Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চুক্তি নিয়ে লঙ্কাকান্ড, শঙ্কায় ইংল্যান্ড সফর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০৩ এএম

শ্রীলঙ্কান ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের ধ›দ্ব বেশ আগে থেকেই। সেসব নিয়েই সম্প্রতী বাংলাদেশ সফরও করে গেছে কুশল পেরেরার দল। তবে তুষের আগুণটা ঠিকই জ¦লছিল ভেতরে ভেতরে। অবশেষে লাভা আকারে বেরুলো সেটি। বোর্ডের বেঁধে দেওয়া সময়ের ভেতরে কেন্দ্রীয় চুক্তিতে সই করতে রাজি নন শ্রীলঙ্কার ক্রিকেটাররা। আর তাতে ভেস্তে যেতে বসেছিল ক’দিন বাদের ইংল্যান্ড সফর। তবে আপাতত সেখানেও যেতে প্রস্তুত ক্রিকেটাররা। যদিও, কেন্দ্রীয় ও সফরের চুক্তিতে ক্রিকেটাররা সই না কারায় ব্যাপারটা এত সহজ নয়। তাই ইংল্যান্ড সফর নিয়ে একটা শঙ্কা থাকছেই।

আগের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় গত অক্টোবর থেকেই অবশ্য শ্রীলঙ্কার ক্রিকেটে নেই কোনো কেন্দ্রীয় চুক্তি। এরপর থেকে সাময়িক চুক্তির মাধ্যমে সফর করেছেন দেশটির ক্রিকেটাররা। এবার ৩৮ ক্রিকেটার এক বিবৃতিতে জানিয়েছে, বর্তমান শর্ত অনুযায়ী সফরের চুক্তিতে সই করবেন না তারা। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে ইংল্যান্ডের উদ্দেশে লঙ্কান ক্রিকেটারদের দেশ ছাড়ার কথা আগামী বুধবার স্থানীয় সময় রাত ১২টার দিকে। স্বাভাবিকভাবে এই সফর নিয়ে বাড়ছে অনিশ্চয়তা।

ক্রিকেটারদের আইনজীবী দুই রকম কথা বলে পরিস্থিতিকে করে তুলেছেন আরও জটিল। নিশান প্রেমাথিরতেœ জানান, ক্রিকেটাররা এখনও খেলার পথ খোলা রেখেছেন, ‘বেতন সংক্রান্ত ঝামেলা নিষ্পত্তি না করা পর্যন্ত বার্ষিক এবং সফরের চুক্তিতে খেলোয়াড়রা সই করতে অস্বীকৃতি জানিয়েছে। এমনকি যখন খেলোয়াড়দের বেতন না দেওয়ার কথা বলা হচ্ছে, তখনও তারা দেশের হয়ে খেলবেন। কারণ, এটাই তাদের প্রধান উদ্দেশ্য।’ পরে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে প্রেমাথিরতে জানান, খেলোয়াড়দের ইচ্ছে থাকলেও সফরে যাওয়ার পথ সহজ নয়। কারণ, সফরের চুক্তিতে বৈধতা দেয় কেন্দ্রীয় চুক্তি। সেটাতেই ক্রিকেটাররা সই না করায় সফরের চুক্তির আইনি ভিত্তি থাকবে না।
শ্রীলঙ্কা দলের বাংলাদেশ সফর চলাকালে বিভিন্ন ক্যাটাগরিতে একটি প্রস্তাবিত কেন্দ্রীয় চুক্তি প্রকাশ করে এসএলসি। সে সময়ই, পারফরম্যান্সের ওপর ভিত্তি করে তৈরি করা নতুন এই চুক্তির ধরন নিয়ে অসন্তোষ প্রকাশ করেন ২৪ জন ক্রিকেটারের সবাই।

ক্যাটাগরিগুলোতে স্বচ্ছতার অভাব রয়েছে বলে অভিযোগও করেন। তাই ‘অন্যায্য’ এই চুক্তিপত্রে স্বাক্ষর করতে রাজি না থাকার কথা জানান তারা। নতুন চুক্তিপত্রে স্বাক্ষর করতে শুরুতে গত শুক্রবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল এসএলসি। পরে শেষ দিন আরও দুই দিন সময় বাড়ায় তারা। কিন্তু সময় শেষের আগেই নিজেদের সিদ্ধান্ত পরিষ্কার করে দিয়েছে লঙ্কান ক্রিকেটাররা। তাতে পরিস্থিতি ঘোলাটে হয়েছে আরও।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ