Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

করোনা টিকা উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে

সংসদে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১৪ এএম

সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাসের টিকা সংগ্রহের পাশাপাশি দেশে উৎপাদনেরও উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে বিভিন্ন দেশ ও উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে।

গতকাল বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত লিখিত প্রশ্নটি উত্থাপন করেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম মনিরা সুলতানা। জবাবে প্রধানমন্ত্রী আরো বলেন, বর্তমান সরকার করোনা মহামারি থেকে মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে শুরু থেকেই বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। দেশব্যাপী ও অঞ্চলভিত্তিক লকডাউন কার্যকরসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পাশাপাশি দরিদ্র মানুষকে ত্রাণ সহযোগিতা প্রদানসহ জীবিকা ও অর্থনীতি বাঁচাতে সরকার বিভিন্ন প্রণোদনামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসনসহ করোনা মোকাবিলায় ফ্রন্টলাইন যোদ্ধাদের জন্য সুরক্ষা সামগ্রী প্রদান, আর্থিক প্রণোদনা প্রদান, যথাসময়ে টেস্টিং কিট আমদানি এবং দেশের বিভিন্ন স্থানে ল্যাব স্থাপনসহ করোনা পরীক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা করায় ভাইরাসের বিস্তার রোধে দক্ষিণ এশিয়াসহ অনেক উন্নত দেশের চেয়ে বাংলাদেশ সক্ষমতার প্রমাণ দিয়েছে। তিনি বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে বিশ্বের যেসব দেশ টিকাদান কার্যক্রম প্রথম দিকে শুরু করতে সক্ষম হয়, বাংলাদেশ তার অন্যতম। যথাসময়ে করোনার টিকা প্রাপ্তির বিষয়ে সরকার শুরু থেকেই উদ্যোগ গ্রহণ করেছে। টিকা সংগ্রহে সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ হলোÑ সরকার কর্তৃক ভারতের সিরাম ইনস্টিটিউট হতে সংগৃহীত এবং ভারত সরকারের কাছ থেকে উপহার হিসেবে প্রাপ্ত মোট ১ কোটি ২ লাখ ডোজ ভ্যাকসিন দ্বারা করোনা টিকাদান কার্যক্রম চলমান রয়েছে। ১৮ মে পর্যন্ত দেশের চল্লিশোর্ধ্ব ও সম্মুখসারির বিভিন্ন জনগোষ্ঠীকে মোট ৯৬ লাখ ৪১ হাজার ৩১২ ডোজ টিকা প্রদান করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, ভারত হতে টিকা সংগ্রহের কার্যক্রম অব্যাহত রয়েছে। ভারতে করোনা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটায় এপ্রিলে ভারত সরকার টিকা রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। ফলে বাংলাদেশ সরকার কর্তৃক বিকল্প উৎস হিসেবে চীন ও রাশিয়া থেকে টিকা সংগ্রহের উদ্যোগ নেয়া হয়। ইতোমধ্যে চীনের সিনোফার্ম থেকে টিকা ক্রয়ের বিষয়টি মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন করা হয়েছে। জুন, জুলাই ও আগস্ট প্রতি মাসে ৫০ লাখ করে টিকা চীন থেকে পাওয়া যাবে। চীন সরকারের কাছ থেকে কোভিড-১৯ ভ্যাকসিনের পাঁচ লাখ ডোজ উপহার হিসেবে পাওয়া গেছে। এসব ভ্যাকসিন প্রদানের কাজ ২৫ মে শুরু হয়েছে। তিনি আরো বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও), কোভ্যাক্স ফ্যাসিলিটি হতে ২০ শতাংশ জনগোষ্ঠীর জন্য ভ্যাকসিন সংগ্রহের কাজ চলছে। ইতোমধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে ২০ লাখ ডোজ ভ্যাকসিন সরবরাহের জন্য কোভ্যাক্স ফ্যাসিলিটি বরাবর পত্র পাঠিয়েছে। ফাইজারের টিকার ১ লাখ ৬২০ ডোজ আজ দেশে পৌঁছবে বলে নিশ্চিত করেছে কোভ্যাক্স ফ্যাসিলিটি কর্তৃপক্ষ। সরকার রাশিয়া হতে টিকা আমদানির জন্যও ইতোমধ্যে আনুষঙ্গিক কার্যক্রম গ্রহণ করেছে। মহামারি মোকাবিলায় পর্যাপ্ত পরিমাণে ভ্যাকসিন সংগ্রহের জন্য নিরলস প্রচেষ্টা অব্যাহত রেখেছে সরকার। তারই ধারাবাহিকতায় বিভিন্ন দেশ ও ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে নিবিড় যোগাযাগ চলছে।

সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনায় প্রধানমন্ত্রী : সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু হত্যার বিচার চাওয়ার অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছেন প্রয়াত সংসদ সদস্য আবদুল মতিন খসরু। এই অধিকার প্রতিষ্ঠার কাজ সহজ ছিল না। তিনি এ বিষয়ে নিরলসভাবে কাজ করেছেন। অদম্য শক্তি ও সাহস নিয়ে তিনি কাজ করেছেন।

গতকাল বুধবার জাতীয় সংসদ অধিবেশনে শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। চলতি সংসদের সদস্য আবদুল মতিন খসরু ও আসলামুল হকের মৃত্যুতে এই শোক প্রস্তাব উত্থাপন করা হয়। এই আলোচনায় অংশ নেন আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান, রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন, সরকারি দলের সদস্য অধ্যাপক আলী আশরাফ, মুজিবুল হক, অ্যাডভোকেট কামরুল ইসলাম, এ কে এম রহমত উল্লাহ ও সাদেক খান, জাসদ সভাপতি হাসানুল হক ইনু এবং বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের, বিরোধীদলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গা, জাতীয় পার্টির ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও কাজী ফিরোজ রশীদ, বিএনপির মো. হারুনুর রশীদ প্রমুখ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সংসদ সদস্য আবদুল মতিন খসরু। আমি মন্ত্রী থেকে দলের প্রেসিডিয়াম সদস্য বানিয়েছি। তিনি করোনা আক্রান্ত হলেন। আমি সব সময় তার খবর রাখতাম। কিন্তু বাঁচাতে পারলাম না। তিনি আরো বলেন, আসলামুল হক নিবেদিতপ্রাণ কর্মী। দলের জন্য অনেক ভূমিকা রেখেছেন। গত অধিবেশনেও তিনি সংসদে ছিলেন। কিন্তু এখন নেইÑ এটাই সত্য। এছাড়াও অনেকেই চলে গেছেন। এটা খুবই মর্মান্তিক। কোনোভাবে তা মেনে নেয়া যায় না। আমি তাদের আত্মার শান্তি কামনা করছি। একই সঙ্গে তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

ফিলিস্তিনিদের ওপর হত্যা-নির্যাতনের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে শেখ হাসিনা বলেন, ফিলিস্তিনির জনগণের ওপর যে হত্যা-নির্যাতন চালানো হয়েছে, তা খুবই বর্বর। শিশু ও নারীরাও রক্ষা পায়নি। এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। তিনি আরো বলেন, বিশ্বের অনেকেই বড় বড় কথা বলেন। কিন্তু এ বিষয়ে নীরব থাকেন। আমরা ফিলিস্তিনের জনগণের সাথে আছি। তাদের ওপর সকল নির্যাতন ও নিপীড়ন বন্ধের দাবি জানাচ্ছি।

আলোচনায় অংশ নিয়ে বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেন, করোনা আমাদের অনেককেই কেড়ে নিয়েছে। এখন করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। এই ঢেউ মোকাবেলা করতে হবে। আমাদের সতর্ক থাকতে হবে। এ সময়ে প্রয়াত সংসদ সদস্যসহ সকলের প্রতি শ্রদ্ধা জানান তিনি।



 

Show all comments
  • Sourav Sarker ৩ জুন, ২০২১, ৪:১৮ এএম says : 0
    Great
    Total Reply(0) Reply
  • Shahedul Ameen Chayon ৩ জুন, ২০২১, ৪:২০ এএম says : 0
    Globe biotech er vaccine keno grohon korcen na
    Total Reply(0) Reply
  • Nakib Khan ৩ জুন, ২০২১, ৪:২১ এএম says : 0
    এতোদিনেও বঙ্গভ্যাক্সের দোষ কোথায় তাইতো বুঝতে পারলাম না মাননীয় প্রধানমন্ত্রী।
    Total Reply(0) Reply
  • Al-Amin Hossain ৩ জুন, ২০২১, ৪:১৭ এএম says : 0
    বঙ্গভ্যাক্স এর হিউম্যান ট্রায়াল অনুমোদন দেয়া হোক
    Total Reply(0) Reply
  • Mokhlesur Rahman ৩ জুন, ২০২১, ৪:১৮ এএম says : 0
    Very good . CONGRATULATION the H E P M . 18-20 0 000 people need to own vaccin Which would be produce in Bangladesh, that is good .
    Total Reply(0) Reply
  • Neel Kosto ৩ জুন, ২০২১, ৪:১৮ এএম says : 0
    করোনার চেয়ে মানুষের জীবিকার উদ্যোগ আগে নেওয়া উচিৎ। ক্ষুধায় মৃত্যুর চেয়ে করোনায় মৃত্যু শ্রেয়।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ৩ জুন, ২০২১, ১:১৬ এএম says : 0
    সমগ্র পৃথিবীজুড়ে মুসলমানদের উপর জঘন্যতম বর্বরতা হত‍্যা পর হত‍্যা গনহত‍্যা অবিরাম চলছে চলছে। আমেরিকার অর্থে অস্ত্রে ইসরাইল জাতীয় সংঘ সহ বিশ্বের কাওকে মানছেনা। অভিশপ্ত জাতি ইহুদী কাফের মুসলমানদের প্রকাশ‍্য শক্র। মধ্য প্রাচ‍্যের অনেক দেশ আমেরিকার ভয়ে ইসরাইলের সাথেবন্ধুত্ব করছে। বিশ্বের দুইশত কোটির অদিক মুসলমান ঐক্যবদ্ধ নেই মুসলিম বিশ্বের রাজা বাদশারা।আমাদের রাষ্ট্র প্রধান ভাতৃত্বের বন্ধন মুসলমানদের পক্ষে ফিলিস্তিনের জনগণের পক্ষে শক্তিশালী প্রতিবাদমুখর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজও জাতীয় সংসদে ফিলিস্তিনের মানুষের পক্ষে বক্তব্যের মাধ্যমে বাংলাদেশের মানুষের কাছে বিশ্বের মুসলমানদের কাছে বঙ্গবন্ধুর কন‍্যা আপোষহীন মুসলমানদের শক্তি।
    Total Reply(0) Reply
  • Hassan ৩ জুন, ২০২১, ৪:২২ এএম says : 0
    এবার টিকা আনার জাদুর চেরাগ কোন কোম্পানিকে দেয়া হচ্ছে ?
    Total Reply(0) Reply
  • MD FOKHRUL ISLAM ৩ জুন, ২০২১, ৪:২৩ এএম says : 0
    Very good initiative, plz arrange this quickly
    Total Reply(0) Reply
  • মোঃ নাজমুল ইসলাম ৩ জুন, ২০২১, ৪:২৪ এএম says : 0
    এই উদ্যোগ আরও আগেই নিতে হতো এবং দেশীয় উদ্যোক্তাদের সরকারিভাবে সহায়তা করতে হতে।
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ৩ জুন, ২০২১, ৩:৩২ পিএম says : 0
    বাংলাদেশের টাকা যে ভাওতাবাজী করে টিকা কেনার নামে অগ্রীম ভারতকে দিয়ে দিল সেগুলোর কি হবে? এখন তো মনে হয় নতুন ফন্দি করা হচ্ছে আরো কিছু টাকা কিভাবে ডাকাতি করা যায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন