Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

প্রবাসীদের রেমিট্যান্সে তিন শতাংশ প্রণোদনা দেয়ার দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ৭:৪৫ পিএম

২০২১-২২ অর্থবছরের বাজেটে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ওপর প্রণোদনার হার দুই শতাংশ থেকে বাড়িয়ে ৩ শতাংশ করার দাবি জানিয়েছে সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশি-এনআরবি। একইসঙ্গে বাজেটে প্রবাসীদের জন্য এক হাজার কোটি টাকার থোক বরাদ্দের আহ্বানও জানিয়েছে সংগঠনটি।

শনিবার (০৫ জুন) রাজধানীর ধানমন্ডিতে একটি রেস্তোরাঁয় বাজেট বিষয়ক সম্মেলনে এসব কথা বলেন সেন্টার ফর এনআরবির চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরী।

তিনি বলেন, সরকার রেমিট্যান্সের পর ২ শতাংশ প্রণোদনা দেয়ায় ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স আসার হার বেড়েছে প্রায় ৩৫ শতাংশ থেকে ৪০ শতাংশ। ১৮ বিলিয়ন ডলার থেকে রেমিট্যান্স বেড়েছে ২২ বিলিয়ন ডলারে। এ অবস্থায় প্রায় দেড় কোটি প্রবাসীকে ব্যাংকিং চ্যানেলে টাকা পাঠাতে উৎসাহিত করতে এই করোনা মহামারির সময়ে যেন অন্তত এক শতাংশ বাড়িয়ে প্রণোদনা হার তিন শতাংশ করার আহ্বান জানানো হয়।

এ সময় প্রবাসীদের বিনিয়োগ আকৃষ্ট করতে পৃথক ‘প্রবাসী বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’ গঠনের পরামর্শ দেন সেকিল চৌধুরী। এছাড়া প্রবাসী শ্রমিকদের সুরক্ষায় পেনশন স্কিম চালুর দাবি জানান তিনি। প্রবাসী শ্রমিকদের মরদেহ যাতে বিনামূল্যে এয়ারলাইন্সগুলো বহন করে সে ব্যাপারে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান সেন্টার ফর এনআরবির চেয়ারপার্সন। একইসঙ্গে রেমিট্যান্স যোদ্ধাদের জন্য সাশ্রয়ী মূল্যে বিমানের টিকেটের ব্যবস্থা করা যেতে পারে বলে মন্তব্য করেন সেকিল চৌধুরী। এ সময় তিনি বলেন, করোনা মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশে স্বাস্থ্য ও সেবাখাতে কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। সেই বাজার ধরতে সরকারকে এখনই তৎপর হওয়ার আহ্বান জানায় সেন্টার ফর এনআরবি।

এছাড়া, প্রবাসী শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিনের ব্যবস্থা করার দাবি জানান সেকিল চৌধুরী। সংবাদ সম্মেলনে সংগঠনটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় বাজেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ