Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

শুধু টিকা দিয়েই করোনা নিয়ন্ত্রণ সম্ভব নয়

মানিকগঞ্জে স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০৮ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যে সব দেশে করোনা নিয়ন্ত্রণে আছে, তাদের সামাজিক ও অর্থনৈতিক অবস্থা ভালো আছে। আর যাদের করোনা নিয়ন্ত্রণে নেই, তারা বিধ্বস্ত হয়ে পড়েছে। কাজেই আমাদের সবাইকে চেষ্টা করতে হবে করোনা নিয়ন্ত্রণে রাখতে। টিকা দিয়েই শুধু করোনা নিয়ন্ত্রণ সম্ভব নয়, আমাদের স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানতে হবে। সবাই মিলে চেষ্টা করলে বাংলাদেশ থেকে করোনা নিয়ন্ত্রণ করা অনেক সহজ হবে।

গতকাল দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলা গড়পাড়া হাইস্কুল মাঠে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের আয়োজনে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাস্থ্য বিভাগসহ সকল বিভাগ করোনা নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। যে কারণে আমাদের দেশে ওষুধের অভাব হয়নি, খাদ্যের অভাব হয়নি। আমাদের কৃষিখাত ও শিল্পকারখানা সচল রয়েছে। আমাদের অর্থনীতি অনেক দেশের চেয়ে ভালো। করোনার কারণে বাংলাদেশসহ তিনটি দেশ ছাড়া সকল দেশের অর্থনীতি মাইনাসে আছে। আমাদের জিডিপির গড় এখনো ৬ পারসেন্ট আছে।

মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেনের সভাপতিত্বে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠানে আলোচনা সভায় বক্তব্য রাখেনÑ জেলা প্রশাসক এসএম ফেরদৌস, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মাহবুবুল ইসলাম, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফসার উদ্দিন সরকার। অনুষ্ঠান শেষে স্বাস্থ্যমন্ত্রী ৫০টি স্টলে উন্নত জাতের গরু, ছাগল, ভেড়া, হাঁস, মুরগি, ঘোড়া, হরিণ, ময়ূর ঘুরে দেখেন।

অপরদিকে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিকেল কলেজ ও ৫০০ শয্যা হাসপাতালের ১নং লেকচার গ্যালারিতে মাতা মরহুমা ফৌজিয়া মালেকের স্মৃতিচারণ ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন স্বাস্থ্যমন্ত্রী।
কর্নেল মালেক মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. মো. জাকির হোসেনের সভাপতিত্বে স্মৃতিচারণ অনুষ্ঠানে বক্তব্য রাখেনÑ স্বাস্থ্য শিক্ষার অতিরিক্ত মহাপরিচালক ইউসুফ ফকির, জেলা প্রশাসক এসএম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক গৌতম রায়, প্রকল্প পরিচালক ডা. খাঁন মোহাম্মাদ আরিফ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল।

এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার ভ্যাকসিন শুরু হয়েছিল কিন্তু আমরা সাপ্লাই ঠিকমত পাইনি। আশা করছি এই মাসে বেশ কিছু ভ্যাকসিন পেয়ে যাব। দেশের ৮টি বিভাগে ৮টি ক্যান্সার হাসপাতাল, ৮টি কিডনি হাসপাতাল, ৮টি কার্ডিয়াক হাসপাতালের অনুমোদন হয়ে গেছে এবং এর কার্যক্রম শুরু হয়ে যাবে। তিনি আরো বলেন, হাসপাতাল ব্যবস্থাপনাকে ডিজিটালাইজ করা হবে। সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও আমরা ভর্তি পরীক্ষা নিয়েছি। এবারের বাজেটে স্বাস্থ্যের জন্য একটি বড় বাজেট দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ