Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

তৃতীয় রাউন্ডে জোকোভিচ-নাদাল-ফেদেরার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ১২:০২ এএম

ফ্রেঞ্চ ওপেনের তৃতীয় রাউন্ডে উঠলেন তিন টেনিস কিংবদন্তি রজার ফেদেরার, রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচ। এক দিকে যখন স্ট্রেট সেটে খুব সহজেই নিজের ম্যাচ জিতেছেন জোকোভিচ এবং নাদাল, তখন ফেদেরারকে জয় পেতে হয়েছে কিছুটা কষ্ট করে।
মারিন চিলিচের বিরুদ্ধে ম্যাচে প্রথম সেটে ৬-২ ব্যবধানে জয় পান ফেদেরার। কিন্তু দ্বিতীয় সেটেই ঘুরে দাঁড়ান চিলিচ। ফেডেরারকে হারিয়ে দেন ২-৬-এ। আবার তৃতীয় সেটে প্রত্যাবর্তন করেন ফেদেরার। ৭-৬ ফলে জেতেন তিনি। চতুর্থ সেটে প্রায় দাঁড়াতেই দেননি মারিন চিলিচকে। ৬-২ ফলে জিতে যান ফেদেরার।
এই ম্যাচে কিছুটা বিতর্কেও জড়িয়ে পড়েন ফেদেরার। মুখ মোছার জন্য সময় নষ্ট করা নিয়ে ম্যাচে আম্পায়ারের সঙ্গে তীব্র তর্ক হয় ফেদেরারের। দ্বিতীয় সেট চলার সময় সেই ঘটনা ঘটে।
অন্যদিকে, জোকোভিচ হারিয়েছেন পাবলো কুয়েভাসকে। স্ট্রেট সেটে ম্যাচ জিতে নেন তিনি। খেলার ফল জোকোভিচের পক্ষে ৬-৩, ৬-২, ৬-৪। পরের পর্বে তিনি খেলবেন রিকার্ডাস বেরাঙ্কিসের বিরুদ্ধে। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে নাদাল হারিয়েছেন রিচার্ড গাসকেটকে। খেলার ফল ৬-০, ৭-৫, ৬-২।
এবারের ফ্রেঞ্চ ওপেন যেন অতীতের সব খারাপ রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। একের পর এক বিতর্ককে সঙ্গী করে নিচ্ছে। যে কারণে না খেলেই টুর্নামেন্টকে বিদায় জানিয়ে দিচ্ছে তারকারা। এবার ফ্রেঞ্চ ওপেনকে বিদায় জানিয়ে দিলেন বিশ্বের এক নম্বর নারী টেনিস তারকা অ্যাশলে বার্টি। ইনজুরিতে পড়ে ফ্রেঞ্চ ওপেনকে বিদায় জানাতে হলো তাকে।
মিডিয়া বয়কট করে বিতর্কে জড়িয়েছিলেন বিশ্বের দুই নম্বর বাছাই, জাপানের ৪টি গ্র্যান্ডস্লাম জয়ী নাওমি ওসাকা। যে কারণে শেষ পর্যন্ত ফ্রেঞ্চ ওপেনকেই বিদায় জানিয়ে বসেন তিনি। এরপর ফ্রেঞ্চ ওপেনকে বিদায় জানাতে বাধ্য হন, দু’বারের উইম্বলডনজয়ী, সাবেক নাম্বার ওয়ান চেক তারকা পেত্রা কেভিতোভা। সংবাদ সম্মেলন করতে গিয়ে আচমকা পড়ে গোড়ালিতে আঘাত পান তিনি। যে কারণে পুরো টুর্মামেন্টকেই বিদায় জানিয়ে বসেন পেত্রা। এবার ইনজুরিতে পড়ে বিদায় বললেন অ্যাশলে বার্টি।
এবারের ফ্রেঞ্চ ওপেন পর্ব গতপরশুই শেষ হয়ে গেছে রাশিয়ান টেনিস খেলোয়াড় ইয়ানা সিজিকোভার। ডাবলসের প্রথম রাউন্ডে রাশিয়ার সিজিকোভা ও একাতেরিনা আলেক্সান্দ্রোভা কাল সরাসরি সেটে (৬-১, ৬-১) হেরে গেছেন অস্ট্রেলিয়ান জুটি স্টর্ম স্যান্ডার্স ও আজিয়া টমলিয়ানোভিচের কাছে। টুর্নামেন্ট শেষ হয়ে গেলেও ইয়ানা সিজিকোভার অবশ্য প্যারিস ত্যাগ করা হচ্ছে না। ম্যাচ পাতানোর সন্দেহে প্যারিসের পুলিশ গতকাল আটক করেছে এই রাশিয়ান নারী টেনিস খেলোয়াড়কে।
এক বছরের পুরোনো অভিযোগে আটক হলেন সিজিকোভা। ডাবলস র‌্যাঙ্কিংয়ে ১০১ নম্বর এই টেনিস খেলোয়াড়ের বিরুদ্ধে গত ফ্রেঞ্চ ওপেনে ম্যাচ পাতানোর অভিযোগ উঠেছিল। বার্তা সংস্থা এএফপি লিখেছে, স্থানীয় পুলিশের এক সূত্র তাদের এ তথ্য দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জোকোভিচ-নাদাল-ফেদেরার
আরও পড়ুন