Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী

হোক একটু স্বাদবদল করুন আলুর পরোটার রেসিপি দেখে নিন ঝটপট

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১১:৫৫ পিএম

আলুর পরোটা খেতে খুবই সুস্বাদু । কিন্তু অনেকেই পুর ভরে ঠিকমতো বেলতে পারেন না। আর তাই আজ রইল আলুর পরোটা সহজে বানানোর দারুণ একটি রেসিপি। বানানো যাবে পেঁয়াজ ছাড়াই
রোজকার কাজের চাপের পর এই বুধ-বৃহস্পতিবার আসলেই মনে হয় কবে আসবে শুক্রবার। একঘেঁয়েমি আর কাজের চাপে জীবন অতিষ্ঠ। সারাদিন মিটিং আর কাজের মিছিল চলছেই।
সেই সঙ্গে পারিপার্শ্বিক খবরে মন খারপাও হচ্ছে। দিনের শেষে সব রাগ গিয়ে পড়ে বসের উপর আর এই হতচ্ছাড়া করোনার উপর। এই করোনার জ্বালায় অফিস উঠে এসেছে বাড়িতে।
নাওয়া, খাওয়া ত্যাগ করে সকলেই কাজের পিছনে ছুটে চলেছেন। চাইলেই মিলছে না ভাঁড়ের চা। বহুদিন দেখা মেলেনি ফুচকা, চটপটির।
এমন দিনের শেষে রাতের বেলায় শুকনো রুটি চিবোতে কি আর মন চায়! উইকএন্ড আসতে এখনও দিন বাকি। তার আগে যাবতীয় পেন্ডিং কাজ সারতে হবে তো। আর কাজের জন্য চাই এনার্জি।
তাই রইল চেনা আলুর পরোটার (Aloo paratha) সহজ একটি রেসিপি। যতই দোষ থাকুক না কেন আলুকে ভালোবেসে আপন করে নিতে বাঙালির জুড়ি নেই।
এই গরমে সঙ্গে যদি থাকে ঠান্ডা একবাটি ঘরে পাতা টকদই তাহলে আলুর পরোটার (Aloo paratha) থেকে ভালো আর কিছুই হতে পারে না।
ঝটপট দেখে নিন simplified আলুর পরোটার (Aloo paratha)
যা যা লাগছে
আলু সিদ্ধ- ৫টা আলুর ময়দা- ৩ কাপ সাদা তেল লবন,চিনি স্বাদমতো জিরে গুঁড়ো-হাফ চামচ ধনে গুঁড়ো-হাফ চামচ শুকনো মরিচের গুঁড়ো-হাফ চামচ কাঁচা মরিচ কুচি-হাফ চামচ
ধনেপাতা কুচি-হাফ চামচ গরম মশলা -হাফ চামচ ঘি
যেভাবে বানাবেন
তিনকাপ ময়দার সঙ্গে ১.৫ চামচ লবন, ২.৫ চামচ চিনি ১/৪ কাপ সাদা তেল দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এবার পরিমাণ মতো পানি দিয়ে ময়দাটা মাখতে থাকুন। এবার ২০-২৫ মিনিট এই মিশ্রণটি রাখুন।
এবার বাড় বড় করে লেচি কেটে নিন। এদিকে আলু সেদ্ধর সঙ্গে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, মরিচ গুঁড়ো, স্বাদমতো লবন, গরম মশলা, কাঁচা মরিচ কুচি আর ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মেখে নিন।
এবার প্যানে ঘি দিয়ে আলু মাখা নেড়ে চেড়ে নিন। সামান্য কসৌরি মেথি দিতে পারেন। বেস মাখা মাখা হলে নামিয়ে নিন। এবার ময়দার মিশ্রণ থেকে যে লেচি কেটেছেন তাতে গুঁড়ো ময়দা মাখিয়ে দিন।
এবার ওর ভেতর সাবধানে আলুর পুর ভরে ফেলুন। এবার প্রথমে মোমের শেপে মুড়ে ফেলুন। তারপর গোল করে বেলে নিন। দেখবেন সুন্দর গোল করে বেলে নিতে পারবেন।
প্রতিদিনের রুটিও এই কায়দায় বেলতে পারেন। এবার প্যানে পরোটা দিয়ে ভালো করে সেঁকে নিন। সেঁকা হলে সাইড থেকে ঘি ছড়িয়ে হালকা ভেজে নিন। ব্যাস রেডি পরোটা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলু

১৬ ফেব্রুয়ারি, ২০২১
১৫ ফেব্রুয়ারি, ২০২১
১৫ ফেব্রুয়ারি, ২০২১
১৩ ফেব্রুয়ারি, ২০২১
১ ফেব্রুয়ারি, ২০২১
২৮ জানুয়ারি, ২০২১
২৬ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন