Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

‘পুরান চালে’ ভরসা ইতালির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ১২:০২ এএম

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে খুব বেশি পরিবর্তন আনেননি ইতালির কোচ রবের্তো মানচিনি। অভিজ্ঞদের উপরই ভরসা রেখেছেন তিনি। দলে নতুন মুখ কেবল একজন, সসুলো স্ট্রাইকার জাকোমো রাসপাদোরি। দলে জায়গা হয়নি রোমা ডিফেন্ডার জানলুকা মানচিনি, আতালান্তা মিডফিল্ডার মাত্তেও পেসিসনা ও নাপোলি উইঙ্গার মাত্তেও পলিতানার। তবে এবারের সিরি ‘আ’য় ২৭ ম্যাচে ছয় গোল করা ২১ বছর বয়সী রাসপাদোরির একাদশে জায়গা পেতে লড়াই করতে হবে লাৎসিওর চিরো ইম্মোবিলে ও তুরিনোর আন্দ্রেয়া বেলোত্তির সঙ্গে।
গত রোববার ৩৩ জনের প্রাথমিক দল ছেঁটে ২৮ জনে নামিয়ে এনেছিলেন মানচিনি। সেসময় বাদ পড়েন পিএসজির তরুণ স্ট্রাইকার মোইজে কিন। গতপরশু মানচিনির ঘোষিত ২৬ সদস্যের চ‚ড়ান্ত দলে জায়গা পেয়েছেন ব্রাজিলে জন্ম নেওয়া ডিফেন্ডার রাফায়েল তোলোই। মৌসুমের শেষ দিন ঊরুর চোটে পড়া ইন্টার মিলান মিডফিন্ডার স্তেফানো সেন্সিকেও রাখা হয়েছে দলে। দলকে নেতৃত্ব দিবেন জুভেন্টাসের অভিজ্ঞ ডিফেন্ডার জর্জো কিয়েল্লিনি। তিনিসহ ইউরো ২০১৬ দলের সাতজন আছেন এবারের অভিযানে।
বাকিরা আলেসান্দ্রো ফ্লোরেন্সি, ইম্মোবিলে, সালভাতোরে সিরিগু, লিওনার্দো বোনুচ্চি, লরেন্তসো ইনসিনিয়ে ও ফেদেরিকো বের্নারদেস্কি।
টুর্নামেন্টের উদ্বোধনী দিন আগামী ১১ জুন রোমোর স্তাদিও অলিম্পিকোয় তুরস্কের মুখোমুখি হবে ইতালি। এরপর ‘এ’ গ্রæপে রাজধানী শহরে স্বাগতিকদের প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও ওয়েলস। দুই প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে গত সপ্তাহে স্যান ম্যারিনোকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছিল মানচিনির দল। আগামীকাল দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে তাদের প্রতিপক্ষ চেক রিপাবলিক। বাছাইপর্বে ১০ ম্যাচের সবকটিতে জিতে গ্রæপ চ্যাম্পিয়ন হওয়া ইতালি টানা ২৬ ম্যাচ রয়েছে অপরাজিত। তাদের এই যাত্রা শুরু হয়েছিল ২০১৮ সালের সেপ্টেম্বরে।
গত আসরের কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেওয়া ইতালি এ পর্যন্ত ইউরোপ সেরার খেতাব জিতেছে একবারই, ১৯৬৮ সালে। পাঁচ বছর পর তারা ফিরতে যাচ্ছে বড় কোনো টুর্নামেন্টে। ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্বের বাধা পেরুতে ব্যর্থ হয়েছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
ইতালি দল
গোলরক্ষক : জিয়ানলুইজি দোন্নারুম্মা, আলেক্স মেরেত, সালভাতোরে সিরিগু। ডিফেন্ডার : ফ্রান্সেসকো আসেরবি, আলেসান্দ্রো বাস্তোনি, লিওনোর্দো বোনুচ্চি, জর্জো কিয়েল্লিনি, জিওভান্নি দি লরেন্সো, এমেরসন, আলেসান্দ্রো ফ্লোরেন্সি, লিওনার্দো স্পিনাজ্জোলা, রাফায়েল তোলোই। মিডফিল্ডার : নিকোলো বারেল্লা, ব্রায়ান ক্রিস্তান্তে, জর্জিনিয়ো, মানুয়েল লোকাতেল্লি, লরেন্সো পেল্লেগ্রিনি, স্তেফানো সেন্সি, মার্কো ভেরোত্তি। ফরোয়ার্ড : আন্দ্রেয়া বেলোত্তি, দোমেনিকো বেরার্দি, ফেদেরিকো বের্নার্দেস্কি, ফেদেরিকো চিয়েসা, চিরো ইম্মোবিল, লরেন্সো ইনসিনিয়ে, জাকোমো রাসপাদোরি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি


আরও
আরও পড়ুন