Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাউজানে চিতা শাবক আটক

এম বেলাল উদ্দিন, রাউজান (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০৬ এএম

চট্টগ্রামের রাউজানে লোকালয়ে এসে জনতার হাতে ধরা পড়ছে চিতা বাঘের শাবক। গত শনিবার সকালে উপজেলার পাহাড়তলী ইউনিয়নের ঊনসত্তরপাড়া এলাকার একটি পুকুর থেকে স্থানীয় লোকজন চিতা বাঘের শাবকটি উদ্ধার করেন। স্থানীয় আলম সওদাগর ও জাহেদ সওদাগর জানান, তারা সকালে দোকান খুলতে গেলে দেখতে পান স্থানীয় একটি পুকুরে চিতা বাঘটি ছোটাছুটি করতে। খবর পেয়ে উৎসুক জনতা চিতা বাঘের শাবকটি দেখতে ভিড় জমায়।
জানা গেছে, চিতা বাঘটি কদলপুরে কয়েকটি গ্রামে ব্যাপক তান্ডব চালান। সেখান থেকে স্থানীয়দের তাড়া খেয়ে চলে আসে পাহাড়তলী ইউনিয়নে। ধারণা করা হচ্ছে, বাঘটি কোনো গাড়ির সঙ্গে ধাক্কা খেয়ে পুকুরে পড়ে যায়। পরে কৌশলে ওই পুকুর থেকে তাকে উদ্ধার করেন স্থানীয় লোকজন। এরপর বিষয়টি তারা স্থানীয় চেয়ারম্যান রোকন উদ্দিনকে জানান। তিনি রাউজানে পর্যটন এলাকা গিরিছায় ফোন করে বিষয়টি জানানোর পর সেখান থেকে অফিসের কয়েকজন লোক এসে বাঘটি গিরিছায়াতে নিয়ে যান।
এ বিষয়ে স্থানীয় লোকজন জানান, বন উজাড় হওয়ার কারণে প্রায় সময় লোকালয়ে হরিণ, বানর, অজগর সাপ, বন মুরগী গ্রামে চলে আসছে। তারা আরো জানান, আগে পাহাড়ে সবুজ গাছপালা থাকার কারণে তারা নিরাপদ ছিল, এখন সবুজ গাছপালা কেটে নেয়ার কারণে এসব প্রাণীরা গ্রামে চলে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিতা শাবক আটক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ