Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) মতিন খসরু’র আসনে ভোট ১৪ জুলাই

মনোনয়ন জমার শেষ দিন ১৫ জুন

বুড়িচং (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ৮:২১ পিএম | আপডেট : ৯:৩৩ পিএম, ৬ জুন, ২০২১

কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মনপাড়া) সংসদীয় আসনটি সীমান্তবর্তী দুই উপজেলা নিয়ে গঠিত। আসনটিতে বিগত ৮০ এর দশকের শুরু থেকে নিজ যোগ্যতা, ব্যক্তিত্ব ও প্রজ্ঞার কারণে অনেকটা অপ্রতিদ্বন্ধি নেতা হিসেবে প্রতিবারই নির্বাচিত হয়েছেন সাবেক আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী এড. আব্দুল মতিন খসরু এমপি। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচারকে ত্বরান্বিত করার লক্ষ্যে সংসদে ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করা সহ বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, অসহায় ও জন বান্ধব আইনজীবি, সুপ্রীম কোর্ট আইনজীবি সমিতির সভাপতির দায়িত্ব পালনসহ দেশ মাতৃকার স্বাধীনতা সমুজ্জ্বল রাখতে এলাকার উন্নয়নে ব্যাপক ভ’ূমিকা রেখে গেছেন । গত ১৪ এপ্রিল এই নেতার মৃত্যু জনিত কারণে গত ২১ এপ্রিল আসনটি শূন্য ঘোষনা করা হয়। গত ২ জুন উক্ত সংসদীয় আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এতে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ১৫ জুন। ৪ জুন থেকে ২০২১ শুক্রবার থেকে ১০ জুন ২০২১ বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত মনোনয়ন ফরম বিতরণ করা হবে। মনোনয়ন বাছাই হবে ১৭ জুন। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ জুন। প্রতীক বরাদ্দ দেয়া হবে ২৪ জুন। তবে বিস্ময়ের ব্যাপার হলো উক্ত আসনের উপ-নির্বাচনে এরই মাঝে আলোচনায় এসেছে ৪০ জন প্রার্থীর নাম। এদের মধ্যে রয়েছেন প্রয়াত নেতার সহধর্মিনী, পুত্র, কন্যা, আপন সহোদর, দীর্ঘ দিনের রাজনৈতিক সহকর্মী, রাজনৈতিক শিষ্য,সরকারী অবসরপ্রাপ্ত আমলা বা আওয়ামীলীগের নিবেদিত প্রান সমর্থকগণ। বিগত প্রায় ৪০ বছর ধরে এই আসনের অপ্রতিদ্বন্ধি প্রার্থী ৫ বারের সংসদ সদস্য প্রয়াত নেতা করোনায় মৃত্যুর পর থেকে অনেকেই উক্ত আসনে প্রার্থী হয়ে আবদুল মতিন খসরু এমপির অসমাপ্ত কাজ সম্পন্ন করার মনোভাব পোষন করে আসছে। তবে প্রয়াত এমপির অন্যতম রাজনৈতিক শিষ্য বুড়িচং উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক পিপি আবুল হাশেম খান, বুড়িচং উপজেলার সাবেক চেয়ারম্যান সাজ্জাদ হোসেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আখলাক হায়দার ও ব্রাহ্মণপাড়া উপজেলার সাবেক চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর খান চৌধুরী বলেন -আমরা বুড়িচং-ব্রাহ্মনপাড়া উপজেলার আওয়ামীলীগ নেতৃবৃন্দ মিলে সিদ্ধান্ত গ্রহণ করবো এখন কি করা যায়। কুমিল্লার ভারত সীমান্তবর্তী বুড়িচং-ব্রাহ্মনপাড়া সংসদীয় আসনটিতে বুড়িচংয়ে ৯ টি ও ব্রাহ্মনপাড়ায ৮টি ইউনিয়ন সহ মোট ১৭ টি ইউনিয়ন নিয়ে গঠিত। এতে মোট ভোটার সংখ্যা প্রায় সাড়ে ৩ লক্ষাধিক। স্বাধীনতা পরবর্তী এই আসনটি থেকে আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগ নেতা এড. আব্দুল মতিন খসরু এককভাবে মোট ৫ বার বিজয়ী হয়েছেন। বিগত ৮০ দশকের পর থেকে এড. আব্দুল মতিন খসরু কুমিল্লার এই সংসদীয় আসনটিতে আওয়ামীলীগের একমাত্র, অপ্রতিদ্বন্ধি প্রার্থী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। বর্তমানে এ আসনে অনুষ্ঠিতব্য উপ-নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হতে ইচ্ছুক নেতারা তাদের বিবৃতি তুলে ধরেছেন ‘ দৈনিক ইনকিলাব’ এর প্রতিবেদকের কাছে। এড. আবুল হাশেম খানঃ বর্তমান বুড়িচং উপজেলার আওয়ামীলীগের সভাপতি ও সাবেক পিপি। তিনি শূন্য আসনটিতে মনোনয়ন প্রত্যাশার আগ্রহ ব্যক্ত করে বলেন- প্রয়াত এমপি মতিন খসরুর সাথে আমার পথ চলা ১৯৬৯ সাল থেকে। মৃত্যুর আগ পর্যন্ত ৫২ বছর আমরা একসাথে রাজনীতিতে সম্পৃক্ত ছিলাম।
সাজ্জাদ হোসেনঃ তিনি এখন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের ১ নং যুগ্ম সাধারন সম্পাদক। নিজে প্রার্থীতা হওয়ার কথা জানিয়ে বলেন, বুড়িচং-ব্রাহ্মণপাড়া উপজেলার দলের সভাপতি ও সাধারণ সম্পাদক নেতৃত্বে থাকা অন্যান্যদের নিয়ে পরামর্শ করবেন। তবে সবচেয়ে বড় কথা নেত্রী যাকে মনোনয়ন দেবেন তার পক্ষে কাজ করার অঙ্গীকার করেন তিনি। ব্রাহ্মনপাড়া উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর খান চৌধুরী বলেন- দল যদি মনোনয়ন দেয়, তবে আমি নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করতে রাজী আছি। ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি সমাজ সেবক, ব্র্হ্মাণপাড়া উপজেলা আওয়ামীলীগের সাবেক কোষাধ্যক্ষ আলহাজ্ব মো. জাহের আওয়ামীলীগ থেকে দলীয় মনোনয়ন চাবেন।
ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এড. আবদুল বারী ও নির্বাচনে অংশ গ্রহণ করার ইচ্ছা পোষন করেন। এবং তিনি দীর্ঘদিন ধরে আওয়ামীলীগ রাজনীতির সাথে যুক্ত রয়েছেন। আবদুছ ছালাম বেগ বলেন- আমি গতবার মনোনয়ন চেয়ে পাইনি। জননেত্রী শেখ হাসিনা মনোনয়ন দিলে নির্বাচন করার ইচ্ছে আছে। এবার ইনশাআল্লাহ শতভাগ নিশ্চিত। আবু সালেক মোহাম্মদ সেলিম রেজা সৌরভঃ এক সময়ের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা সোনার বাংলা কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ শূণ্য হওয়া আসনটিতে প্রার্থী হওয়ার আগ্রহ ব্যক্ত করেছেন। সেলিমা সোবহান খসরু: প্রয়াত এমপির স্ত্রী সেলিমা সোবহান খসরু ‘দৈনিক ইনকিলাব’কে জানান-আমি শোকাহত। আমার স্বামী নির্বাচন বিষয়ে বলে গেছেন। তবে কেন্দ্রীয় ও দুই উপজেলার নেতৃবৃন্দসহ জনগণ যদি আমাকে প্রয়োজন মনে করে তবে বিষয়টা আমি ভেবে দেখবো।
এড. আবদুল মমিন ফেরদৌসঃ প্রয়াত নেতার আপন সহোদর তিনি ও তাঁর ভাইয়ের রেখে যাওয়া অসমাপ্ত কাজ সম্পন্ন করতে প্রার্থী হতে চান।
সেক্টর কমান্ডার্স ফোরামের আইন সম্পাদক ব্যারিস্টার সোহরার খান চৌধুরী বলেন, আমি একজন দলীয় প্রার্থী হিসাবে মনোনয়ান প্রত্যাশী। এলাকার গ্যাস সংযোগসহ খসরু ভাইয়ের অসমাপ্ত কাজ সমাধা করাই আমার উদ্দেশ্য। বুড়িচং আওয়ামীলীগের সহ-সভাপতি ইঞ্জি. আল-আমিন প্রয়াত নেতার মৃত্যু পরবর্তি শূন্য আসনটিতে মনোনয়ন প্রত্যাশা করে বলেন-আমি অবশ্যই প্রার্র্থী হতে ইচ্ছুক। অধ্যক্ষ মোঃ আলী চৌধুরী মানিকঃ তিনি বলেন- আমি শিক্ষক নেতা হিসেবে বিগত ৩ বার মনোনয়ন চেয়ে পাইনি। এবারো চাইবো। যদি পাই তবে প্রয়াত এমপি মতিন খসরু’র অসমাপ্ত কাজ সমাপ্ত করবো। মেজর জেনারেল (অবঃ) মোস্তাফিজুর রহমানঃ সাবেক এই জেনারেল দলের হাইকমান্ডের সাথে যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন। তিনি বলেন- আমি ইচ্ছুক প্রার্র্থী হতে। দল মনোনয়ন দিলে অবশ্যই আমি নির্বাচন করবো।
এড. মো. জাহাঙ্গীর আলম সরকার জানুঃ তিনি বাংলাদেশ ছাত্রলীগ ও যুবলীগের কেন্দ্রিয় নেতা মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান হিসেবে বাংলাদেশ আওয়ামীলীগ থেকে কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মনপাড়া) সংসদীয় আসন থেকে মনোনয়ন চাইবেন। বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক নেতা শাহজালাল মজুমদার প্রার্থীতা হতে নিজ ইচ্ছের কথা জানিয়ে বলেন- আমি এই আসনে দলের পক্ষে নির্বাচনে প্রার্থী হতে মনোনয়ন চাইবো।
বুড়িচং উপজেলা আওয়ামীলীগ নেতা ও ডিএলএম গ্রæপের চেয়ারম্যান এম.এ মতিন (এমবিএ) শূন্য আসনটিতে প্রার্থী হওয়ার ইচ্ছা জানিয়ে বলেন- আমি অবশ্যই কেন্দ্রের কাছে মনোনয়ন চাইবো। আশা করি দল আমাকে মুল্যায়ন করবে।
বীরমুক্তিযোদ্ধা প্রফেসর প্রফেসর মোস্তফা কামাল: জননেত্রী শেখ হাসিনা কর্তৃক মনোনীত ২০০৯-১২ ইং সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সিনেট নির্বাচনে বিপুল ভোটে নির্বাচিত হন এ নেতা।
মতিন খসরু এমপির অসমাপ্ত কাজ সমাপ্ত করার লক্ষ্যে তিনি ও মনোনয়ন চাইবেন বলে জানান।
এড. রেজাউল করিম: বুড়িচং উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান এড. রেজাউল করিম খোকন তিনি মনোনয়ন চাইবেন। এড. জাহিদুল আলম জাহিদ: তিনি বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগ কার্যনির্বাহী সদস্য ও সুপ্রীম কোর্টেও একজন খ্যাতনামা আইনজীবির হিসেবে দীর্ঘদিন ধরে আইন পেশা রাজনীতির সাথে সম্পৃক্ত থেকে সমাজের সেবা করে আসছেন। তিনি ও উপ-নির্বাচনে প্রার্থী হবেন। বীরমুক্তিযোদ্ধা তাজুল ইসলাম: জাতীয় পার্টির কার্য নির্বাহী কমিটির সদস্য বীরমুক্তিযোদ্ধা মো. তাজুল ইসলাম। তিনি কুমিল্লা (দ.) জেলা জাতীয় পার্টির অন্যতম নেতা। গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ও কুমিল্লা-৫ (বুড়িচং-ব্র্হ্মাণপাড়া) আসন থেকে প্রার্থী হয়েছিলেন। এবার ও তিনি প্রার্থী হতে চান। গোলাম বায়েজীদ: কুমিল্লা দক্ষিণ জেলা জাতীয় পার্টির নেতা গোলাম বায়েজীদ বিগত নির্বাচনে ও অংশ গ্রহণ করেছিলেন এবার ও তিনি প্রার্থী হতে চান। দিদার মো.নিজামুল ইসলাম: তিনি তরুন কেন্দ্রিয় নেতা হিসেবে মনোনয়ন চাইবেন। সাংবাদিক এটিএম তরিকত উল্লাহ (তরিকত): সাংবাদিক এটিএম তরিকত উল্লাহ তরিকত বলেন- কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মনপাড়া) সংসদীয় আসনে নতুন প্রজন্মের অনেক উদীয়মান নেতৃবৃন্দের তেমন পরিচয় না থাকলে ও তাঁরা পুর্বের জনপ্রতিনিধিদের চেয়ে অনেক শিক্ষিত। উদীয়মান এসব নেতারা নিরবচ্ছিন্ন কাজ করলে তারা ও নীতি আদর্শকে পুজি করে একদিন সত্যিই ব্যাপক পরিচয় লাভ করবে। তিনি উন্নততর নীতি ও সততা নিয়ে কাজ করে চমক সৃষ্টি করতে চান সমাজে। আসন্ন উপ-নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন চাবেন। তাঁর বাপ দাদার বাড়ী বারেশ্বর শেখ বাহাউদ্দীন বাড়ী।
মো. আবদুল জলিল: শেখ হাসিনা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি বাংলাদেশ আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশী। এক বিবৃতিতে তিনি বলেন- দলীয় সভানেত্রী যদি শিক্ষিত মেধাবী ও ক্লিন ইমেজের প্রার্থী সিলেকশন করেন তবে অবশ্যই তিনি নেত্রীর বিবেচনায় থাকবেন।
বাংলাদেশ যুবলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সাধারন সম্পাদক এহতেশামুল হাসান ভূইয়া রুমি বলেন-নেত্রীর সিদ্ধান্তই চুড়ান্ত। তিনি যাকে প্রার্থী হিসেবে মনোনয়ন দিবেন আমরা তার পক্ষে কাজ করবো।
কেন্দ্রিয় যুবলীগ নেতা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক সময়ের তুখোড় ছাত্রলীগ নেতা মো. নাছির উদ্দীন বাংলাদেশ আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশী। হেলেনা জাহাঙ্গীর: বিশিষ্ট ব্যবসায়ীর সহধর্মিনী জয়যাত্রা ফাউন্ডেশনের চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গীর নির্বাচন করতে ইচ্ছুক। বুড়িচংয়ের চানসারে তাঁর বাড়ী। ডা: এম এ কাদের খান: বাংলাদেশ তরিকত ফেডারেশন (বিটিএফ) এর প্রার্থী হতে চান ডা: এম এ কাদের খান। তিনি বাংলাদেশ তরিকত ফেডারেশন কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক কুমিল্লা জেলার আহলে সুন্নাত ওয়াল জামায়াতের সহ-সভাপতি ও মাধবপুর দরবার শরীফের গদ্দিনিশীন পীর হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।
পরিশেষে বলা যায়- দীর্ঘ দিনের আওয়ামীলীগের ঘাটি হিসেবে চিহ্নিত বুড়িচং-ব্রাহ্মনপাড়া আসনটিতে মনোনয়ন নিয়ে দ্বন্ধ বা গ্রæপিং আগামীতে স্থানীয় নেতৃবৃন্দকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে বলে সাধারণ নেতা-কর্মী ও সমর্থকগণ মনে করছেন।
ই-মেইলে ছবি আছে
ক্যাপশন:
১। মো. সাজ্জাদ হোসেন। ছবি: বুড়িচং প্রতিনিধি
২। এড. আবুল হাশেম খান। ছবি: বুড়িচং প্রতিনিধি
৩। আবদুছ ছালাম বেগ। ছবি: বুড়িচং প্রতিনিধি
৪। জাহাঙ্গীর খান চৌধুরী। ছবি: বুড়িচং প্রতিনিধি
৫। সেলিমা সোবহান খসরু। ছবি: বুড়িচং প্রতিনিধি
৬। আলহাজ্ব মো. আবু জাহের। ছবি: বুড়িচং প্রতিনিধি
৭। এড. আবদুল মমিন ফেরদাউস। ছবি: বুড়িচং প্রতিনিধি
৮। ব্যারিস্টার সোহরাব হোসেন খান চৌধুরী। ছবি:বুড়িচং প্রতিনিধি
৯। মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান। ছবি: বুড়িচং প্রতিনিধি এড. আবদুল বারী। ছবি: বুড়িচং প্রতিনিধি।
১০। এড. আবদুল বারী। ছবি: বুড়িচং প্রতিনিধি
১১। অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ। ছবি: বুড়িচং প্রতিনিধি
১২। অধ্যক্ষ মোহাম্মদ আলী চৌধুরী মানিক। ছবি: বুড়িচং প্রতিনিধি
১৩। প্রফেসর মোস্তফা কামাল। ছবি: বুড়িচং প্রতিনিধি
১৪। এম এ মতিন এমবিএ। ছবি: বুড়িচং প্রতিনিধি
১৫। এড. রেজাউল করিম। ছবি: বুড়িচং প্রতিনিধি
১৬। ডা: কাদের খান।ছবি: বুড়িচং প্রতিনিধি

১৭। এড. জাহিদুল আলম জাহিদ। বুড়িচং প্রতিনিধি
১৮। এটিএম তরিকত উল্লাহ তরিকত। বুড়িচং প্রতিনিধি
১৯। লায়ন ইঞ্জি. আল আমিন। ছবি: বুড়িচং প্রতিনিধি
২০। মো. আবদুল জলিল। ছবি: বুড়িচং প্রতিনিধি । ২১।
২১। এহতেশামুল হাসান ভুইয়া রুমি। ছবি: বুড়িচং প্রতিনিধি
২২। তাজুল ইসলাম। ছবি: বুড়িচং প্রতিনিধি।
২৩। হেলেনা জাহাঙ্গীর। ছবি: বুড়িচং প্রতিনিধি।
২৪। তরিকত উল্লাহ তরিকত: ছবি: বুড়িচং প্রতিনিধি
২৫। মো. নাছির উদ্দীন। ছবি: বুড়িচং প্রতিনিধি।
২৬। এড. জাহাঙ্গীর আলম সরকার জানু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ