Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

হংকংয়ে বিক্ষোভে অংশগ্রহণের দায়ে আরও দশজনের ১৪-১৮ মাসের জেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ১০:১২ পিএম | আপডেট : ১০:২৮ পিএম, ৫ জুন, ২০২১

লেবান কোক-হাং এবং লি চিউক ইয়ানকে সাজা দেওয়ার জন্য শুক্রবার ভ্যানে করে হংকংয়ের একটি কারাগারে নিয়ে যাওয়া হয়। ২০১৯ সালের বিক্ষোভে অংশগ্রহণকারী হংকংয়ের এমন দশজন গণতন্ত্রপন্থী কর্মীকে শুক্রবার ১৪ মাস থেকে ১৮ মাস পর্যন্ত কারাদন্ডে দন্ডিত করা হয়েছে। আরও অনেকে এই ঘটনার বিচারের অপেক্ষায় রয়েছে।–দ্য নিউ ইয়র্ক টাইমস

এই মাসে তাদের সবাইকে ওই বিক্ষোভ সংগঠিত করার জন্য দোষী সাব্যস্ত করে হংকংয়ের আদালত। যে বিক্ষোভটি করতে পুলিশের নিষেধাজ্ঞা ছিল এবং চীনের জাতীয় দিবসে ১ অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল। তারা হংকং দ্বীপে আন্দোলনে নেতৃত্ব দেওয়ার সময়, ওই বছর কয়েকটি ভয়াবহ বিক্ষোভ হয় যাতে সহিংসতায় পুরো শহর জুড়ে সংঘর্ষ শুরু হয়েছিল।

গণমাধ্যম টাইকন জিমি লাই, শ্রমিক নেতা লি চুক-ইয়ান এবং লং হেয়ার নামে পরিচিত কর্মী লেইং কোভ-হাং সহ দণ্ডিতদের মধ্যে কয়েকজনকে এর আগে বিক্ষোভের কারণে সাজা দেওয়া হয়েছিল। তবে রাজনীতিবিদ সিন চুং-কাই এবং রিচার্ড সোসাইকে দেওয়া শাস্তি দুই বছরের জন্য স্থগিত করা হয়। গণতন্ত্রপন্থী প্রাক্তন আইনপ্রণেতা ফার্নান্দো চেং শুক্রবার বলেন, "এই জাতীয় কঠোর শাস্তি" ১৯৮৯ সালের তিয়ানানমেন স্কয়ার বিক্ষোভের ঘটনায় নিহতদের সম্মান জানাতে বাৎসরিক ৪ ই জুনের আগে হংকংয়ের জনগণের প্রতি হতাশার বার্তা পাঠিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ