Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

যুক্তরাজ্যসহ ইউরোপের চার দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে ফিলিস্তিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৬:৩৪ পিএম

ফিলিস্তিনের পক্ষে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা একটি প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়ার কারণে ইউরোপের দেশ অস্ট্রিয়া, যুক্তরাজ্য, বুলগেরিয়া ও চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রদূতদের তলব করেছে ফিলিস্তিন। এসব রাষ্ট্রদূতকে ডেকে কড়া ভাষায় প্রতিবাদ জানানো হয়েছে এবং সংশ্লিষ্ট দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এর ব্যাখ্যা দেয়ার অনুরোধ করেছে ফিলিস্তিন। -আনাদুলু এজেন্সি

সম্প্রতি ইহুদিবাদী ইসরায়েলের গাজা উপত্যকায় বর্বর আগ্রাসন ও হত্যাযজ্ঞ সম্পর্কে তদন্ত করার কথা বলা হয়েছিল ওই প্রস্তাবে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থায়ও এ প্রস্তাব তোলা হয়। ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি আমাল জাদু ইউরোপের এ চার দেশের বিপক্ষে ভোট দেয়ার নিন্দা জানিয়ে বলেন, এর মাধ্যমে ইসরায়েলকে ফিলিস্তিনির ওপর আগ্রাসন ও ধারাবাহিকভাবে মানবাধিকার লঙ্ঘনের সবুজ সংকেত দেয়া হয়েছে।

তিনি বলেন, এ ধরনের ভোট হত্যা ও আগ্রাসনের সংস্কৃতিকে জোরদার করবে, ফিলিস্তিনি ভূখণ্ডে দখলদারিত্ব এবং আন্তর্জাতিক আইনের দৃষ্টিতে মানবতাবিরোধী অপরাধ করার সুযোগ করে দেবে। জার্মানিও ওই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। ধারণা করা হচ্ছে, ফিলিস্তিনি কর্তৃপক্ষ জার্মান রাষ্ট্রদূতকেও তলব করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ