Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

পুড়ে ছাড়খার মহাখালীর সাততলা বস্তির কয়েকশ’ ঘর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ৯:৩৫ এএম

রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট ও এলাকাবাসীর প্রাণান্তকর চেষ্টায় দীর্ঘ প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। সোমবার (৭ জুন) ভোর ৫টার দিকে এই আগুন লাগে। এ ঘটনায় পুড়ে গেছে কয়েকশ’ ঘর।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কন্ট্রোল রুমের ডিউটি অফিসার কামরুল হোসেন বলেন, আগুন লাগার খবরে ফায়ার সার্ভিসের একে একে ১৮টি ইউনিট ঘটনাস্থলে গেছে। ফায়ার সার্ভিসকর্মীদের সঙ্গে বস্তির বাসিন্দারাও আগুন নেভাতে চেষ্টা করছেন। এখনো হতাহতের কোন খবর পাওয়া যায়নি। তবে পুড়ে গেছে কয়েকশ’ ঘর।
সবশেষ গত বছর ২৩ নভেম্বর মধ্যরাতে ভয়াবহ আগুনে এই বস্তির প্রায় আড়াই শতাধিক ঘর পুড়ে গিয়েছিল। ২০১২, ২০১৫ ও ২০১৬ সালেও আগুনে পুড়েছিল সাততলা বস্তি।
বস্তির বাসিন্দারা জানান, মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে বাঁশ, কাঠ আর টিন দিয়ে তৈরি বস্তির ঘরগুলোতে। ক্রমেই বাড়তে থাকে আগুনের লেলিহান শিখা। চোখের সামনেই পুড়ে যায় কয়েকশ’ ঘর।
ঘটনাস্থল পরিদর্শন শেষে ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন সাংবাদিকদের বলেন, বস্তিতে আগুন ছড়িয়ে পড়ার সব উপাদানই ছিল। অপরিকল্পিতভাবে গড়ে ওঠা এই বস্তিতে অসংখ্য অবৈধ গ্যাস, বিদ্যুৎ-সংযোগ আছে। এসব থেকেই বারবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি নির্ধারণে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ