Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

নিউইয়র্কে বোমা বিস্ফোরণ ঘটনার সন্দেহভাজন পুলিশি হেফাজতে

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মিনেসোটায় হামলাকারীর প্রশংসায় আইএস

ইনকিলাব ডেস্ক
নিউইয়র্কে নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন যে, শনিবার রাতে ম্যানহ্যাটেনে বোমা বিস্ফোরণের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ২৮ বছর বয়সী এক ব্যক্তিকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে। এফবিআই’র এক বিবৃতিতে এই ব্যক্তির পরিচয় দিয়ে বলা হয়েছে, সে আফগান বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক আহমাদ খান রাহামি। গত শনিবার রাতে চেলসী এলাকায় বোমা বিস্ফোরণে ২৯ জন আহত হয়েছেন। জানা মতে, ঐ ব্যক্তির শেষ ঠিকানা ছিল নিউ জার্সি রাজ্যের এলিজাবেথ-এ। গতকাল সকালে নিউ ইয়র্কের গভর্নর এন্ড্রু কুয়োমো, পুনরায় ঐ ঘটনাকে সন্ত্রাসী তৎপরতা বলে উল্লেখ করে বলেন, এর সঙ্গে বিদেশী যোগসূত্র থাকতে পারে। একদিন আগে গভর্নর কুয়োমো বলেছিলেন যে, তিনি মনে করেন না এর সঙ্গে আন্তর্জাতিক কোন সন্ত্রাসবাদের সংশ্লিষ্টতা আছে।
নিউ জার্সি থেকে উদ্ধার হলো আরও পাঁচ ‘বোমা’
ম্যানহাটনে একটি ‘বোমা’ বিস্ফোরণ এবং অপর একটি উদ্ধার করার পর যুক্তরাষ্ট্রব্যাপী নিরাপত্তা সতর্ক জারি করা হয়। এরপরই নিউ জার্সির এলিজাবেথ রেলস্টেশন থেকে উদ্ধার করা হলো কাগজে মোড়ানো পাঁচটি ‘বিস্ফোরক যন্ত্র’।
এলিজাবেথের মেয়র ক্রিশ্চিয়ান বোলওয়েজ জানিয়েছেন, রোববার রাত আটটার দিকে একটি প্যাকেট থেকে তার এবং পাইপ বেরিয়ে থাকতে দেখে দুই ব্যক্তি পুলিশে খবর দেন।
মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, গতকাল স্থানীয় সময় রাত সাড়ে বারোটার দিকে একটি ‘বোমা’ বিস্ফোরিত হয়। নিষ্ক্রিয়করণের সময় এটি বিস্ফোরিত হয়।
তদন্ত কাজের নেতৃত্ব দিচ্ছে এফবিআই এবং তারা বাকি চারটি ‘বোমা’ নিষ্ক্রিয় করতে কাজ করছেন। বিস্ফোরণে কেউ আহত হননি বলে বোলওয়েজ নিশ্চিত করেছেন।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে বোলওয়েজ বলেন, ‘রোবটের সাহায্যে ‘বিস্ফোরক যন্ত্র’ নিষ্ক্রিয়করণের কাজ করা হচ্ছে। একটি ‘বিস্ফোরক যন্ত্র’ নিষ্ক্রিয় করার সময় একটি তার কাটার পরপরই তা বিস্ফোরিত হয়। আমি এর প্রযুক্তিগত বিষয় সম্পর্কে অবগত নয়। তবে আমি জানি, সেখানে আরও চারটি ‘বিস্ফোরক যন্ত্র’ রয়েছে।” তিনি আরও জানান, এফবিআই পুরো বিষয়টি তদন্ত করছে।
মিনেসোটায় হামলাকারীর প্রশংসায় আইএস
এদিকে মিনেসোটায় চাকু নিয়ে হামলাকারীর পরিচয় নিশ্চিত করেছে মার্কিন নিরাপত্তাবাহিনী ও সোমালি কমিউনিটি নোতারা। তারা জানান, ৯ জনকে চাকু নিয়ে আঘাতকারী হচ্ছে ২২ বছরের দাহির এ আদন। গতকাল আদন পরিবারের সাথে সংশ্লিষ্ট একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। আদন সেন্ট ক্লাউড কলেজে লেখাপড়া করেছে এবং হামলার সময় একটি বেসরকারি নিরাপত্তা ফার্মের পক্ষে কর্মরত ছিল। সোমালি কমিউনিটির নেতারা বলেন, হামলার আগে সে অদ্ভূত ধরনের আচরণ করছিল। আইএস-এর সাথে সংশ্লিষ্ট একটি ওয়েবসাইট দাহিরকে ‘ইসলামিক স্টেটের একজন সৈনিক’ হিসেবে আখ্যায়িত করেছে। Ñসূত্র : ভোয়া, সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন