Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাইজেরিয়ায় অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হলো টুইটার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ৬:৩০ পিএম

নাইজেরিয়া সরকার অনির্দিষ্টকালের জন্য টুইটার নিষিদ্ধ করেছে। ‘টুইটার নাইজেরিয়ার কর্পোরেট অস্তিত্বকে হুমকির মধ্যে ফেলতে সক্ষম’-এমন কারণ দেখিয়ে শুক্রবার (৪ জুন) দেশটিতে এর কার্যক্রম নিষিদ্ধ করা হয়।

এনডিটিভি জানায়, দুইদিন আগে আইন ভঙ্গের অভিযোগ এনে নাইজরেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির অফিসিয়াল বার্তা মুছে ফেলে টুইটার। এরপর শুক্রবার দেশটির সরকার টুইটার নিষিদ্ধের ঘোষণা দেয়।

এক বিবৃতিতে দেশটির তথ্যমন্ত্রী বলেন, ‘সরকার অনির্দিষ্টকালের জন্য টুইটার নিষিদ্ধ করেছে।’

তবে শুক্রবার নিষিদ্ধ করে বিবৃতি দেয়ার পরও টুইটার কাজ করছিল নাইজেরিয়ায়। তখন এ বিষয়ে এ জানতে চাইলে দেশটির তথ্য মন্ত্রণালয়ের বিশেষ সহকারী বলেন, ‘আমি প্রযুক্তির বিষয়ে কিছু বলতে পারবো না, তবে টুইটারের কার্যক্রম অনির্দিষ্টকাল বন্ধ থাকবে।’

এ বিষয়ে নাইজেরিয়ার প্রধানমন্ত্রী লাই মোহাম্মদ বলেন, দেশের কর্পোরেট অস্তিত্বকে ক্ষুণ্ণ করতে সক্ষম এমন ক্রিয়াকলাপ প্ল্যাটফর্মটিতে ব্যবহার হচ্ছিল। এ কারণেই সরকার এই পদক্ষেপ নিয়েছে। তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি তিনি।

স্থগিতাদেশের ব্যাপারে বিস্তারিত জানতে চাইলে মন্ত্রীর একজন সহকারী রয়টার্সকে বলেন, কীভাবে কী হয় সেটার জন্য অপেক্ষা করুন এবং দেখুন।

এক বিবৃতিতে টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, নাইজেরিয়ার সরকার কর্তৃক স্থগিতাদেশের বিষয়টি গভীরভাবে তদন্ত করা হচ্ছে। বিস্তারিত জানার পর আপডেট দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ