Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

পেলের দিকে ছুটছেন নেইমার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০০ এএম

করোনা মহামারির মধ্যে হুট করেই কোপা আমেরিকা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। ব্যাপারটি নিয়ে ব্রাজিলের খেলোয়াড়েরা খেপেছেন। কিন্তু তা মাঠের বাইরের ঘটনা, মাঠের ভেতরের ব্রাজিল সেই ব্রাজিলই থেকে গেল। তাতে মাঠের বাইরের কোনো কিছুই মাঠের খেলায় প্রভাব রাখেনি। গতকাল সকালে ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে নেইমার আর রিচার্লিসনের গোলে ২-০ ব্যবধানে জিতেছে পাঁচবারের বিশ্বকাপজয়ীরা। পোর্তো আলেগ্রের এই জয় দিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে খেলা পাঁচ ম্যাচের পাঁচটিতেই জয় তুলে নিল তারা।
রিচার্লিসন দলকে এগিয়ে নেওয়ার পর সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার। ব্রাজিলের প্রথম গোলের উৎস ছিলেন এই পিএসজি তারকাই। চোট কাটিয়ে ফেরা ব্রাজিলের প্রথম পছন্দের গোলরক্ষক আলিসনকে দিতে হয়নি তেমন কোনো পরীক্ষা। ইকুয়েডর একটি শটও রাখতে পারেনি লক্ষ্যে। যেন প্রথম থেকেই খোলসবদ্ধ রেখেছিল নিজেদের। তার মানে এই নয় যে ব্রাজিল দুর্দান্ত খেলছিল। বহুদিন পর মূল একাদশে খেলতে নামা গাব্রিয়েল সুযোগ পেয়েছেন বেশ কয়েকটা, কিন্তু কাজে লাগাতে পারেননি। এর মধ্যে রিচার্লিসনের ক্রস থেকে গাব্রিয়েলের কল্যাণে ৪১ মিনিটে একটা গোল এসে গেলেও অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়।
প্রথমার্ধের নিষ্প্রাণ পারফরম্যান্সের পর দ্বিতীয়ার্ধে ব্রাজিল-কোচ তিতে কৌশলগত কিছু পরিবর্তন আনেন। ব্রাজিলের নতুন কৌশলের জবাব জানা ছিল না ইকুয়েডরের। অবশেষে ৬৫ মিনিটে গোলের দেখা পায় ব্রাজিল। আক্রমণাত্মক মিডফিল্ড পজিশন থেকে নেইমারের কাছ থেকে বল নিয়ে ডি-বক্সের বাঁ প্রান্ত থেকে শট নেন রিচার্লিসন। আটকাতে পারেননি ইকুয়েডরের গোলকিপার আলেক্সান্দার দমিঙ্গেস।
ম্যাচের একদম শেষ মুহূর্তে পেনাল্টি পায় ব্রাজিল। নেইমারের শট দমিঙ্গেস আটকে দিলেও ভিএআরের মাধ্যমে দেখা যায়, পেনাল্টি নেওয়ার সময় নিজের লাইন ছেড়ে অনেকটাই এগিয়ে এসেছিলেন ইকুয়েডরের এই গোলকিপার। ফলে আবারও ব্রাজিলকে পেনাল্টি নেওয়ার সুযোগ করে দেন রেফারি। এবার আর ভুল করেননি নেইমার। এই নিয়ে বাছাইপর্বে চার গোল হয়ে গেল তার। এই পর্বের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা এখন এ তারকা। সব মিলিয়ে ব্রাজিলের জার্সি গায়ে ১০৪ ম্যাচে ৬৫ গোল হয়ে গেল নেইমারের। এই সময়ে গোলে সাহায্য করেছেন ৪৫ বার। এই দুই তালিকায় নেইমারের ওপরে আছেন শুধুই পেলে। অন্যদিকে বিশ্বকাপ বাছাইয়ে ১৭ ম্যাচে এই তারকার গোলের সংখ্যা দাঁড়াল দশে।
দুই গোলেই ভূমিকা রাখা নেইমার যে কতটা দুর্দান্ত খেলেছেন, সেটা না বললেও চলছে। ৭৮ শতাংশ সফল পাসেই তিনি সফল। এর পাশাপাশি ড্রিবলিং চারবার, ক্রস করেছেন দুইবার। ব্রাজিলের সবচেয়ে বড় তারকাকে পাঁচবার ফাউল করে ইকুয়েডর বুঝিয়েছে, তাদের মূল কৌশল কী ছিল। কিন্তু তাতেও লাভ হয়নি!
বাছাইপর্বে দারুণ জয়ের পরও ব্রাজিলের নজর যেন অন্যদিকে! কোপা আমেরিকার আয়োজন বিতর্ক নিয়ে ম্যাচ শেষে মুখ খুলেছেন ব্রাজিলের মিডফিল্ডার কাসেমিরো। ইকুয়েডরকে হারানোর পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে খবরের সত্যতা অনেকটা আকার ইঙ্গিতে বুঝিয়ে দিলেন তিনি, ‘আমরা এখন মনোযোগ হারাতে চাই না। কারণ, আমাদের কাছে এটা বিশ্বকাপ। আজ আমরা একটা বিশ্বকাপ ম্যাচ জিতলাম। ব্যাপারটা নিয়ে আমরা এখন কিছু বলব না, তবে কোপা আমেরিকায় আমাদের অবস্থান সম্পর্কে সবাই জানে।’ পরিস্থিতির কারণে এখন তা আরও পরিস্কার করা সম্ভব নয় বলে জানালেন রিয়াল মাদ্রিদ তারকা কাসেমিরো, ‘এটা আরও খোলসা করা অসম্ভব। প্যারাগুয়ে ম্যাচের পর আমরা আমাদের মতামত জানাতে চাই। এমন অনেক ব্যাপার আছে যেগুলোকে আমাদের সম্মান জানাতেই হবে। অবশ্যই আমরা আমাদের মতামত দিতে চাই, অনেক কিছুই ঘটেছে, তবে শ্রদ্ধা অটুট আছে।’
এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো মহাদেশীয় টুর্নামেন্টটি হতে যাচ্ছে ব্রাজিলে। কিন্তু সেখানেও করোনাভাইরাস পরিস্থিতি ভালো নয়। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় তারা দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে শীর্ষে এবং বিশ্বে দ্বিতীয়। কিন্তু ফুটবল পাগল দেশটির জনসাধারণও কোপার আয়োজক হওয়ার ব্যাপারটাকে ভালোভাবে নেয়নি। ফাইনালের ভেন্যু হিসেবে ঘোষিত বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের বাইরে ব্যানার ঝুলিয়ে দেওয়া হয়েছে, ‘কোপা আমেরিকা নয়, করোনাভাইরাসের টিকা চাই।’
বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল ও ভেনেজুয়েলার ম্যাচ দিয়ে আগামী ১৩ জুন শুরু হওয়ার কথা কোপা আমেরিকার এবারের আসর। এরপর জানা যাবে কোপা নিয়ে ব্রাজিলের ভাবনা। আপাতত বিশ্বকাপ বাছাইয়ে ৫ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার সঙ্গে ব্যবধান বাড়িয়েছে ব্রাজিল। সমান ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে আর্জেন্টিনা। ৯ পয়েন্ট নিয়ে তিনেই একুয়েডর। ৭ পয়েন্ট করে নিয়ে পরের তিনটি স্থানে আছে প্যারাগুয়ে, উরুগুয়ে ও কলম্বিয়া। আগামী বুধবার প্যারাগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল। একই দিন ঘরের মাঠে পেরুর বিপক্ষে খেলবে ইকুয়েডর।
ব্রাজিল ২ : ০ ইকুয়েডর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেইমার

৮ আগস্ট, ২০২১
১৪ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন