Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

ফিলিস্তিনিদের অধিকার ইস্যুগুলো এড়িয়ে যাওয়া উচিত নয় : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০৮ এএম

ইসরাইল-ফিলিস্তিন দ্ব›দ্ব সমাধানের ইস্যুগুলো এড়িয়ে যাওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত শুক্রবার সেন্ট পিটার্সবার্গে বিশ্বের শীর্ষস্থানীয় নিউজ এজেন্সিগুলোর সঙ্গে ভিডিও কনফারেন্সে আয়োজিত আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে (এসপিআইইএফ) তিনি এ কথা বলেন।
এক প্রশ্নের জবাবে রুশ প্রেসিডেন্ট বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ যে, ফিলিস্তিনিদের অধিকার সংক্রান্ত ইস্যুগুলোকে পেছনে সরানো উচিত নয় এবং তা এড়ানোও যাবে না। আর এই সমস্যাটির সমাধানে কেবল মধ্যপ্রাচ্য নয়, বরং পুরো বিশ্বকেই গুরুত্ব দেয়া উচিত।
ফিলিস্তিন এবং ইসরাইল উভয় দেশের সঙ্গেই রাশিয়ার ভালো ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উল্লেখ করে তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরেই এ সমস্যা সমাধানে যুক্ত আছি। এসময় ইসরাইলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সা¤প্রতিক সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তির বিষয়টিকে স্বাগত জানান ভ্লাদিমির পুতিন। বলেন, দুটি দেশের মধ্যে সম্পর্ক পুনরায় প্রতিষ্ঠিত হওয়া মানে ওই দেশগুলোর জনগণ ও সংশ্লিষ্ট সবার জন্যই লাভবান। একইভাবে কিছু ইস্যু রয়েছে যেগুলোর দিকে আন্তর্জাতিক স¤প্রদায়ের নজর দিতে হবে।
ইসরাইল-ফিলিস্তিন দ্ব›েদ্বর সমাধান ছাড়া অত্র অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা কোনোভাবেই সম্ভব নয়। ফিলিস্তিনের অভ্যন্তরীণ সমস্যা কাটিয়ে ওঠাও জরুরি, যোগ করেন তিনি। ইসরাইল ও ফিলিস্তিনি জনগণের চাহিদার ভিত্তিতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানসহ বর্তমান সমস্যা সমাধানের ব্যাপারেও আশা প্রকাশ করেন বিশ্বের অন্যতম ক্ষমতাধর এই প্রেসিডেন্ট। সূত্র : আনাদোলু এজেন্সী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিনি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ