Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

বেসরকারি স্কুল-কলেজে অভিভাবক ও শিক্ষকদের প্রত্যক্ষ ভোটে সভাপতি নির্বাচনের দাবি

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির সভাপতি পদের জন্য অভিভাবক ও শিক্ষকদের প্রত্যক্ষ ভোটে একই তফসিলে নির্বাচন দেয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। সংগঠনটির সভাপতি জিয়াউল কবির দুলু ও সাধারণ সম্পাদক মো: সেলিম উদ্দিন সম্প্রতি শিক্ষাসচিব (রুটিন) এ এস মাহামুদের নিকট প্রবিধানমালা-২০০৯ এর কতিপয় ধারা সংশোধন ও সংযোজন করার জন্য কিছু সুপারিশ পেশ করেন। মাউশির মহাপরিচালক (ভারপ্রাপ্ত) প্রফেসর মো: শামসুল হুদা এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহাবুবুর রহমানের নিকটও অনুরূপ সুপারিশমালা পেশ করেন।
প্রস্তাবিত সুপারিশমালায় বলা হয়, অ্যাডহক কমিটির সভাপতি ও সদস্যরা এবং স্থানীয় জনপ্রতিনিধিরা গভর্নিং বডি/ম্যানেজিং কমিটির নির্বাচনে অংশ নিতে পারবে না। গভর্নিং বডির পূর্বতন কমিটি তথা বিশেষ কমিটি/নির্বাচিত কমিটি/অ্যাডহক কমিটির কোনো সভাপতি/সদস্যগণ কোনোমতেই নতুন অ্যাডহক কমিটিতে অন্তর্ভুক্ত হতে পারবে না। অ্যাডহক কমিটি শুধুমাত্র রুটিন ওয়ার্ক এবং নিয়মিত গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি গঠনের জন্য কাজ করবে। সভাপতি পদপ্রার্থীর শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিকের ক্ষেত্রে ব্যাচেলর ডিগ্রিধারী এবং উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে মাস্টার্স ডিগ্রিধারী এবং সংশ্লিষ্ট উপজেলা/থানার স্থায়ী বাসিন্দা হতে হবে।
সভাপতি পদের জন্য সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষিকা এবং অভিভাবক/অভিভাবিকা কর্তৃক প্রত্যক্ষ ভোটের মাধ্যমে একই তফসিলে একই দিনে নির্বাচন হতে হবে। দু’বারের বেশি সভাপতি/সদস্যগণ গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটিতে নির্বাচিত হতে পারবে না। অ্যাডহক কমিটির অভিভাবক প্রতিনিধির ক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের সর্বোচ্চ শ্রেণীর নিকটতম নির্বাচনী পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীর অভিভাবক/অভিভাবিকা হতে হবে এবং শিক্ষক প্রতিনিধির ক্ষেত্রে সর্বোচ্চ সিনিয়র শিক্ষক/শিক্ষিকা হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেসরকারি স্কুল-কলেজে অভিভাবক ও শিক্ষকদের প্রত্যক্ষ ভোটে সভাপতি নির্বাচনের দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ