Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে লেনদেন বেড়েছে ৭২ শতাংশ

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭২ শতাংশ বা ২২৫ কোটি ৩৪ লাখ টাকার আর্থিক লেনদেন বেড়েছে। আগের কার্যদিবসের তুলনায় গতকাল সোমবার এ লেনদেন বেড়েছে। একইসাথে এদিন উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থান ঘটেছে।
সোমবার ডিএসইতে ৫৪০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের কার্যদিবসে ছিল ৩১৪ কোটি ৯২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৭২ শতাংশ বা ২২৫ কোটি ৩৪ লাখ টাকার।
ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২ দশমিক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪৬২৬ দশমিক ১৮ পয়েন্টে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ৪ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৬৫৭ দশমিক ১০ পয়েন্টে।
এদিন ডিএসইতে ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১২১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১৩৮টির দর কমেছে এবং ৬৪টির দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে একমি ল্যাবরেটরিজের শেয়ার। কোম্পানিটির ৩২ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জ সুরমা সিমেন্টের ২২ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মা। লেনদেনে এরপর রয়েছেÑশাহজিবাজার পাওয়ার, এমজেএল বিডি, বিএসসিসিএল, কেডিএস এক্সেসরিজ, লিন্ডেবিডি, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স।
অপর বাজার সিএসইতে সূচক বাড়লেও আর্থিক লেনদেন কমেছে। এদিন সিএসইতে ৩০ কোটি ২৬ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসে হয়েছিল ৩৫ কোটি ১৪ লাখ টাকার। সিএসইতে লেনদেন হওয়া ২৩৭টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইতে লেনদেন বেড়েছে ৭২ শতাংশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ