Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

আশাশুনিতে কপোতাক্ষ নদের বেড়িবাঁধ ভেঙে দুই গ্রাম প্লাবিত

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাতক্ষীরা থেকে আবদুল ওয়াজেদ কচি: সাতক্ষীরার আশাশুনি উপজেলায় প্রবল জোয়ারের চাপে কপোতাক্ষ নদের বেড়িবাঁধ ভেঙে দুই গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে তলিয়ে গেছে শতাধিক মৎস্যঘের ও ফসলি জমি। পানিবন্দি হয়ে পড়েছে শতাধিক পরিবার। গতকাল সোমবার ভোররাতে উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কুড়িকাউনিয়া গ্রামের ৭/২ পোল্ডারসংলগ্ন এলাকায় কপোতাক্ষের প্রায় দেড়’শ ফুট বেড়িবাঁধ নদীগর্ভে বিলীন হয়ে যায়।
স্থানীয় আবদুল আজিজ জানান, আগে থেকেই বাঁধটি ঝুঁকিপূর্ণ ছিল। প্রবল জোয়ারের চাপে হঠাৎ করেই ভোররাতে বাঁধটি নদীগর্ভে বিলীন হয়ে যায়। এতে কুড়িকাউনিয়া ও শ্রীপুর গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে শতাধিক পরিবার। পানিতে তলিয়ে গেছে শতাধিক মৎস্য ঘের ও ফসলি জমি। তারা আরো জানান, ইতিমধ্যে স্থানীয় প্রায় দুই শতাধিক মানুষ স্বেচ্ছায় বেড়িবাঁধটি সংস্কার করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বেড়িবাঁধটি সংস্কার করা না গেলে পরবর্তী জোয়ারে নতুন নতুন এলাকা প্লাবিত হবে।
প্রতাপনগর ইউপি চেয়ারম্যান জাকির হোসেন জানান, পানি উন্নয়ন বোর্ডের গাফিলাতির কারণেই প্রতাপনগর ইউনিয়নবাসীর এই দুর্দশা। বারবার বলা সত্ত্বেও পানি উন্নয়ন বোর্ড ঝুঁকিপূর্ণ বাঁধ সংস্কারে তেমন কোনো উদ্যোগ নেননি।
পানি উন্নয়ন বোর্ডের এসও সরোয়ার হোসেন জানান, বাঁধটি সংস্কারের চেষ্টা চলছে। বাঁধ ভাঙনের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আশাশুনিতে কপোতাক্ষ নদের বেড়িবাঁধ ভেঙে দুই গ্রাম প্লাবিত
আরও পড়ুন