Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

দরিদ্র দেশে ৮ কোটি টিকা দেবে যুক্তরাষ্ট্র

টিকা বিতরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পেল ২৪০ কোটি ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ১২:০৩ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার তার প্রথম পরিকল্পনায় বিশ্বব্যাপী ৮ কোটি ডোজ করোনা টিকা বিতরণের ঘোষণা দিয়েছেন। এর মধ্যে ৭৫ শতাংশ ডোজ কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে ইতোমধ্যে বিতরণ করা হয়েছে। হোয়াইট হাউসের ঘোষণায় বলা হয়, কোভ্যাক্সের মাধ্যমে এ ভ্যাকসিন বিতরণে ওয়াশিংটন লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া ও আফ্রিকাকে প্রাধান্য দেবে।

বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘আমরা অনুগ্রহ নিশ্চিত করতে অথবা সুবিধা নিতে এই ভ্যাকসিন বিতরণ করছি না।’ আমরা এ ভ্যাকসিন সরবরাহ করছি জীবন বাঁচাতে এবং বিশ্ব থেকে এ মহামারির অবসান ঘটাতে। আমাদের মূল্যবোধের দৃষ্টান্ত স্থাপনের জন্য। বাইডেন এর আগে বিশ্বব্যাপী ৮ কোটি কভিড টিকা বিতরণ জুনের শেষ নাগাদ সম্পন্ন করার ঘোষণা দেন।

হোয়াইট হাউসের করোনা মোকাবিলার সমন্বয়ক জেফ জেইন্ট বলেন, এই উদ্যোগের প্রথম আড়াই কোটি ডোজ রপ্তানির প্রক্রিয়া চলমান রয়েছে। আমরা প্রেসিডেন্টের অঙ্গীকার অনুযায়ী জুনের শেষ নাগাদ ৮ কোটি ডোজ সরবরাহ নিশ্চিত করবো। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক উদ্যোগ হিসেবে কোভ্যাক্সের মাধ্যমে দাতাদের সহায়তায় ভারতের ২০ শতাংশসহ বিশ্বের ৯২টি দরিদ্র দেশের ৩০ ভাগ লোককে ভ্যাকসিন দেওয়া হবে। যুক্তরাষ্ট্রের পরিকল্পনা অনুযায়ী প্রথমে আড়াই কোটি ডোজ এশিয়া বিশেষ করে ভারত, নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ভিয়েতনাম,পাপুয়া নিউ গিনি এবং তাইওয়ানকে দেয়া হবে। প্রায় ৬০ লাখ ডোজ ব্রাজিল, আর্জেন্টিনা, কলাম্বিয়া, কোস্টারিকা, পেরু, গুয়াতেমালা ও হাইতিসহ দক্ষিণ এবং মধ্য আমেরিকার দেশগুলোতে বিতরণ করা হবে। আফ্রিকার জন্য দেওয়া হবে ৫০ লাখ ডোজ এবং এগুলো আফ্রিকান ইউনিয়নের সমন্বয়ের মাধ্যমে বিতরণ করা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা পেল ২৪০ কোটি ডলার : বিশ্বের দরিদ্রতম দেশের জন্য করোনার টিকা নিশ্চিত করা ও তা বিতরণের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মসূচিতে বড় রকমের আর্থিক সাহায্য এসেছে। জাপান আয়োজিত এক ভার্চুয়াল শীর্ষ বৈঠকে কোভ্যাক্সের এই উদ্যোগে ২৪০ কোটি ডলার পাওয়ার প্রতিশ্রুতি পাওয়া গেছে। জাপান একাই ৮০ কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। এই কর্মসূচিতে কানাডা, ফ্রান্স, স্পেন ও সুইডেনের তরফ থেকেও উল্লেখযোগ্য পরিমাণ অর্থের প্রতিশ্রুতি পাওয়া গেছে। টিকা নিয়ে যাতে রাজনীতি না হয় ও সমবণ্টনের মাধ্যমে ধনী-গরিব সব দেশেই পৌঁছায়— সেই কথা মাথায় রেখে কোভ্যাক্স প্রকল্প তৈরি করে স্বাস্থ্য সংস্থা।

কোভ্যাক্স প্রথম থেকে এ পর্যন্ত ৯৬০ কোটি ডলার তুলতে পেরেছে। অনেক রাষ্ট্রই তাদের নিজস্ব টিকার মজুত থেকে লাখ লাখ ডোজ কোভ্যাক্সকে দান করার প্রতিশ্রুতি দিয়েছে এবং এ ক্ষেত্রেও জাপান সর্বাধিক তিন কোটি ডোজ প্রদান করেছে। কোভ্যাক্স কর্মসূচির অধীনে এরই মধ্যে ১২৭টি দেশে ৭ কোটির বেশি ডোজ টিকা বিতরণ করা হয়েছে। টিকাপ্রাপ্তদের মধ্যে রয়েছে প্রত্যন্ত দ্বীপপুঞ্জ, অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশ ও যুদ্ধবিধ্বস্ত অঞ্চল। অন্তত ৩৫টি দেশ শুধুমাত্র কোভ্যাক্সের কল্যাণে কভিড টিকা পেয়েছে। এ উদ্যোগের অংশ হিসেবে স¤প্রতি ১ লাখ ৬২০ ডোজ ফাইজার-বায়োএনটেকের টিকা পেয়েছে বাংলাদেশ। সূত্র : ভয়েস অব আমেরিকা, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ