Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

শতবর্ষী কলেজেগুলোতেও এবার হচ্ছে না ভর্তি পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ৮:৩১ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ১৩টি শতবর্ষী কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষার চিন্তা থাকলেও সেটি নেয়া হচ্ছে না। এসএসসি ও এইচএসসি ফলের ভিত্তিতেই এসব কলেজে এবার ভর্তি নেয়া হবে। তবে আগামী বছর থেকে শতবর্ষী কিংবা ৫০ বছরের বেশি বয়সের কলেজে আলাদা পরীক্ষা নেয়ার পরিকল্পনা রয়েছে।

জানা যায়, দেশের ১৩টি শতবর্ষীসহ বেশ কয়েকটি ঐতিহ্যবাহী কলেজে এবার ভর্তি পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা ছিল। এ নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নীতিনির্ধারকদের নিয়ে প্রাথমিক আলোচনা হলেও করোনা পরিস্থিতির কারণে ২০২০-২১ শিক্ষাবর্ষে তা আয়োজন সম্ভব হচ্ছে না। ফলে এসব কলেজে এবারও এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি নেয়া হবে।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ভিসি অধ্যাপক ড. মো. মশিউর রহমান গণমাধ্যমকে বলেন, শতবর্ষী কলেজগুলোতে পরীক্ষা নেয়ার বিষয়টি আমাদের পরিকল্পনা ছিল। কিন্তু করোনা পরিস্থিতিতে আমরা সেটা থেকে সরে এসেছি। এসব কলেজেও এবার ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। আগামীতে এসব কলেজে আলাদা পরীক্ষা নিয়ে ভর্তি করা হবে, সেটি আমাদের ভাবনায় রয়েছে।

১৩টি শতবর্ষী কলেজ হলো- কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, রাজশাহী কলেজ, চট্টগ্রাম কলেজ, সরকারি হাজী মুহাম্মদ মুহসীন কলেজ (চট্টগ্রাম), নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ, সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ (বরিশাল), মুরারিচাঁদ (এমসি) কলেজ (সিলেট), এডওয়ার্ড কলেজ (পাবনা), সরকারি ব্রজলাল (বিএল) কলেজ (খুলনা), আনন্দ মোহন কলেজ (ময়মনসিংহ), কারমাইকেল কলেজ (রংপুর), সরকারি প্রফুল্ল চন্দ্র (পিসি) কলেজ (বাগেরহাট), সরকারি রাজেন্দ্র কলেজ (ফরিদপুর)। তবে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ শতবর্ষী হলেও এসব ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। তাই ঢাবি থেকে এসব কলেজে আলাদাভাবে ভর্তি পরীক্ষা ও শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ