Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

আন্তর্জাতিক ফ্লাইট চলবে কাল থেকে

২০ দেশের ওপর বিধিনিষেধ প্রত্যাহার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১৪ এএম

আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে ২০টি দেশের ওপর থেকে বিধিনিষেধ প্রত্যাহার করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সিদ্বান্ত অনুযায়ী, আগামীকাল ৪ জুন শুক্রবার থেকে আবারও আন্তর্জাতিক রুটে বিমান চালুর অনুমতি দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে এক্ষেত্রে ভারত, নেপাল, মালয়েশিয়া, আর্জেন্টিনাসহ ১১টি দেশে থেকে শুধু বাংলাদেশি যাত্রীরা দেশে ফিরতে পারবে।
গত মঙ্গলবার রাতে বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড ও রেগুলেশন্স বিভাগের সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবির স্বাক্ষরিত এ সার্কুলার জারি করা হয়। এর আগে ৩৯টি দেশের ওপর শর্ত দিয়ে আন্তর্জাতিক ফ্লাইট চালু করেছিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। গত ১ মে থেকে এ নোটিশ কার্যকর হয়। তবে এবার ১৯ দেশের ওপর বিধিনিষেধ আরোপ রেখেছে বেবিচক। নতুন নির্দেশনায় মোট ১১টি দেশ আর্জেন্টিনা, বাহরাইন, বলেভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, পেরাগুয়ে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে থেকে বাংলাদেশ থেকে আসা যাওয়া যাবে না। তবে অনুমতি নিয়ে এসকল দেশে ১৫ দিনের মধ্যে ভ্রমণকারীরা দেশে আসতে পারবেন। কিন্তু প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া কুয়েত এবং ওমান থেকে আসলেও তিন দিন এবং বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক, গ্রিসসহ অন্য সব দেশ থেকে আসলে বাধ্যতামূলক ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।
নির্দেশনায় বলা হয়, ঢাকা থেকে সর্বোচ্চ ২৮০ জন যাত্রী নিয়ে ন্যারো বডি ও ওয়াইড বডির এয়ারক্রাফটগুলো ছেড়ে যেতে পারবে। তবে বি৭৪৭ ও বি৭৭৭ সর্বোচ্চ ৩৫০ জন যাত্রী পরিবহন করতে পারবে। দেশে আসা ফ্লাইটগুলোর ক্ষেত্রে যাত্রী সংখ্যা হবে সর্বোচ্চ ১৮০ জন। প্রতিটি ফ্লাইটে ইকোনমি ক্লাসে দুইটি এবং বিজনেস ক্লাসে একটি করে আসন ফাঁকা রাখতে হবে। কোনো যাত্রী অসুস্থ হয়ে পড়লে তাকে তাৎক্ষণিক সেই আসনগুলোতে স্থানান্তর করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লাইট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ