Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সউদীগামী কর্মীদের কোয়ারেন্টাইন সমস্যার সমাধান

কুইক রেসপন্স টিমের দৌঁড়-ঝাপ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৯:৩৪ পিএম

সাউদিয়া এয়ারলাইন্সের আর্থিক ও সফটওয়্যার চ্যানেলের মাধ্যমে তালিকাভুক্ত তিনশ এর বেশি স্থানীয় ট্রাভেল এজেন্ট সউদী আরবের হোটেল বুকিং করতে পারবে। এতে সউদীগামী প্রবাসী বাংলাদেশি নাগরিকগণ বাংলাদেশ থেকে সউদী আরবে যাওয়ার জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সমস্যা দূরীভূত হলো। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের নবগঠিত কুইক রেসপন্স টিমের দ্রুত পদক্ষেপে সউদীগামী কর্মীদের সৃষ্ট সঙ্কট নিরসন হতে যাচ্ছে।

গত ৩০ মে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অনুষ্ঠিত বিশেষ বোর্ড সভায় গত ১৯ মে থেকে ৩০ জুন পর্যন্ত সউদীগামী প্রবাসী বাংলাদেশি কর্মীদের সউদীতে হোটেল কোয়ারেন্টাইন হিসেবে খরচ বাবদ প্রত্যেক কর্মীকে বোর্ড থেকে ২৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড.আজমেদ মনিরুছ সালেহীন। প্রবাসী সচিবের নির্দেশে গঠিত টিমের আহবায়ক ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক আরিফ আহমেদ খানের তাৎক্ষণিক উদ্যোগে আটাবের নেতৃবৃন্দের সহযোগিতায় দফায় দফায় বৈঠক শেষে প্রবাসীদের হোটেল বুকিং সমস্যার সমাধান হলো। এতে সউদীগামী প্রবাসী কর্মীদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। আজ বৃহস্পতিবার ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।

তাছাড়া গত ২০ মে থেকে যেসব প্রবাসীরা হোটেল বুকিং এর কারণে ফ্লাইট মিস করেছেন তাদেরকে বিনা ফিতে পুনরায় টিকেট ইস্যু করতে সম্মত হয়েছে সউদী এয়ারলাইন্স কর্তৃপক্ষ। টিকেটের তারিখ পরিবর্তন তথা রিইস্যুর জন্য কারওয়ান বাজারস্থ সোনারগাঁও হোটেলের সউদী এয়ারলাইন্স অফিস এর পাশাপাশি ট্রাভেল এজেন্ট থেকেও করা যাবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রীর এপিএস রাশেদুজ্জামান আজ বৃহস্পতিবার এ তথ্য জানান।

এছাড়াও এখন থেকে যারা সউদী আরব থেকে সাউদিয়া এয়ারলাইন্স আপ-ডাউন টিকেট ক্রয় করে দেশে আসবেন তারা টিকেট রিকনফার্ম বা তারিখ পরিবর্তনের জন্য ঢাকা, সিলেট, চট্টগ্রামসহ অন্যান্য শহরে অবস্থিত তালিকাভুক্ত ট্রাভেল এজেন্ট থেকে করতে পারবেন। এতে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকার কারওয়ান বাজারে সাউদিয়া এয়ারলাইন্স অফিসে আসার প্রয়োজন কমে গেল।

উল্লেখ্য, হোটেল বুকিং এর জন্য ট্রাভেল এজেন্টগুলো সর্বোচ্চ দুই হাজার এবং টিকিট রিইস্যুর জন্য সর্বোচ্চ পাঁচশত টাকা ফি নির্ধারণ করা হয়েছে। মহামারি করোনার বিস্তার রোধকল্পে সউদী সরকার গত ১৭ মে, ভ্রমণ সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা জারি করে। সে অনুযায়ী যেসব বিদেশী কর্মীরা নিজ দেশে দুই ডোজ করোনার টিকা গ্রহণ করেনি বা সউদী আরবে থাকাকালীন এক ডোজ টিকা গ্রহণ করেনি তাদেরকে সউদী আরবে গমন করতে হলে বাধ্যতামূলকভাবে নির্দিষ্ট হোটেলগুলোতে এক সপ্তাহ প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন পালন করতে হবে।

এতে দেশে ছুটিতে আসা সউদী আরব প্রবাসীরা মারাত্মক আর্থিক সঙ্কটের পাশাপাশি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য নানাবিধ কারণে হোটেল বুকিং করতে পারছিলেন না। বিশেষ করে যেহেতু হোটেল বুকিং এর সময় পুরো টাকা পরিশোধ করতে হয়। প্রবাসী কর্মীদের বেশিরভাগেরই ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড না থাকায় কোনোভাবেই হোটেল বুকিং করতে পারছিলেন না। প্রবাসীদের এ সমস্যা সমাধান কল্পে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় প্রবাসীদের ২৫০০০ টাকা করে অর্থ সহায়তা দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করলেও হোটেল বুকিং করতে পারছিলেন না প্রবাসীরা।এরই প্রেক্ষিতে প্রবাসীদের যাবতীয় সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় একটি কুইক রেসপন্স টিম গঠন করে।

নবগঠিত উক্ত টিম সউদী এয়ারলাইন্স এবং আটাব (এসোসিয়েশন অব ট্রাভেল এজেন্সীস বাংলাদেশ) এর সাথে দফায় দফায় বৈঠক শেষে এ সমস্যার সমাধান করতে সম্মত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোয়ারেন্টাইন সমস্যা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ