Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

মূল্য সংশোধনের পর ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ১২:০২ এএম

দু’দিন কিছুটা মূল্য সংশোধন হওয়ার পর দেশের পুঁজিবাজারে আবার ঊর্ধ্বমুখী ধারা দেখা দিয়েছে। গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর আগে গত সপ্তাহের শেষ তিন কার্যদিবস এবং চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেয়ারবাজরে মূল্য সূচকের বড় উত্থান হয়। টানা বাড়ার পর গত সোম ও মঙ্গলবার কিছুটা মূল্য সংশোধন হয়।
এ পরিস্থিতিতে গতকাল লেনদেনের শুরুর দিকে বাজারে নিম্নমুখী প্রবণতা দেখা যায়। প্রথম ১৮ মিনিটের লেনদেন ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট কমে যায়। ১১টা ৪৭ মিনিটে সূচকটি কমে ২১ পয়েন্ট হয়। তবে এরপরই ঘুরতে থাকা পরিস্থিতি।

লেনদেনের শেষ ঘণ্টায় এসে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় ঋণাত্মক অবস্থা কাটিয়ে ঊর্ধ্বমুখী হয়ে উঠে সূচক। এতে দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্য সূচক আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট বেড়ে ছয় হাজার ১৯ পয়েন্টে উঠেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৯৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে এক হাজার ২৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার বিপরীতে দাম কমেছে ১৪৬টির। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ২৮৭ কোটি ৩২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় এক হাজার ৯০৩ কোটি ৫২ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৩৮৩ কোটি ৮০ লাখ টাকা। টাকার অঙ্কের ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৪ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ডাচ-বাংলা ব্যাংকের ৬৯ কোটি ৬০ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫৭ কোটি ৭৮ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- গ্লোবাল ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, এবি ব্যাংক, ইফাদ অটোস, নর্দান ইসলামী ইন্স্যুরেন্স এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স।
অন্যদিকে দেশের অপর বাজার সিএসই সার্বিক মূল্য সূচক বেড়েছে ৬৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৩৫ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৩০০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৮টির দাম বেড়েছে। বিপরীতে ১২১টির দাম কমেছে এবং ৪১টির দাম অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ