Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের পছন্দ ভিভো ভি২১

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ৫:০৬ পিএম

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী এবং কনটেন্ট নির্মাতাদের প্রয়োজন পূরণে বাংলাদেশের বাজারে এখন পাওয়া যাচ্ছে ভিভো’র লেটেস্ট স্মার্টফোন ভি২১। গতকাল শনিবার শেষ হয়েছে ভিভো ভি২১ এর প্রি-বুকিং পর্ব। ক্রেতারা এখন থেকে ভিভো’র সব অনুমোদিত স্টোর, পিকাবু, জিএন্ডজি, অথবা এবং রবির ই-কমার্স সাইট থেকে ভি২১ স্মার্টফোনটি কিনতে পারবেন।

ভিভো ভি২১কে বলা হচ্ছে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী এবং কনটেন্ট নির্মাতাদের জন্য পারফেক্ট পছন্দ। কেননা, স্মার্টফোনটিতে বৈচিত্রময় ক্যামেরা প্রযুক্তি ব্যবহার করেছে ভিভো; যা গ্রাহককে পেশাদার ফটোগ্রাফির অভিজ্ঞতা দিবে।

ভিভো ভি২১ স্মার্টফোনে রয়েছে ওআইএস সুপার নাইট সেলফি, সেলফি স্পটলাইট, এআই নাইট অ্যালগরিদমসহ এআই নাইট পোর্ট্রইেট এবং ওআইএস আল্ট্রা স্ট্যাবল সেলফি ভিডিও বৈশিষ্ট্য; যার মাধ্যমে ব্যবহারকারী রাতের অসাধারণ মুহুর্তগুলোকে ছবিতে ধারণ করতে পারবেন। আলট্রা স্ট্যাবল ফটোশ্যুটের জন্য ভিভো ভি২১-এ রয়েছে ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন (ইআইএস) প্রযুক্তিও। ওআইএস এবং ইআইএস একত্রিত হয়ে একটি সফটওয়্যার-হার্ডওয়্যার মিথষ্ক্রিয়া তৈরি করে; যা যেকোনো মুহূর্তের শট গ্রহণে সহায়তা করে।

ভিভো ভি২১-এ থাকা জাইরোসকোপ ছবির বিষয়বস্তুর নড়াচড়ার উপর ভিত্তি করে লেন্সকে নিয়ন্ত্রণ করবে। আর মাইক্রো-ইলেকট্রো মেকানিক্যাল সিস্টেম ক্যামেরা লেন্সকে সেই অনুসারে সমন্বয় করে। এতে ছবির মান অনেক গুণ বেড়ে যায়।

৪৪ এমপি ওআইএস সুপার নাইট সেলফি: অন্ধকার পরিবেশে উপযুক্ত সেলফি তোলার জন্য ৪৪ এমপি ওআইএস সুপার নাইট সেলফি সিস্টেম ক্যামেরায় পর্যাপ্ত আলো প্রবেশে সহায়তা করে ছবির ব্যাকগ্রাউন্ড নয়েজ কমিয়ে দেয়।

সেলফি স্পটলাইট : ভি২১ এর ফ্রন্ট প্যানেলে রয়েছে দুটি ওএলইডি স্পটলাইট যা ছবি তোলা এবং ভিডিও রেকর্ডিংয়ের সময় চালু করা যায়। এতে পেশাদার ফটোগ্রাফি স্টুডিওর মত পূর্ণ আলো তৈরি হয় ফলে রাতেও আপনাকে পরিষ্কারভাবে দেখা যাবে। এটা ব্যবহারকারীকে কেবল স্বল্প আলোতে উজ্জ্বল-আলোকিত সেলফি তুলতেই সহায়তা করে না বরং স্বল্প আলোতে চমৎকার ভিডিও তৈরিতেও সহায়তা করে। পূর্ণ অন্ধকারে ভিডিওকলের ক্ষেত্রেও বিশেষভাবে কার্যকরী এই সেলফি স্পটলাইট।

এআই নাইট পোর্ট্রইেট এবং এআই নাইট অ্যালগরিদম : স্বল্প আলো অথবা আলোর কোনো উৎস নেই এমন পরিবেশে সাধারণত সেলফি হয়ে যায় কালো। ভি২১ মাল্টিফ্রেম নয়েজ রিডাকশন অ্যালগরিদমের সাহায্যে বাড়িয়েছে এক্সপোজার লেভেল এবং উন্নতি করেছে ইমেজিং ইফেক্টের । এআই ব্রাইটেনিং এবং এআই নয়েজ রিডাকশনের মাধ্যমে এটি পোর্ট্রইেট ফিচার তৈরি করেছে।

ডুয়াল-ভিউ ভিডিও: ডুয়াল ভিউ ভিডিও সিস্টেমের সাহায্যে সামনে এবং পেছনের ক্যামেরা দিয়ে একসাথে ভিডিও করা সম্ভব। এবং মোবাইল জার্নালিজম খুবই সুবিধাজনক করে তুলেছে চমৎকার এই ডুয়াল-ভিউ ভিডিও অপশন ।

হৈড স্লিমিং ফর গ্রুপফি : একটি ফ্রেমে বড় গ্রুপ ছবি তুলতে সহায়তা করে এই সিস্টেমটি । ফলে গ্রুপ সেলফি তোলা খুবই সহজ হবে ভি২১ দিয়ে। সেলফি তোলার সময় ক্যামেরার সবচেয়ে সামনে থাকা মুখটি অনেক বড় দেখায়। এই সমস্যাটি আপনা আপনি সমাধান করে হেড স্লিমিং নামক এই প্রযুক্তি। ফলে গ্রুপ সেলফি হয় ভারসাম্যপূর্ণ।

ভি২১ পরিচালিত হয় এমটিকে ডাইমেনসিটি ৮০০ইউ প্রসেসর দ্বারা। চমৎকার মাল্টিমিডিয়া এবং মাল্টিটাস্কিং অভিজ্ঞতার জন্য রয়েছে ৮জিবি র‌্যাম (সাথে ৩জিবি এক্সটেন্ডেড র‌্যাম এর সুবিধা) এবং ১২৮ জিবি রম। ইনবিল্ট ৩৩ ওয়াট ফ্ল্যাশ চার্জিং প্রযুক্তি স্মার্টফোনটিকে কোনো সময়ক্ষেপণ ছাড়াই চালু করে দেয়। এর ফলে গ্রাহকদের ব্যাটারি সংক্রান্ত ভোগান্তিগুলো কমবে। বাংলাদেশে স্মার্টফোনটির খুচরা দাম রাখা হয়েছে ৩২ হাজার ৯৯০ টাকা।

ভিভো বাংলাদেশের সেলস ডিরেক্টর শ্যারন বলেন, ‘ভি২১ স্মার্টফোনটির ডিজাইন করা হয়েছে নির্দিষ্টভাবে নাইট ফটোগ্রাফী এবং ফ্রন্ট ক্যামেরা ভিডিওর প্রতি বিশেষ গুরুত্ব¡ দিয়ে । ভি২১ একটি অনন্য ফোন বিশেষ করে প্রযুক্তি-বান্ধব তরুণদের প্রয়োজন পূরণের ক্ষেত্রে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিভো


আরও
আরও পড়ুন

ব্যাংকগুলোর দ্রুত রফতানি আয় নগদায়নের নির্দেশ

খোলাবাজারে ডলারের দাম যখন সর্বোচ্চ ১২০ টাকায় ঠেকেছে। তখন সংকটে লাগামহীন বৈদেশিক মুদ্রা ডলারের বাজার নিয়ন্ত্রণে রোববার (১৪ আগস্ট) বিকেলে ব্যাংক প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) সঙ্গে বৈঠকে বসে বাংলাদেশ ব্যাংক। বৈঠকে চলমান সংকট নিরসনে ব্যাংক প্রধানদের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি দিক নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। সভাশেষে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম জানান, আমদানি ব্যয় কমে যাওয়ায় শিগগিরই ডলারের বাজারে স্বস্তি ফিরবে। এছাড়া ব্যাংকগুলোকে রফতানি আয়ের দ্রুত নগদ আদায়ের নির্দেশনাও দেয়া হয়েছে।   গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমদানি-রফতানির ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলো কি দামে ডলার বেচাকেনা করছে, তার রিপোর্ট বাংলাদেশ ব্যাংকে দেয়ার নির্দেশনাও দেয়া হয়েছে। এ সময় কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মেনে চলার কথা জানান ব্যাংকাররা।   এ দিকে রোববার (১৪ আগস্ট) খোলাবাজারে ডলারের দাম পর্যালোচনা করে দেখা যায়, বর্তমানে কার্ব মার্কেটে ডলার বিক্রি হচ্ছে ১১২ থেকে ১১৪ টাকায়। মতিঝিলের কয়েকটি মানি এক্সচেঞ্জের সঙ্গে কথা বলে জানা যায়, বর্তমানে তারা ১১০ থেকে ১১১ টাকা দরে ডলার কিনছে এবং বিক্রি করছে ১১২ থেকে ১১৪ টাকা দরে। তবে ডলার ব্যবসায়ীরা বলছেন, দাম কমায় বলা যাবে না বাজার স্থিতিশীল হয়েছে। যতদিন না টাকার মান আন্তর্জাতিক পর্যায়ে বাড়ছে, বাজার স্থিতিশীল হচ্ছে, ততদিন পর্যন্ত ডলারের বাজার দোদুল্যমান থাকার শঙ্কা করেছেন ব্যবসায়ীরা।  

এ বিভাগের অন্যান্য সংবাদ