Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচে শুরু কোপা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১২ এএম

অনেক নাটুকে হাতবদলের পর ঠিক হয়েছে আয়োজক। এবার নির্ধারিত হয়ে গেল কোপা আমেরিকার স‚চিও। শতবর্ষী এই আসরের এবারের উদ্বোধনী ম্যাচে ভেনেজুয়েলার মুখোমুখি হবে স্বাগতিক ব্রাজিল। ফাইনালের জন্য প্রস্তুত রাখা হচ্ছে মারাকানা স্টেডিয়ামকে। গতপরশু এক বিবৃতিতে এই ঘোষণা দেয় দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন (কনমেবল)।
প্রতিযোগিতাটির ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দুই দেশের যৌথ আয়োজনে হওয়ার কথা ছিল এবারের আসর। কিন্তু কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন চলায় ও আর্জেন্টিনায় করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় দেশ দুটি থেকে টুর্নামেন্টটি সরিয়ে নেওয়া হয়। আর্জেন্টিনাকে আয়োজক থেকে বাদ দেওয়ার ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে গত সোমবার ব্রাজিলকে আয়োজক হিসেবে ঘোষণা করে কনমেবল।
এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো মহাদেশীয় টুর্নামেন্টটি বসতে যাচ্ছে ব্রাজিলে। যদিও সেখানেও করোনাভাইরাস পরিস্থিতি ভালো নয়। সরকারি হিসাব মতে, পরশুও দেশটিতে আক্রান্ত হয়েছেন প্রায় এক লাখ, মারা গেছে আড়াই হাজারের বেশি মানুষ। দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর দিক থেকে বর্তমান সময়ে দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে তারা শীর্ষে এবং বিশ্বের হিসাবে দ্বিতীয়। এ পর্যন্ত ব্রাজিলে এই ভাইরাসে মারা গেছে চার লাখ ৬০ হাজারের বেশি মানুষ।
এরপরও নির্ধারিত ১৩ জুনেই মানে গারিঞ্চা স্টেডিয়ামে ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচ দিয়ে শুরু হবে আসরটি। ‘এ’ গ্রæপে অন্য প্রতিপক্ষ কলম্বিয়া, একুয়েডর ও পেরু। ‘বি’ গ্রæপে থাকা আর্জেন্টিনা আসর শুরু করবে ১৪ জুন রিওর নিল্টন সান্তোস স্টেডিয়ামে চিলির বিপক্ষে ম্যাচ দিয়ে। লিওনল মেসিদের এই গ্রুপের অন্য দলগুলো হলো- বলিভিয়া, প্যারাগুয়ে ও অনেক দিনের বার্সা সতীর্থ লুইস সুয়ারেজের উরুগুয়ে। আগামী ৫ জুলাই নিল্টন সান্তোস স্টেডিয়ামে হবে প্রথম সেমি-ফাইনাল; পরের দিন মানে গারিঞ্চায় হবে দ্বিতীয়টি। প‚র্ব নির্ধারিত ১০ জুলাই তারিখেই মারাকানায় হবে ফাইনাল, এই একটি ম্যাচই হবে এখানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল


আরও
আরও পড়ুন