Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

অপরিকল্পিত শিল্পায়নের ফলে পরিবেশ বিপর্যস্ত

সেমিনারে মুফতি সৈয়দ ফয়জুল করীম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ১২:০২ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সিনিয়র নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম বলেন, পরিবেশ নিয়ে ১৪০০ বছর আগেই রাসুলুল্লাহ (সা.) গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা না মানার কারণে আজকে বিশ্বব্যাপী বিপর্যয় নেমে এসেছে।
বিশ্ব পরিবেশ দিবস ’২১ উপলক্ষে গতকাল শুক্রবার পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী যুব আন্দোলন আয়োজিত ‘পরিবেশ, প্রতিবেশ ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে যুবসমাজের ভ‚মিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
মুফতি ফয়জুল করীম আরো বলেন, বর্তমান পৃথিবীজুড়ে একটি আন্দোলন চলছে কিভাবে পরিবেশ দূষণ থেকে পৃথিবী নামক গ্রহকে রক্ষা করা যায়। কিন্তু বর্তমান পৃথিবীর যে দুরাবস্থা তা সবই আমাদের হাতের কামাই। মানবসৃষ্ট পরিবেশ দূষণ থেকে বিশ্ববাসীকে রক্ষা করতে সর্বস্তরে সচেতনা বৃদ্ধি ও ইসলাম সুমহান আদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই। মুফতি সৈয়দ ফয়জুল করীম বলেন, পুঁজিবাদী রাষ্ট্রগুলোর অপরিকল্পিত শিল্পায়নের দরুণ বিশ্বব্যাপী পরিবেশ আজ বিপর্যস্ত।

ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি ইঞ্জিনিয়ার শরীফুল ইসলাম তালুকদারের সভাপতিত্বে ও এম. হাছিবুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন, আন্তর্জাতিক সম্পাদক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ সজল। প্রবন্ধে পরিবেশ, প্রতিবেশ ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণে ১১ দফ প্রস্তাবনা পেশ করা হয়।

প্রবন্ধের উপর পর্যালোচনায় অংশ নিয়ে বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. আবদুল লতিফ মাসুম বলেন, পরিবেশ অতিগুরুত্বপূর্ণ একটি বিষয়। পরিবেশের ভারসাম্য রক্ষা ও জলবায়ু পরিবর্তন রোধে দেশের সকল রাজনৈতিক দল, যুবসমাজ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসতে হবে। উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ’র যুগ্ম-মহাসচিব ইঞ্জিনিয়ার মুহাম্মাদ আশরাফুল আলম, বিশিষ্ট লেখক ও গবেষক মাওলানা যাইনুল আবেদীন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সংগঠনের সেক্রেটারি জেনারেল প্রকৌশলী আতিকুর রহমান মুজাহিদ, মুফতি মানসুর আহমাদ সাকী, মুফতি আব্দুল জলিল, আ হ ম আলাউদ্দিন, ইঞ্জিনিয়ার ইহতেশামুল হক পাঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন