Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুলসা সহিংসতায় ক্ষতিগ্রস্ত কৃষ্ণাঙ্গদের পাশে বাইডেন

বর্ণবাদ নির্মূলের প্রতিশ্রুতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্র থেকে বর্ণবাদ নির্মূল করার লক্ষ্যে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যের তুলসা শহরে ভয়াবহ গণহত্যার শততম বার্ষিকী উপলক্ষে ‘গ্রিনউড কালচারাল সেন্টার’ পরিদর্শন শেষে তিনি এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এ দিন ১০০ বছর আগে ঘটে যাওয়া তিন শতাধিক কৃষ্ণাঙ্গ হত্যার তীব্র নিন্দা ও নিহতদের প্রতি শ্রদ্ধা জানান বাইডেন। এ ছাড়াও এটিকে আমেরিকার ইতিহাসে ‘বর্ণবাদের কালো অধ্যায়’ বলে আখ্যায়িত করেছেন তিনি। জো বাইডেন বলেন, ১০০ বছর হয়ে ধরে আমেরিকার এই জাতিগত সহিংসতার ঘটনা চাপা পড়ে আছে। তবে এখন আর এটি চাপা থাকবে না। তুলসায় কৃষ্ণাঙ্গদের জন্য যতটুকু করা সম্ভব, আমরা করব। গণহত্যার এই ইতিহাস সম্পূর্ণভাবে প্রকাশ করা হবে। গ্রিনউড সম্প্রদায় ও ব্ল্যাক ওয়াল স্ট্রিটের উত্তরাধিকারীদের সম্মান জানিয়ে বাইডেন বলেন, ঘৃণা কখনও শেষ হয়ে যায় না, এটি মনের গভীরে সুপ্ত অবস্থায় থাকে। একে প্রশ্রয় দেয়া উচিত নয়।’

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ঘটে যাওয়া জঘন্যতম গণহত্যার এ দিনটিকে স্বীকৃতি দিলেন জো বাইডেন। বর্ণবাদের বিরুদ্ধে শুরু থেকেই সোচ্চার বাইডেন প্রশাসন। বর্ণবাদ বৈষম্যের কারণে ১৯২১ সালের ৩১ মে ও ১ জুন গ্রিনউডের তুলসা শহরের বাসিন্দাদের ওপর গণহত্যা চালিয়েছিল শেতাঙ্গরা। সেই সহিংসতায় প্রায় ৩০০ কৃষ্ণাঙ্গকে হত্যা ও ১ হাজার ২৫০টিরও বেশি বাসস্থান ধ্বংস করা হয়। সে দিন একজনকে ট্রাকের সাথে বেঁধে রাস্তার উপর দিয়ে টেনে নিয়ে যাওয়া হয় বলে প্রেসিডেন্ট জানিয়েছেন। খুন করা পরিবারের লাশগুলো তাদের বাড়ির বাইরে বেড়ার উপর ঝুলিয়ে রাখা হয়েছিল। এক প্রবীণ দম্পতিকে প্রার্থনা করার সময় গুলি করে হত্যা করা হয়। বাইডেন জনতাকে বলেন, ‘আমরা এর আগে কখনও এরকম কিছু ঘটেনি বলে ভান করে নিজেদের প্রতি পক্ষপাতিত্ব করব না। আমাদের ভাল, খারাপ, সব কিছু জানা উচিত। মহান দেশগুলো এটাই করে। তারা তাদের অন্ধকার দিকগুলো ভুলে যায় না, সেখান থেকে শিক্ষা নেয়।’

প্রেসিডেন্ট বাইডেনের এই সফরের আরেকটি উদ্দেশ্য ছিল যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ ও শেতাঙ্গদের ভেতরে সম্পদের ব্যবধান বন্ধ করার জন্য তার প্রশাসন যে পদক্ষেপ নিচ্ছে, তা তুলে ধরা। তবে সমাজকর্মীরা ঐতিহাসিক ভুলগুলি সংশোধন করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ না করা এবং বৈষম্য নির্মূলে ব্যর্থ হওয়ায় বাইডেনের সমালোচনা করেছেন। প্রশাসনের কর্মকর্তারা সোমবার ছোট ও সংখ্যালঘু মালিকানাধীন ব্যবসা, ন্যায্য আবাসন বর্ধন এবং পরিবহন প্রকল্প দ্বারা বিভক্ত পাড়াগুলোর ক্ষতি মেরামত করার কর্মসূচিতে আরও বেশি কেন্দ্রীয় সাহায্য পরিচালিত করার বিশদ প্রচেষ্টা সম্পর্কে বিশদ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। সূত্র : নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ