Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী

২০২২ সালে হাউস স্পিকার পদে লড়তে পারেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দিয়েছেন যে, তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করার লক্ষ্যে ২০২২ সালে হাউস স্পিকারের দায়িত্ব নিতে প্রতিনিধি সভায় অংশ নেওয়ার কথা বিবেচনা করবেন।

শুক্রবার বিকেলে চরম ডান-রেডিও হোস্ট ওয়েইন অ্যালেন রুটে একটি সাক্ষাৎকারে ট্রাম্প এ ধারণা নিয়ে মন্তব্য করেন। ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যানন ট্রাম্পের পক্ষে কংগ্রেসের হয়ে ফেব্রুয়ারিতে হাউস অফ রিপ্রেজেনটেটিভের স্পিকারশিপে অংশ নেয়ার ধারণার ওপর প্রথম দৃষ্টি আকর্ষণ করেন। রুট সরাসরি তার সাক্ষাৎকারের সময় ট্রাম্পের সাথে এ ধারণাটি উত্থাপন করেছিলেন।

‘রুট উৎসাহী হয়ে বলেন, ‘কেন না, ২০২৪ পর্যন্ত অপেক্ষা করার পরিবর্তে, আমি আশা করি আপনি ২০২৪ সালে প্রতিদ্বন্দ্বিতা করবেন, তবে মার্কিন কংগ্রেসের হয়ে কেন ২০২২-এ নির্বাচন করবেন না? ফ্লোরিডার হাউস অফ রিপ্রেজেনটেটিভের একটি আসন। বড় জয়। আমাদের এক বিশাল বিজয়ের দিকে নিয়ে যাবে। হাউসে ৫০টি আসন নিয়ে নিন এবং তারপরে আপনি হাউস স্পিকার হয়ে উঠবেন, আপনি বাইডেনের অভিশংসনে নেতৃত্ব দেবেন এবং বাইডেনের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের তদন্ত শুরু করবেন। শেষ দু’বছর ধরে আপনি তাকে নির্মূল করবেন।

ব্যানন ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে বোস্টন রিপাবলিকানদের পক্ষে যে মন্তব্য করেছিলেন সে সময় একই পরিকল্পনা করেছিলেন। ট্রাম্প প্রশাসনের প্রাক্তন কর্মকর্তা এ সময় বলেছিলেন, ‘তিনি আমাদের কাছে ফিরে আসবেন। ২০২২ সালে আমাদের এক বিশাল জয়লাভ হবে এবং তিনি ২০২৪ সালে আমাদের নেতৃত্ব দেবেন’।

ব্যানন বলেছিলেন, ‘আমরা ন্যান্সি পেলোসি থেকে পুরোপুরি মুক্তি পাব এবং স্পিকার হিসাবে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রথম কাজ হবে জো বাইডেনকে প্রেসিডেন্ট পদ চুরি করার অবৈধ কর্মকাণ্ডের জন্য অভিযুক্ত করা’।
নিউজউইক আরো মন্তব্যের জন্য ট্রাম্পের অফিসে যোগাযোগ করেছিল, কিন্তু তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া পায়নি।

এমনকি ট্রাম্প যদি ২০২২ সালে হাউসের একটি আসনের জন্য প্রার্থী হন, তবে তাকে সেই দৌড়েই জয়ী হতে হবে এবং হাউসের স্পিকার হওয়ার জন্য রিপাবলিকানদের হাউস অফ রিপ্রেজেনটেটিভের নিয়ন্ত্রণ নিতে হবে। মধ্যবর্তী নির্বাচনে যদি রিপাবলিক্যানরা হাউসের নিয়ন্ত্রণ নিতে পারে তাহলে হাউসে ক্যালিফোর্নিয়ার রিপাবলিকান সংখ্যালঘু নেতা কেভিন ম্যাকার্থি স্পিকার পদের জন্য সবার চেয়ে এগিয়ে রয়েছেন।

উল্লেখ্য, ট্রাম্প শুক্রবারের বিবৃতিতেও ইঙ্গিত দিয়েছেন যে, তিনি ভবিষ্যতে আবারও প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার পরিকল্পনা করছেন। ২০২৩ অবধি ট্রাম্পকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে স্থগিত ঘোষণার পর সাবেক প্রেসিডেন্ট একটি বিবৃতি প্রকাশ করেছেন যে, তিনি আর ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে হোয়াইট হাউসে নৈশভোজে থাকতে দেবেন না। সূত্র : নিউজউইক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডোনাল্ড ট্রাম্প

২৯ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ