Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

বাংলাদেশিরা এবারও হজে যেতে পারবেন না : বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১৩ এএম

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের প্রকোপ চলায় এবং সউদী আরব হজ পালনের অনুমতি না দেয়ায় হিজরী ১৪৪২ সালের হজে বাংলাদেশি হজযাত্রীরা যেতে পারবেন না। করোনা সংক্রমণের দরুণ গত বছর হজযাত্রী পরিবহন বন্ধ ছিল। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতাকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা বলেন।

তিনি বলেন, আগামী বছরগুলোতে সুষ্ঠুভাবে হজের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা হচ্ছে। সকল সেবা প্রদানকারী সংস্থার জায়গা সঙ্কুলান হয় না। তাই হজ ক্যাম্প ভবনে ঊর্ধ্বমুখী স¤প্রসারণ এবং হজ ক্যাম্পের অভ্যন্তরীণ অবকাঠামো সংস্কারের কাজ দ্রæত গতিতে এগিয়ে চলেছে। অর্থমন্ত্রী বলেন, ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের আওতায় চলতি অর্থবছরে এক হাজার ইমামকে সুদমুক্ত ঋণ ও চার হাজার দুস্থ ইমামকে সাহায্য প্রদান করা হয়েছে। তিনি আরও বলেন, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান কল্যাণ ট্রাস্ট সময়ের মাধ্যমে সংশ্লিষ্ট ধর্মালম্বীদের সার্বিক কল্যাণ সাধন, সা¤প্রদায়িক স¤প্রীতি পূর্ণ সহাবস্থান এবং শান্তিপূর্ণ সমাজব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সমন্বিতভাবে কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ট্রাস্ট প্রতিষ্ঠার পর এনডাওমেন্ট তহবিলের মুনাফা থেকে অদ্যাবধি ৭৪৭টি চাচ,গির্জা কবরস্থান উপাসনালয় উদাহরণ প্রতিষ্ঠানকে তিন কোটি ৬৬ লাখ ২৩ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে।

 



 

Show all comments
  • বদরুল সজিব ৪ জুন, ২০২১, ৯:২২ এএম says : 0
    মহান আল্লাহ আমাদের করোনা থেকে দ্রুত মুক্তি দিন সামনের বছরে যেন হজ করতে পারি সেই তৌফিক দিন।
    Total Reply(0) Reply
  • রেজাউল করিম ৪ জুন, ২০২১, ৯:২৩ এএম says : 0
    আল্লাহ সুবহানাহু তায়ালা যেন জীবনে অন্তত একবার হলেও হজ পালন করার তৌফিক দেয় আমিন।
    Total Reply(0) Reply
  • রেজাউল করিম ৪ জুন, ২০২১, ৯:২৪ এএম says : 0
    ইনশায়াল্লাহ, আগামী বছর আশা রাখি হজ করা যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২০ জুলাই, ২০২১
১৯ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন