Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরাদ্দ কমছে ১৩ মন্ত্রণালয়-বিভাগের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১১ এএম

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে সরকারের ১৩টি মন্ত্রণালয় ও বিভাগে চলতি ২০২০-২১ অর্থবছরের তুলনায় কম বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।

প্রস্তাবিত বাজেটে গত অর্থবছরের তুলনায় কম বরাদ্দের প্রস্তাব করা মন্ত্রলালয় ও বিভাগগুলোর হলো-
মন্ত্রিপরিষদ বিভাগ : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ২৫৮ কোটি টাকা। এ খাতে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ২৩৯ কোটি টাকা। যেখানে কমেছে ১৯ কোটি টাকা।
পরিকল্পনা বিভাগ : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট এখানে বরাদ্দ ছিল এক হাজার ২৪৮ কোটি টাকা। যেখানে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ১৩৩ কোটি টাকা। অর্থাৎ কমেছে ১১৫ কোটি টকা।

আইন ও সংসদ বিষয়ক বিভাগ: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ৪০ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৩৬ কোটি টাকা। কমেছে চার কোটি টাকা।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ছয় হাজার ৯৩৬ কোটি টাকা। যেখানে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ছয় হাজার ৩৪৫ কোটি টাকা। কমেছে ৫৯১ কোটি টাকা।
তথ্য মন্ত্রণালয় : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ৩৯ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার আট কোটি টাকা। এই খাতে কমেছে ৩১ কোটি টাকা।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল দুই হাজার ২৩৫ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ৭৯১ কোটি টাকা। কমেছে ৪৪৪ কোটি টাকা।
শিল্প মন্ত্রণালয় : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ৬১৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ৫৮৫ কোটি টাকা। কমেছে ২৯ কোটি টাকা।

পাট ও বস্ত্র মন্ত্রণালয় : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ৭১৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৬৯২ কোটি টাকা। কমেছে ২২ কোটি টাকা।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ২৪৬ কোটি টাকা। ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ২২১ কোটি টাকা। কমেছে ২৫ কোটি টাকা।

খাদ্য মন্ত্রণালয় : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ছয় হাজার ৪৭ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে পাঁচ হাজার ৩১০ কোটি টাকা। কমেছে ৭৩৭ কোটি টাকা।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগ : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল তিন হাজার ১৪০ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে দুই হাজার ৫৪৯ কোটি টাকা। কমেছে ৫৯১ কোটি টাকা।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ২৩৫ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ১৮২ কোটি টাকা। এখাতে কমেছে ৫৩ কোটি টাকা।

নিরাপত্তা বিভাগ : ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল তিন হাজার ৮৫৮ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে তিন হাজার ৮০৮ কোটি টাকা। কমেছে ৫০ কোটি টাকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ