Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

টেলিমেডিসিন সেবা প্রদানে ইপনা-ডিআরআরএ সমঝোতা চুক্তি স্বাক্ষর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ৫:৩৪ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অবস্থিত ইপনা এবং ডিআরআরএ’র মধ্যে মস্তিস্কের বিকাশজনিত সমস্যায় আক্রান্ত শিশু ও তাদের অভিভাবকদের জন্য টেলিমেডিসিন সেবা প্রদানে একটি সমঝোতা চুক্তিপত্র স্বাক্ষরিত হয়েছে। শনিবার (৫ জুন) ইপনার সেমিনার হলে অনুষ্ঠিত এ সমঝোতা চুক্তিপত্রে স্বাক্ষর করেন- ইন্সটিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা)-এর পক্ষে পরিচালক ও বিএসএমএমইউ’র শিশু অনুষদের ডীন প্রফেসর ডা. শাহীন আখতার এবং ডিজএবলড রিহ্যাবিলিটেশন এন্ড রিসার্চ এ্যাসোসিয়েশন (ডিআরআরএ) এর পক্ষে নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন। এ সময়ে উপস্থিত ছিলেন, ইপনার উপ-পরিচালক (একাডেমিক) ডা. কানিজ ফাতেমা, সহযোগী অধ্যাপক ডা. সৈয়দা তাবাস্সুম আলম ও প্রশিক্ষণ সমন্বয়কারী ডাক্তার মাজহারুল মান্নান এবং ডিআরআরএ-এর অ্যাডভোকেসী, কমিউনিকেশন উপদেষ্টা স্বপনা রেজা, প্রকল্প ব্যবস্থাপক দেবেষ দাশ প্রমূখ।

বাংলাদেশের প্রায় সব জেলাতেই মস্তিস্কের বিকাশজনিত রোগ (নিউরো ডেভেলপমেন্টাল ডিজিজ), সংক্ষেপে ‘এনডিডি’ শিশু রয়েছে। শহর অঞ্চলে বসবাসকারী, স্বচ্ছল পরিবারের এইসব শিশুরা প্রয়োজন অনুসারে অতিসহজে বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে শলা-পরামর্শ করে চিকিৎসাসেবা গ্রহণ করতে পারলেও জেলা, উপজেলা, গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলের অস্বচ্ছল পরিবারের এইসব শিশুরা তা পারে না। অধিকাংশ ক্ষেত্রেই সঠিক চিকিৎসাসেবা থেকে তারা বঞ্চিত হন। পাশাপাশি আধুনিক ও বিজ্ঞানসম্মত পরামর্শটুকু তাদের কাছে যথাসময়ে দ্রুতভাবে পৌঁছায় না। ফলে আশানুরূপভাবে এই সকল শিশুর অভিভাবকেরা সচেতন হয়ে উঠতে পারেন না। এমন দূরদূরান্তের এনডিডি শিশু ও তাদের পরিবারের কথা চিন্তা করে ডিজএবলড রিহ্যাবিলিটেশন এন্ড রিসার্চ এসোসিয়েশন (ডিআরআরএ) এবং ইন্সটিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা) সম্মিলিতভাবে টেলিমেডিসিন সেবা চালু করতে সম্মত হয়েছে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রথম এবং একমাত্র পূর্ণাঙ্গ ইনস্টিটিউট ‘ইপনা’ (ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম)। দেশব্যাপী অটিজম ও অন্যান্য শিশু স্নায়ু বিকাশজনিত রোগের ব্যবস্থাপনা, প্রশিক্ষণ ও গবেষণার সমন্বিত সেবা কার্যক্রমের প্রতিষ্ঠান এই ইপনা। যেখানে একই ছাদের নীচে শিশু রোগী ও তাদের অভিভাবকদের জন্য রয়েছে চিকিৎসা, ব্যবস্থাপনা ও পরামর্শ সেবা দেয়ার ব্যবস্থা। আর এ জন্য নিয়োজিত আছে একটি দক্ষ ও অভিজ্ঞ মাল্টি-ডিসিপ্লিন্যারী ও মাল্টি-এজেন্সি টীম। শুধু সেবা প্রদানই নয়, ইপনা দেশি-বিদেশি সহযোগীতা ও সমন্বয়ের মাধ্যমে এসব বিষয়ে নিয়মিত গবেষণা পরিচালনা ও প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করে আসছে।

অন্যদিকে, দীর্ঘ ২৫ বছর ধরে ডিআরআরএ প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার সুরক্ষা ও আর্থসামাজিক উন্নয়নে কাজ করে আসছে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংস্থার উল্লেখযোগ্য কর্মসূচি হলো, স্বাস্থ্য, শিক্ষা ও জীবিকায়ন এবং দুর্যোগ মোকাবেলা। তারই ধারাবাহিকতায় মস্তিষ্কের বিকাশজনিত রোগ (নিউরো ডেভেলপমেন্টাল ডিজিজ) তথা এনডিডিতে আক্রান্ত শিশুদের স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা ব্যবস্থা সহজতর করার লক্ষ্যে টেলিযোগাযোগ ব্যবস্থার মাধ্যমে চিকিৎসাসেবা প্রদান করে আসছে ডিজএবলড রিহ্যাবিলিটেশন এন্ড রিসার্চ এ্যাসোসিয়েশন (ডিআরআরএ)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমঝোতা চুক্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ