Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ইসরাইলে নেতা বদল হলেও যুদ্ধবিরতি প্রসঙ্গে যা বললো হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ৫:৪৪ পিএম

যুদ্ধবিরতিতে গত ২১ মে রাজি হলেও হামাস ও ইসরাইল এখনো স্থায়ী চুক্তিতে পৌঁছাতে পারেনি। এর মধ্যে ইসরাইলে সরকার বদল নিয়ে রাজনৈতিক টানাপোড়েন দেখা দিয়েছে। ইসরাইলে সরকারের নেতৃত্বে পরিবর্তন এলেও তাতে খুব কমই পার্থক্য দেখছেন ফিলিস্তিনিরা।এখন যুদ্ধবিরতির ভবিষ্যত নিয়ে হামাস জানাচ্ছে, পুরো বিষয়টি নির্ভর করছে ইসরাইলের ব্যবহারের ওপর। সংগঠনের মুখপাত্র সামি আবু জুহরী দাবি করেছেন, যুদ্ধবিরতির বিষয়টিকে যতদিন ইসরাইল সম্মান করবে, ততদিন তারাও এই পদক্ষেপকে সম্মান জানাবে। -আনাদোলু এজেন্সি

যদি ইসরাইল এটি মেনে না নেয় তাহলে আমাদেরও এর মুখোমুখি হতে হবে। ইসরাইল চুক্তিতে সম্মান করে না অভিযোগ জানিয়ে তিনি বলেন, পশ্চিম তীরের শহরগুলোতে তারা প্রতিনিয়ত আক্রমণ চালাচ্ছে এবং জেরুজালেমের স্থানীয় বাসিন্দাদের বাস্তুচ্যুত হওয়ার হুমকি এখনো রয়েছে। সহিংসতার এমন ধারাবাহিকতা আরো একটি সংঘাতের সূত্রপাত ঘটাতে পারে। ইসরাইলে নতুন জোট সরকার গঠনে বিরোধী দলগুলো ঐকমত্যে পৌঁছেছে। গত বুধবার বিরোধী দলগুলোর সঙ্গে টানা আলোচনার পর প্রধান বিরোধী দলের নেতা ইয়ার লাপিড দেশটির প্রেসিডেন্ট রিউভেন রিভলিনকে এই ঐকমত্যের খবর জানান। তারা শিগগিরই সরকার গঠন করবেন। তার মাধ্যমে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নেতানিয়াহুর টানা ১২ বছরের শাসনের অবসান হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন

২৫ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ