Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

মেয়ের বিয়ে নিয়ে মন্তব্য করেছেন মালালার বাবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ৪:৪৫ পিএম

পাকিস্তানের নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের বাবা বলেছেন যে, তার মেয়ের বিয়ে নিয়ে একটি জনপ্রিয় ফ্যাশন এবং লাইফস্টাইল ম্যাগাজিনে একটি কথিত মন্তব্য প্রসঙ্গের বাইরে নিয়ে গিয়ে এবং ভুল ব্যাখ্যা দিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যমে বহুলভাবে শেয়ার করা একটি পোস্টে ব্রিটিশ ‘ভোগ’ ম্যাগাজিন মালালাকে উদ্ধৃত করে বলেছে: ‘কেন লোকেদের বিয়ে করতে হয় তা আমি এখনও বুঝতে পারি না। আপনি যদি নিজের জীবনে কোনো ব্যক্তিকে চান তবে আপনাকে কেন বিবাহের কাগজপত্রগুলোতে স্বাক্ষর করতে হবে, কেন এটি কেবল অংশীদারিত্ব হতে পারে না’?
২৩ বছর বয়সী মালালা ব্রিটিশ ‘ভোগ’কে এক বিশাল সাক্ষাৎকার দিয়েছেন এবং ম্যাগাজিনের জুলাইয়ের সংখ্যার প্রচ্ছদে উপস্থাপিত হয়েছেন। কভারে চিত্রিত ছিল মাথায় একটি লাল স্কার্ফ পরা ছবি। ‘ভোগ’-এ প্রকাশিত সাক্ষাৎকার অংশ অনুসারে, তিনি বলেছিলেন যে, তার পোশাকটি তাকে ‘হয়রানি করা হয়েছে’ এমন কোনো চিহ্ন নয়।
তিনি বলেছিলেন যে, মাথার স্কার্ফ পশতুন জাতিগোষ্ঠীর একজন মুসলিম হিসাবে তার শিকড়ের প্রতিনিধিত্ব করে। তিনি বলেন, ‘মুসলিম মেয়েরা বা পশতুন মেয়েরা বা পাকিস্তানি মেয়েরা যখন আমরা আমাদের ঐতিহ্যবাহী পোশাক অনুসরণ করি তখন আমাদের উপর নিপীড়িত বা কণ্ঠহীন বা পিতৃতন্ত্রের অধীনে বাস করি বলে মনে করা হয়’।
তবে এ বিবাহ সম্পর্কে তার কথিত মন্তব্য তাৎক্ষণিকভাবে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় এবং এ নিয়ে বিষাক্ত সমালোচনা চলছিল। পেশোয়ারের একজন প্রভাবশালী আলেম মালালার বাবার কাছে তার মেয়ের কথিত মন্তব্যটি ব্যাখ্যা করতে বলেন।
জিয়াউদ্দিন ইউসুফজাইকে ট্যাগ করে এক টুইট বার্তায় পেশোয়ারের কাসিম আলী খান মসজিদের ইমাম ও খতিব মুফতি শাহাবুদ্দিন পোপালজাই বলেন, ‘গতকাল থেকে একটি সংবাদ প্রকাশিত হয়েছে যে, আপনার মেয়ে মালালা ইউসুফজাই বিবাহের প্রতিষ্ঠানটিকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান করে বলেছেন যে, ‘অংশীদারিত্ব’ বিবাহের চেয়ে ভাল’। তিনি বলেন, ‘আমরা সবাই এ বিবৃতিতে গভীরভাবে অস্থির হয়েছি। দয়া করে ব্যাখ্যা করুন।
পোপালজাইয়ের টুইটের প্রতিক্রিয়ায় জিয়াউদ্দিন বলেন, মালালার সাক্ষাৎকার বিকৃত করা হয়েছে এবং তার মন্তব্যগুলো খ-িত করে উদ্ধৃত করা হয়েছে।
‘শ্রদ্ধেয় মুফতি পোপালজাই সাহেব, এর কোন সত্যতা নেই। মিডিয়া এবং সোশ্যাল মিডিয়া তার সাক্ষাৎকার থেকে একটি প্রসঙ্গ তুলে ধরে এটিকে তাদের নিজস্ব ব্যাখ্যা দিয়ে শেয়ার করেছে এবং এটিই জিয়াউদ্দিন তার যাচাইকৃত টুইটার হ্যান্ডেলে লিখেছেন।
মালালা ম্যাগাজিনকে বলেছিলেন যে, এটি হল: ‘আমি যখন একটি যুবতী মেয়ের মনের চিন্তাভাবনা ও মিশনের কথা চিন্তা করি তখন তার হৃদয়ে যে শক্তি রয়েছে তা সম্পর্কে আমি অবগত’।
আলেম নিজের মন্তব্য দিয়ে জিয়াউদ্দিনের টুইটটি রিটুইট করেছেন। তিনি অন্য একটি টুইটে লিখেছেন ‘মালালা ইউসুফজাইয়ের শ্রদ্ধেয় পিতা তার ব্যাখ্যায় তিনটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছেন: ১) তিনি এ বক্তব্যকে অস্বীকার করেছেন; ২) তিনি মন্তব্যটি প্রসঙ্গের বাইরে উপস্থাপন করা হয়েছে বলে মন্তব্য করেন এবং ৩.) শব্দটির পরিবর্তন এবং পাকানো হয়েছে’ বলে জানিয়েছেন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • Kawsar Hasan Forhad ৬ জুন, ২০২১, ৬:৪৯ পিএম says : 1
    পৃথিবীতে এখন পর্যন্ত মালালা সহ মাত্র ১২ জন মুসলিম ব্যাক্তি নোবেল পুরষ্কার পেয়েছে। নোবেল পুরষ্কার শুরু হয় ১৯০১ সালে অথচ প্রথম মুসলিম ব্যাক্তি হিসাবে নোবেল জয়ী হন ১৯৭৮ সালে মিশরের সাবেক রাষ্ট্রপতি আনোয়ার আল সাদাত। তাও ইসরায়েলের সাথে শান্তি চুক্তি স্থাপন করার কারনে। মানেটা দাড়ায় ইহুদিদের প্রতি দয়া দেখানোর কারনে দীর্ঘ ৭৭ বছর পর প্রথম মুসলিম ব্যাক্তি হিসাবে নোবেল পুরষ্কার পেয়েছেন তিনি। পশ্চিমাদের স্বার্থ ছাড়া কোন মুসলিম ব্যাক্তি নোবেল পেয়েছে বলে মনে হয় না।যদি তা না হতো তাহলে কি পৃথিবীতে ৭৭ বছরের মধ্যে কোন মুসলিম নোবেল পুরষ্কার পাওয়ার মত ভালো কাজ করেনি?? সব কি পশ্চিমা বিধর্মীরা করেছে?? মালালা কি সত্যি মুসলিম?? নাকি পশ্চিমাদের একটা সাবজেক্ট যেটা আমরা পড়ি?? একমাত্র নোবেলজয়ী ব্যক্তি যে কোন কারন ছাড়া নোবেল পুরষ্কার পেয়েছে। সে আমাদের জন্য শ্রেফ একটা ভুল করে পড়ে ফেলা অধ্যায়। · Reply · · 9m · Edited
    Total Reply(1) Reply
    • Imon ১০ জুন, ২০২১, ১:৫৪ পিএম says : 0
      আমরা মালালাকে পশ্চিমা গোষ্ঠীর 'দাবার ঘুটি' মনে করি।
  • Dadhack ৬ জুন, ২০২১, ৬:৩৪ পিএম says : 1
    There are so many muslim young girls like malala around the world living in dire poverty because of war in yemen, Syria, Rohingya Muslim, kashmiri muslim, Palestinian muslims, Afganistan muslims, why this Malala become celebrity ??? she a agent of kafir countries as such she become one of the best celebrity. She and her family don't follow Qur'an and Sunnah.
    Total Reply(0) Reply
  • Ab Rashid Ab Rashid ৬ জুন, ২০২১, ৬:৫০ পিএম says : 16
    শুধু মালালা মালালা, আমেরিকা তাকে সুউচ্চ আসনে বসিছে, নোবেলও দিয়েছে, শুধু তালেবানদের কলংকিত করেছেন।
    Total Reply(0) Reply
  • MD Imran Hashemi ৬ জুন, ২০২১, ৬:৫০ পিএম says : 0
    এই মালালারা আসলে রিয়েল ট্যালেন্ট বা এক্সট্রা অর্ডিনারী কোনটাই নয়। এরা পুরপুরিই আর্টিফিশিয়াল। একটা মূলা ঝুলিয়ে দিয়ে তাদের স্বজাতি ও ধর্মের বিরুদ্ধে মাঠে নামানো হয়েছে অনেকটা সালমান রুশদী স্টাইলে।
    Total Reply(0) Reply
  • Mohammad Ali ৬ জুন, ২০২১, ৬:৫০ পিএম says : 0
    মালালার পরিবার প্রকৃত মুসলমান কিনা সন্দেহ হয়, মালালা পশ্চিমাদের একটা সাবজেক্ট যেটা মুসলমানদেরকে পড়ানো হচ্ছে।।
    Total Reply(0) Reply
  • md faruk ৭ জুন, ২০২১, ৯:৩৪ এএম says : 0
    পৃথিবীতে এখন পর্যন্ত মালালা সহ মাত্র ১২ জন মুসলিম ব্যাক্তি নোবেল পুরষ্কার পেয়েছে। নোবেল পুরষ্কার শুরু হয় ১৯০১ সালে অথচ প্রথম মুসলিম ব্যাক্তি হিসাবে নোবেল জয়ী হন ১৯৭৮ সালে মিশরের সাবেক রাষ্ট্রপতি আনোয়ার আল সাদাত। তাও ইসরায়েলের সাথে শান্তি চুক্তি স্থাপন করার কারনে। মানেটা দাড়ায় ইহুদিদের প্রতি দয়া দেখানোর কারনে দীর্ঘ ৭৭ বছর পর প্রথম মুসলিম ব্যাক্তি হিসাবে নোবেল পুরষ্কার পেয়েছেন তিনি। পশ্চিমাদের স্বার্থ ছাড়া কোন মুসলিম ব্যাক্তি নোবেল পেয়েছে বলে মনে হয় না।যদি তা না হতো তাহলে কি পৃথিবীতে ৭৭ বছরের মধ্যে কোন মুসলিম নোবেল পুরষ্কার পাওয়ার মত ভালো কাজ করেনি?? সব কি পশ্চিমা বিধর্মীরা করেছে?? মালালা কি সত্যি মুসলিম?? নাকি পশ্চিমাদের একটা সাবজেক্ট যেটা আমরা পড়ি?? একমাত্র নোবেলজয়ী ব্যক্তি যে কোন কারন ছাড়া নোবেল পুরষ্কার পেয়েছে। সে আমাদের জন্য শ্রেফ একটা ভুল করে পড়ে ফেলা অধ্যায়।
    Total Reply(0) Reply
  • Mohammed Jamal Uddin ৭ জুন, ২০২১, ১০:০৭ এএম says : 0
    এই মালালারা আসলে রিয়েল ট্যালেন্ট বা এক্সট্রা অর্ডিনারী কোনটাই নয়। এরা পুরপুরিই আর্টিফিশিয়াল। একটা মূলা ঝুলিয়ে দিয়ে তাদের স্বজাতি ও ধর্মের বিরুদ্ধে মাঠে নামানো হয়েছে অনেকটা সালমান রুশদী স্টাইলে।মালালা আমিরিকার দালাল। কারন তারা তাকে নোবেল পুরস্কার দিয়েছে।
    Total Reply(0) Reply
  • Yahya From kashmir ৭ জুন, ২০২১, ২:৩৩ এএম says : 0
    malala ki shob Paribar gaddar Hai. Ye log musulmano ko dushmon Hai. Malala ki bap poshchimaka ek agen Hai. Isilie poshchimano malalase ek hatiar banana jaise is gaddar Paribar ko America or Europe ki settlement ki path ho jai. Kashmir Mei roj koi admi morta Hai sref Hindu army ki hate men. Uski khobor Kon rakta hai.
    Total Reply(0) Reply
  • MD AMRAN HOSSEN. ৭ জুন, ২০২১, ৩:১৯ এএম says : 0
    মালালা আমিরিকার দালাল। কারন তারা তাকে নোবেল পুরস্কার দিয়েছে।
    Total Reply(0) Reply
  • MD.MAHBUBUR RAHMAN ৭ জুন, ২০২১, ৭:২৭ পিএম says : 0
    Malala Yousafzai may be the idle of Christian or Jews community but not the presenter of Islam.
    Total Reply(0) Reply
  • Dr.Ujjal Majumder ৮ জুন, ২০২১, ৭:০১ এএম says : 0
    মালালাই প্রকৃত মুসলিম সমাজের প্রতিনিধি।
    Total Reply(0) Reply
  • A samad ৮ জুন, ২০২১, ৮:০৫ এএম says : 0
    মালালা, আর যায় হোক সে মুসলিম নয়,নামে মুসলিম, তালেবানদের প্রশ্নবিদ্ধ করা, সন্ত্রাসী হিসেবে পৃথিবীতে প্রচার করার জন্যই তাকে নোবেল দিয়ে রঙ লাগিয়ে রঙিন ফানুশ ছেড়ে দিয়েছে আমেরিকা। মানুষ মনে করছে, কতো সুন্দর পাখি, সবার মনে লোলুপ দৃষ্টির দোলা দিয়ে ফিরছে। আর নামের মুসলমানদের তৃপ্তির ঢেকুর দেখে পৃথিবীর সব কুফফাররা আনন্দের তির্যক হাসি হাসতেছে। কারণ, মুসলিম মেয়েদের পর্দা থেকে বের করে দেখতে মজা পায় তারা। অথচ মুসলমানদের বোধদোয় হচ্ছেনা, আর আজ মুসলমানদের নৃপতিদের নপুংসকতা পৃথিবীর কাছে প্রকাশিত, মুসলিম জাতিসত্বা আজ রুঢ় ভাবে অপমানিত, কলংকিত। দুঃক্ষজনক এ অবস্থা থেকে আল্লাহ আমাদের হেফাজত করুন আমিন।
    Total Reply(0) Reply
  • abul kalam ৮ জুন, ২০২১, ১২:৫১ পিএম says : 0
    You be ascertained, no pure muslim must be entitled to noble prize. When a renouned muslim goes against islam, qualified to be honored, otherwise not.
    Total Reply(0) Reply
  • Syed Aftab Ahmmad Sajju ৮ জুন, ২০২১, ৫:৪৫ পিএম says : 0
    Malala doesn't know what she has been doing. Her family also become gobbet . The don't know they are stated against themselves. May Allah bless them to perceive what they are doing and whose are inspir them who are they what are there activities and stant
    Total Reply(0) Reply
  • zakir ৯ জুন, ২০২১, ১১:০৩ এএম says : 0
    kew Jodi cruseder'der hate bikri howe jawa kono meyeke dekhte chay.... se jeno eke dekhe
    Total Reply(0) Reply
  • Mohammed Nazimuddin ৯ জুন, ২০২১, ১০:০২ পিএম says : 0
    same Apostatic muslim very dengrastin but carefull all the muslim
    Total Reply(0) Reply
  • Mohammad Nazim uddin ৯ জুন, ২০২১, ১০:০৩ পিএম says : 0
    পাকিস্তানসহ মুসলিম বিশ্বে বহু মুসলিম নারী তালেবানের মতো গোষ্ঠীর প্রতিবাদ করে আসছে। মূল কথা হলো মালালা কে নিয়ে এতো কথা। নোবেল দিয়ে আলোচনার সমুদ্র সৃষ্টি করা হল। অপর দিকে অসংখ্য নারী নিজের নিরাপত্তাহীনতায় ভুগছ! তাদের প্রতি সামান্যটুকু দয়া আমেরিকাসহ নামকরা মানবতাবাদীদের না।
    Total Reply(0) Reply
  • Noor akhter ১০ জুন, ২০২১, ৯:০৮ এএম says : 0
    Malala ekjon manabatabadi.duniyate manobota jaate surakkhito thake etaai taar ekmatro lokkha.se dharmik kina jaaninaa.tobe dharmik bektira keow keow danger hoye jaai abong taraa manobikota ke hottya kore.eguli aamraa crusade war kolinga war bortomane India pakistan Bangladesh aar Myanmar onek manobikota birodhi udaahoron aachhe.malalar sangram Ai chintaar biruddhe.aasun aamra sokole Dhormer mool o manobikotabaadi aadorsha toole dhore ek santrasmukta prithibi gore tuli.
    Total Reply(0) Reply
  • JESMIN ANOWARA ১১ জুন, ২০২১, ৯:২০ এএম says : 0
    Western world smile when thousand and thousand Palestine children are being killed by Israeli bullet and western world cried when Malala got bullet by tale ban, so Malala for western
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালালা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ