Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাইডেনের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করবেন রানি এলিজাবেথ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ৪:১১ পিএম

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের সাথে সশরীরে সাক্ষাৎ করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চলতি মাসে জি-৭ বৈঠকে সঙ্গে যোগ দিতে বাইডেন ব্রিটেনে আসার পর এই সাক্ষাৎ অনুষ্ঠিত হবে। এক বিবৃতিতে বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

চলতি মাসের ১১ তারিখ থেকে যুক্তরাজ্যে জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সম্মেলনে অংশ নেবেন বাইডেন। সম্মেলনে অংশ নেয়ার পর ১৩ জুন বাইডেনের সঙ্গে রানি এলিজাবেথের সাক্ষাৎ হবে। গতকাল বৃহস্পতিবার এক ঘোষণায় এ কথা জানায় বাকিংহাম প্যালেস। বাকিংহাম প্যালেস জানিয়েছে, পশ্চিম লন্ডনের উইন্ডসর ক্যাসেলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পাশাপাশি দেশটির ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে রানি এলিজাবেথ সাক্ষাৎ করবেন।

২০২০ সালের মার্চে যুক্তরাজ্যে প্রথম করোনার সংক্রমণ ছড়ানোর পর থেকে ৯৫ বছর বয়সী রানি এলিজাবেথ অধিকাংশ সময় উইন্ডসর ক্যাসেলেই থাকছেন। তিনি ইতিমধ্যে করোনার দুই ডোজ টিকা নিয়েছেন। করোনার কারণে রানি এলিজাবেথ বিদেশি রাষ্ট্রদূতসহ অন্যদের সঙ্গে তার অধিকাংশ বৈঠক-সাক্ষাৎকার ভার্চ্যুয়ালি করে আসছেন। তবে জো বাইডেন ও জিল বাইডেনের সঙ্গে তিনি সশরীরেই সাক্ষাৎ করবেন।

গত ৯ এপ্রিল রানি এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ ৯৯ বছর বয়সে মারা যান। তার শেষকৃত্যে রানিকে প্রকাশ্যে দেখা গিয়েছিল। তারপর গত ১১ মে পার্লামেন্টের অধিবেশন শুরুর রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতায় তাকে প্রকাশ্যে দেখা গিয়েছিল। গত জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন বাইডেন। প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর জি-৭ সম্মেলনে অংশ নিতে তিনি প্রথম বিদেশ সফরে যুক্তরাজ্যে যাচ্ছেন। এই সফরে তিনি ব্রাসেলস ও জেনেভাতেও যাবেন। জেনেভায় ১৬ জুন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন বাইডেন। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ