Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাকিব-মুস্তাফিজের পারিশ্রমিকে কোপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের থাবায় মাঝপথেই বন্ধ হয়ে গিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপএল)। তাতে দেশে ফেরা নিয়ে বিভিন্ন দেশের ক্রিকেটারের নানা ঝক্কি-ঝামেলা পোহাতে হয়েছিল। সেকথা সবারই জানা। আবার সংযুক্ত আরব আমিরাতের মাঠে নতুন করে আইপিএলের বাকি অংশ গড়ালেও তাতে অংশ নিতে পারবেন না অনেক বিদেশি ক্রিকেটারেরই। সেই তালিকায় আছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের নামও। জাতীয় দলের খেলা থাকায় আইপিএলের বাকি অংশে তাদের এনওসি দিবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আইপিএলের বিদেশি ক্রিকেটাররা আসরের বাকি অংশে অংশ না নিলে তাদের পারিশ্রমিক কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই তালিকায় আছে সাকিব-মুস্তাফিজের নামও।
আইপিএলে খেলোয়াড়দের বেতন দেওয়া হয় তিন ধাপে। মূলত সেই অর্থ পরিশোধ করা হয় বীমার মাধ্যমে। দলগুলো খেলোয়াড়দের সাথে চুক্তির সময়ই বীমার কথা উল্লেখ করা হয়। সেই অনুযায়ী, কোনো কারণে নির্ধারিত সময়ে খেলা না হলেও খেলোয়াড়রা টাকা পাবেন। যেহেতু বিসিসিআই নিজেদের ব্যর্থতার কারণে নির্ধারিত সময়ে আইপিএল সম্পন্ন করতে পারেনি, তাই খেলোয়াড়দেরও পুরো টাকা পাওয়ার কথা। কিন্তু আড়াই হাজার কোটি রুপি লোকসানের পথে থাকা বিসিসিআই বিদেশি ক্রিকেটারদের মধ্যে যারা অনুপস্থিত থাকবেন তাদের বেতন কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিসিসিআইয়ের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা ভারতীয় এক সংবাদমাধ্যমকে বলেন, ‘হ্যাঁ, এটা ঠিক যে তাদের টাকা কেটে রাখা হবে। যদি কোনো কারণে কোনো বিদেশি ক্রিকেটার সংযুক্ত আরব আমিরাতে আইপিএল খেলতে না যান, তবে ফ্র্যাঞ্চাইজিরা চুক্তি অনুযায়ী তাদের পারিশ্রমিক কেটে নিতে পারে। যতগুলো ম্যাচে তারা দলের সঙ্গে ছিলেন, সেই অনুযায়ী তাদের পারিশ্রমিক দেওয়া হবে।’
আগামী সেপ্তেম্বর-অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে আইপিএল আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। আসরের অর্ধেক অংশে অংশ নেওয়ায় সাকিব ও মুস্তাফিজ তাদের পারিশ্রমিকের অর্ধেক পেতে পারে। প্রসঙ্গত, সাকিবকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কলকাতা নাইট রাইডার্স ও মুস্তাফিজকে ১ কোটি রুপিতে রাজস্থান রয়্যালস দলভুক্ত করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ