Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভুটান ব্যর্থতা ঘুচাতে চায় বাংলাদেশ

রেজাদের প্রতিপক্ষ আজ

প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

জাহেদ খোকন গৌহাটি (ভারত) থেকে : সাউথ এশিয়ান (এসএ) গেমস পুরুষ ফুটবলে আজ মাঠে নামছে বাংলাদেশ। আসরের ‘বি’ গ্রæপে লাল-সবুজদের প্রথম প্রতিপক্ষ ভুটান। গৌহাটির স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (সাই) গ্রাউন্ডে স্থানীয় সময় দুপুর ২টায় শুরু হবে বাংলাদেশ-ভুটান ম্যাচটি।
সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ফুটবলে চরম ব্যর্থ লাল-সবুজরা। বাংলাদেশ জাতীয় ও অলিম্পিক দলের পারফরম্যান্সে হতাশ দেশের ফুটবলপ্রেমীরা। তবে এ হতাশা কাটিয়ে উঠতে চায় বাংলাদেশ অলিম্পক দল। এসএ গেমসেই তারা সব ব্যর্থতা ঘুচাতে চায়। দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত এই আসরে বাংলাদেশের প্রথম লক্ষ্য সেমিফাইনালে খেলা। লক্ষ্য পূরণে আজ ভুটানের বিপক্ষে জিতে এগিয়ে যেতে চায় স্প্যানিশ কোচ গঞ্জালো মারিনো’র শীর্ষ্যরা। এই আসরে ভালো করে সাফ সুজুকি কাপ ও বঙ্গবন্ধু গোল্ডকাপের ব্যর্থতা কাটাতে চায় তারা। তবে সময়ের আবর্তনে অনেক কিছুতেই পরিবর্তন এসেছে। একটা সময় ছিল যখন ভুটানকে হেসে খেলেই হারাতো বাংলাদেশ। কিন্তু এখন ভূটানের বিপক্ষে মাঠে নামার আগে অনেক হিসাব-নিকাশ করতে হয়। শঙ্কায় থাকতে হয় তাদেরকে হারানো নিয়ে। যার প্রমাণ গত অক্টোবরে ঢাকায় এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ। ঢাকা অনুষ্ঠিত ওই টুর্নামেন্টে ভুটানের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। যদিও ডিসেম্বরে কেরালায় সাফ সুজুকি কাপে ভুটানকে ৩-০ গোলে হারিয়েছিল মামুনুল বাহিনী। এসএ গেমস পুরুষ ফুটবলে বাংলাদেশ বর্তমান চ্যাম্পিয়ন। তাই দলের কোচ গঞ্জালো মারিনো’র আশা চ্যাম্পিয়নরা তাদের সেরাটা দিয়েই লড়বে। তিনি বলেন,‘ আমার ছেলেরা দেশের জন্যই লড়বে। তারা মানসিকভাবে প্রস্তুত আছে মাঠে নিজেদের সেরাটা ঢেলে দিতে।’
তিন দলের গ্রæপে ভুটান প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে ০-৫ গোলে হেরেছে। আজ ভুটানের বিপক্ষে জিতে সেমিফাইনাল নিশ্চিত করতে চান কোচ মারিনো। তার কথা, ‘ আমাদের প্রথম লক্ষ্য সেমিফাইনাল নিশ্চিত করা। ভুটান ম্যাচ জিতলে পরের ম্যাচে কয়েকজন খেলোয়াড়কে বিশ্রাম দেয়া যাবে।’ প্রথম ম্যাচে ভুটান বড় ব্যবধানে হারলেও তাদেরকে হাল্কা করে দেখছেন না বাংলাদেশ কোচ। তিনি বলেন, ‘নেপাল-ভুটান ম্যাচটি আমি দেখেছি। ভুটানের খেলা দেখে মনে হয়েছে আমাদের বিপক্ষে দাঁড়ানোর ক্ষমতা রয়েছে তাদের।’
দেশে বঙ্গবন্ধু গোল্ডকাপে বাংলাদেশ অলিম্পিক দল গ্রæপ পর্বই টপকাতে পারেনি। তবে বঙ্গবন্ধু গোল্ডকাপ ও এসএ গেমসের প্রেক্ষাপট ভিন্ন বলে মনে করেন কোচ গঞ্জালো মারিনো। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘জাতীয় দলের নয়জন ফুটবলার আমার স্কোয়াডে থাকায় দলের শক্তি বেড়েছে। এখন আমরা বেশ সংগঠিত দল।’ এসএ গেমসের আগে বাংলাদেশ কোনো অনুশীলনী ম্যাচ খেলেনি। এতে তেমন সমস্যা দেখছেন না বাংলাদেশ কোচ। মারিনো বলেন, ‘খেলোয়াড়দের আমি ভালো করেই চিনি। এরা সবাই একসঙ্গেই খেলে থাকে। কম্বিনেশন নিয়ে সমস্যা হবে না বলেই তার ধারণা।’ এসএ গেমস ফুটবল মূলত অনূর্ধ্ব-২৩ দলভিত্তিক। এই দলে জাতীয় দলের তিনজন খেলোয়াড় রয়েছেন। বঙ্গবন্ধু কাপে অলিম্পিক দলের নেতৃত্ব দেয়া রেজাউল করিম রেজাই গৌহাটিতে আর্মব্যান্ড পরে মাঠে নামবেন। যিনি ২০১০ এসএ গেমস ফুটবলে স্বর্ণজয়ী বাংলাদেশ দলের একমাত্র সদস্য। ভুটানের সঙ্গে নিজেদের তুলনা করতে গিয়ে রেজা বলেন, ‘আমরা ওদের চেয়ে সুসংগঠিত। আমাদের সামর্থ্য আছে ভুটানকে হারানোর। লক্ষ্য একটাই প্রথম মাচে ভুটানকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয়া। আমার দলে কোনো ইনজুরি সমস্যা নেই। সবাই সুস্থ আছেন। তারা মুখিয়ে আছেন ভুটানের বিপক্ষে ভালো খেলতে।’ ভুটানের বিপক্ষে ৪-৪-২ পদ্ধতিতে খেলবে বাংলাদেশ। হেমন্ত ও জীবনকে সামনে রাখার পরিকল্পনা। বঙ্গবন্ধু গোল্ডকাপে গোলখরা বাংলাদেশকে ভুগিয়েছে। তাই ভুটান ম্যাচের আগের দিন বেশির ভাগ সময় দেখা গেল খেলোয়াড়রা শুটিং প্র্যাকটিস করছেন। বঙ্গবন্ধু কাপে গোলরক্ষক লিটন খেলার সুযোগ পাননি। আজ তাকেই সামলাতে হবে দলের গোলপোস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেজাদের প্রতিপক্ষ আজ ভুটান ব্যর্থতা ঘুচাতে চায় বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ