Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অলিম্পিক আয়োজনে কোনো শঙ্কা নয়!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৭:২৬ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস বাঁধা হয়ে দাঁড়াতে পারে ২০২০ টোকিও অলিম্পিক গেমস আয়োজনে। এমন শঙ্কায় ছিলেন বিশ্বের বেশির ভাগ ক্রীড়া সংগঠকরা। তবে সব শঙ্কা উড়িয়ে দিয়ে টোকিও অলিম্পিক কমিটির সভাপতি সেইকো হাশিমুতু দাবি করেন, অলিম্পিকের এবারের আসরটি যে ঠিকভাবেই আয়োজন করা হবে তা শতভাগ নিশ্চিত। তবে তিনি জানান, করোনার মধ্যে প্রয়োজনে এই গেমস দর্শক ছাড়াই আয়োজনের প্রস্তুতি নিতে হবে।

করোনার প্রাদুর্ভাবে গত বছর স্থগিত হওয়া টোকিও অলিম্পিক গেমস আগামী ২৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা। হাতে এখনও ৫০ দিনের মত সময় আছে। কিন্তু জাপানে এখন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে নেই। দেশটির বড় একটা অংশে জরুরী অবস্থা জারি রয়েছে। বেশিরভাগ জাপানীরা চায় না এই পরিস্থিতিতে অলিম্পিক হোক দেশটিতে। তাই আরও একবার এই গেমস আয়োজন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে বিবিসি স্পোর্টসকে হাশিমুতু বলেন, ‘আমি বিশ্বাস করি এই গেমস আয়োজনের সম্ভাবনা শতভাগ। আমরা সেটা করবোও।’ তিনি যোগ করেন, ‘তবে এই মুহূর্তে বড় প্রশ্নটা হচ্ছে- কিভাবে আমরা এটাকে যতটা সম্ভব নিরাপদ এবং নির্ভয়ে আয়োজন করতে পারি। সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে মানুষের ঢল আমরা কিভাবে নিয়ন্ত্রণ এবং সবকিছু ম্যানেজ করবো। গেমস চলাকালে যদি করোনা ছড়িয়ে পড়ে, তবে সেটা বড় সংকট বা জরুরী অবস্থা তৈরি করতে পারে। তাই কোনো দর্শক ছাড়া গেমস আয়োজনের প্রস্তুতিটাও মাথায় রাখতে হবে আমাদের।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলিম্পিক গেমস

২০ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন