Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

ফ্লোরিডায় ট্রাম্পের আশা জিইয়ে রেখেছেন শ্বেতাঙ্গ ভোটাররা

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
দ্রুত পরিবর্তনশীল ফ্লোরিডা অঙ্গরাজ্যে ডোনাল্ড জে. ট্রাম্প জয়ী হতে না পারলে হোয়াইট হাউসে যাবার সম্ভাবনা থাকবে না। এই রাজ্যের হিস্পানিক ভোটাররাই তার সম্ভাবনার বিষয়টি নির্ধারণ করবে। তবে নিউইয়র্ক টাইমসের আপশট/সিয়েনা কলেজের নতুন এক জরিপে দেখা যাচ্ছে, বৈচিত্র্যময় এবং গুরুত্বপূর্ণ নির্বাচন ক্ষেত্র ফ্লোরিডায় জয়লাভের আশা এখনও জিইয়ে রেখেছেন ডোনাল্ড ট্রাম্প। কারণ শ্বেতাঙ্গ ভোটাররা তাকে ব্যাপক ভাবে সমর্থন দিচ্ছেন। সম্ভাব্য ভোটারদের মধ্যে মিসেস ক্লিন্টন এগিয়ে আছেন মাত্র ১ পয়েন্টে। অর্থাৎ ট্রাম্পের ৪০ এর বিপরীতে হিলারি ক্লিন্টনের পক্ষে জনসমর্থন রয়েছে ৪১ শতাংশের।
জরিপে দেখা যায়, শ্বেতাঙ্গ ভোটারদের মধ্যে মি. ট্রাম্প মিসেস ক্লিন্টনের বিপরীতে ৫১-৩০ পয়েন্টে এগিয়ে রয়েছেন। এতে সব ধরনের শ্বেতাঙ্গ ভোটারদের অন্তর্ভুক্ত। তবে ডেমোক্র্যাট হিসেবে তালিকাভুক্ত ভোটারদের মধ্যে মিসেস ক্লিন্টন ১৭ এর বিপরীতে ৬৩ পয়েন্টে এগিয়ে আছেন।
আর ফ্লোরিডার হিস্পানিক ভোটারদের মধ্যে একক রাজ্যের পারফরমেন্সে রেকর্ড গড়ার পথেই রয়েছেন মিসেস ক্লিন্টন। তিনি ট্রাম্পের বিপরীতে ৪০ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছেন। যেখানে ট্রাম্প ২১ শতাংশ পাচ্ছেন সেখানে হিলারি ক্লিন্টন পাচ্ছেন ৬১ শতাংশ ভোটারের সমর্থন। আর ৪ বছর আগে প্রেসিডেন্ট বারাক ওবামা যে ১৮ শতাংশ ভোটে এগিয়ে ছিলেন, মিসেস ক্লিন্টনের ব্যবধান হতে চলেছে তার দ্বিগুণেরও বেশি। সাম্প্রতিক অতীতে যেসব জরিপ প্রকাশিত হয়েছে মিসেস ক্লিন্টনের অবস্থান সর্বশেষ এই জরিপ অনুযায়ী তুলনামূলক ভাবে ভালো।
মিসেস হিলারি ক্লিন্টন কৃষ্ণাঙ্গ ভোটারদের মধ্যে ভালো করছেন। তবে, ২০১২ সালে মিঃ ওবামা যে বিশাল ব্যবধানে জয়ী হয়েছিলেন ততটা নয়, অন্তত এখন পর্যন্ত। কৃষ্ণাঙ্গ ভোটারদের মধ্যে হিলারি পাচ্ছেন ৮২ শতাংশ এবং এর বিপরীতে মি. ট্রাম্প পাচ্ছেন মাত্র ৪ শতাংশ ভোট। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন