Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বর্ণপদকজয়ী মাগাওয়া অবসরে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০২ এএম

কম্বোডিয়ায় স্থলমাইন ও অবিস্ফোরিত বোমা খুঁজে বের করার জন্য স্বর্ণপদক জেতা ইঁদুর মাগাওয়া অবসরে গেল। পাঁচ বছরে আফ্রিকান ইঁদুরটি ৭১টি স্থলমাইন ও কয়েক ডজন অবিস্ফোরিত বোমা উদ্ধার করেছে।
এ কাজের স্বীকৃতি হিসেবে যুক্তরাজ্যের পশু চিকিৎসাসংক্রান্ত দাতব্য সংস্থা (পিডিএসএ) ইঁদুরটিকে স্বর্ণপদকে ভূষিত করে। ইঁদুরটিকে প্রশিক্ষণ দিয়েছিলেন ম্যালেন। তার কথায়, সাত বছর বয়সী মাগাওয়ার এখন বার্ধক্যকাল। সম্মানার্থে তাকে অবসরে পাঠানো হয়েছে।
ইঁদুরটিকে পদক দেওয়ার অনুষ্ঠান পিডিএসএর ওয়েবসাইটে সম্প্রচারিত হয়েছিল। সাহস ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করার জন্য পিডিএসএ আগেও অনেক প্রাণীকে এই পুরস্কার দিয়েছে। কিন্তু ইঁদুরদের মধ্যে মাগাওয়াই প্রথম ওই পুরস্কার জেতে।

মাগাওয়ার ওজন ১.২ কেজি আর দৈর্ঘ্য ২৮ ইঞ্চি। এর জন্ম ও বেড়ে ওঠা আফ্রিকার দেশ তাঞ্জানিয়ায়। বেলজিয়ামে নিবন্ধিত তাঞ্জানিয়াভিত্তিক আপোপো নামের একটি দাতব্য সংস্থায় অন্যান্য প্রাণীর সঙ্গে প্রশিক্ষণ দিয়ে একে কাজের জন্য প্রস্তুত করা হয়।
এক বছর প্রশিক্ষণের পর কাজের জন্য প্রস্তুত হয় মাগাওয়া। ইঁদুরের অনেক জাতের চেয়ে এটি আকারে বড়সড় হলেও স্থলমাইন খোঁজার জন্য এর আকৃতি ঠিকঠাক। ধারণা করা হয় কম্বোডিয়ায় ৬০ লাখেরও বেশি ল্যান্ডমাইন আছে। মাইন খোঁজার তরুণ ইদুরদের একটি ব্যাচের গত সপ্তাহে প্রশিক্ষণ শুরু হয়েছে বলে জানিয়েছে আপোপো। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ