Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

কাঁচা পেঁপের উপকারিতা

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

পেঁপে দেশীয় ফলের মধ্যে উন্নত, মানসম্মত, সুন্দর ও লোভনীয় ফল। যে কোন বয়সের মানুষ এটিকে পাকা খেতে যেমন পছন্দ করেন তেমনি প্রায় পরিবারে নিত্যদিনে আদর্শ তরকারি হিসেবেও গ্রহণ করে থাকেন পেঁপে নামের এ ফলটিকে। পেঁপে পাকা খেতে যেমন সুস্বাধু তেমনি বিভিন্ন রেসিপিতেও কাঁচা পেঁপের বেশ কদর রয়েছে। তবে এটি শুধু খাওয়ার চলেই গ্রহণ করা নয়। যেমনি পাকা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন, প্রোটিন, পুষ্টি ও মিনারেল। তেমনি কাঁচা পেঁপেতেও রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। পুষ্টি এবং ভেষজগুণে ভরপুর এই ফলটি কাঁচা অবস্থায় সবজি, সালাদ, চাটনি, ভর্তা, আচার বানিয়েও খাবারের উপযোগী করা যায়। এছাড়া আরো বিভিন্নভাবে এটিকে ব্যবহার করা হয়। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারি বলেও মত দিয়েছেন ভেষজবিদগণ। যেমন-

কাঁচা পেঁপের তরকারি লিভার বৃদ্ধিরোধ করে এবং পাইলসের সমস্যা দূর করে। প্রতিদিন দুপুর ও রাতের খাবারের পর এক টুকরো কাঁচা পেঁপে ভালো করে চিবিয়ে খেলে এবং তারপর এক গ্লাস পানি খেলে সকালে পেট পরিষ্কার হয়। গ্যাস্ট্রিক ও বদহজমের কষ্ট দূর হয়ে যায়। ওষুধ হিসেবে কাঁচা ও পাকা পেঁপের অনেক গুণ রয়েছে। যেমন-পেপটিন বা পেঁপের আঠারও অশেষ গুণ। নিয়মিত পেঁপের তরকারি খাওয়া পেটের অসুখ ও হৃদরোগ সারাতে বেশ ফলপ্রসূ ভূমিকা রাখে। যাদের খাবার ঠিকভাবে হজম হয় না, তাদের জন্য কাঁচা পেপে খুবই উপকারী। তবে গর্ভবতী মহিলাদের বেশি পেঁপে খাওয়া উচিত নয়। এ ছাড়াও এ ছোট ফলটিতে আরো অনেক অনেক ভেষজ, প্রাকৃতিক ও খোদায়ী গুণ রয়েছে। যা আমরা ব্যবহারের মাধ্যমে আমাদের জীবনকে বিভিন্ন ধরনের জঠিল-কঠিন রোগ থেকে শেফা পাওয়া সম্ভব।


কাজী এম এস এমরান কাদেরী।
সাংবাদিক, কলামিস্ট।
বোয়ালখালী, চট্টগ্রাম।
ধসৎধহশধফবৎর@মসধরষ.পড়স,



 

Show all comments
  • আবব্দুস সাত্তার ১১ সেপ্টেম্বর, ২০১৭, ৬:১২ পিএম says : 0
    ডাক্তারি পরীক্ষায় আমার লিভার বৃদ্ধি ধরা পড়েছে ।তাই আজ থেকে কাঁচা পেঁপে খাচ্ছি । আল্লাহ্ সেফা করলে পরে বিস্তারিত লিখব ।
    Total Reply(0) Reply
  • মিজানুর রহমান ২১ ডিসেম্বর, ২০১৭, ৫:০৪ এএম says : 0
    Alhamdulillah খুব ভালো আর্টিকেল. দোয়া রইলো sober proti
    Total Reply(0) Reply
  • মোজাম্মেল হক ২৮ ডিসেম্বর, ২০১৮, ৭:০৪ এএম says : 0
    আমি পেপের উপকার পেয়েছি।তাই সবাই পেপে খান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাঁচা পেঁপের উপকারিতা

২১ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন