Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

মুসলিমদের যে দু’ভূখন্ড দখল করে রেখেছে খ্রিস্টানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০৪ এএম

উত্তর আফ্রিকায় স্পেনের দুই সার্বভৌম ভূখন্ড হলো সুটা এবং মেলিল্লা। কিন্তু ‘সেবতাহ এবং মেলাইলাহ’ হলো মূলত মরক্কোর জায়গা যা স্প্যানিশ খ্রিস্টানরা কয়েকশ বছর ধরে জবরদখল করে রেখেছে। ইতিহাস অনুযায়ী, ৮ম শতাব্দীতে ইউরোপের ইবেরিয়ান উপদ্বীপ অর্থাৎ স্পেন ও পর্তুগাল শাসন করতেন মুসলিম মূর সম্রাটরা। এই শাসন শুরু হয়েছিল সুটা থেকে। ইউরোপে মুসলমানদের সেই সাম্রাজ্য টিকে ছিল ৮০০ বছর। পরে খ্রিস্টানরা ইউরোপ থেকে মূর মুসলিমদের তাড়িয়ে দিয়ে সুটা এবং মেলিল্লা দখল করে নেয়। মেলিল্লা দখলের প্রায় দু’শ বছর পর সপ্তদশ শতাব্দীতে সুটাও দখলে নেয় স্পেন। উপনিবেশবাদ শাসনব্যবস্থা থেকে ১৯৫৬ সালে ফ্রান্সের কাছ থেকে মরক্কো স্বাধীনতা পেলেও সুটা এবং মেলিল্লার নিয়ন্ত্রণ ছাড়েনি স্পেন। মরক্কোর পাশাপাশি আরব বিশ্বের অন্যান্য দেশের শত চেষ্টাও কাজে আসেনি। মরক্কোর রাষ্ট্রবিজ্ঞানী সামির বেনিস বলেন, ফ্রান্সের কাছে থেকে স্বাধীনতা পাওয়ার পর মরক্কো ভেবেছিল সুটা এবং মেলিল্লার মালিকানার বিষয়টি আপোষেই সুরাহা হয়ে যাবে। কিন্তু স্পেন কখনই নমনীয় হয়নি। মুসলমানদের কাছে সুটা এবং মেলিল্লা ইউরোপীয় খ্রিস্টান শক্তির কাছে তাদের পরাজয় এবং অপমানের স্মৃতি-চিহ্ন। মরক্কোর একজন ঐতিহাসিক লিখেছেন, পুরনো সেই ক্ষত এখনো সারেনি এবং তা সারবেও না যতদিন না ওই দুই ভূখন্ড আবারো মুসলমানদের নিয়ন্ত্রণে আসে। ম‚লত সুটা এবং মেলিল্লা মুসলমানদেরই জায়গা, তা সে যতদিন ধরেই অন্যের দখলে থাকুক না কেন। তাইতো উইকিপিডিয়ায়ও এই দুই শহরের পরিচিতি লেখা হয়েছে হয়েছে- স্পেন নিয়ন্ত্রিত মরক্কোর শহর । শহর দুটি আবার মুসলিমদের হাতে ফিরিয়ে আনতে নানারকম চেষ্টা করেছে মরোক্কো। তবে স্পেন কখনই এই দুই শহরের নিয়ন্ত্রণ নিয়ে কোনোরকম আপোষ-মীমাংসায় রাজী হয়নি। তাদের দাবি- এই দুই শহর কয়েকশ বছরেরও বেশি সময় ধরে তাদের নিয়ন্ত্রণে এবং এগুলো স্পেন রাষ্ট্রের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু রাজনৈতিক এবং প্রশাসনিক বিবেচনায় ইতিহাসের সিংহভাগ সময় এই দুই শহর মুসলিমদেরই ভূখন্ড ছিল। বিবিসি।

 

 



 

Show all comments
  • মোঃ নাজমুল ইসলাম ৮ জুন, ২০২১, ২:৫৪ এএম says : 0
    ইনশায়াল্লাহ এই ভখণ্ড শিগগিরই উদ্ধার করা হবে।
    Total Reply(0) Reply
  • Shah Alam Khan ৮ জুন, ২০২১, ২:৪৯ এএম says : 0
    মুসলমানরা ঐক্যবদ্ধ না হলে এরকম বহু ভূখণ্ড বেদখল হয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ৮ জুন, ২০২১, ২:৫১ এএম says : 0
    খ্রিস্টানরা ইহুদিরা একে অপরের বন্ধু। তারা মুসলিমদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ। বেদখল হওয়া ভূমি দখল করতে ঐক্যবদ্ধ হওয়া ছাড়া উপায় নেই।
    Total Reply(0) Reply
  • রুকাইয়া খাতুন ৮ জুন, ২০২১, ২:৫৩ এএম says : 0
    মুসলমানরা আর কতকাল দায়িত্বকে এড়িয়ে চলবেন। ভূখণ্ড উদ্ধারে নামতে হবে।
    Total Reply(0) Reply
  • Saifullah ৮ জুন, ২০২১, ৬:৪৫ এএম says : 0
    It's all because of few middle east oil rich countries negligence attitudes for Muslims and Islam. If these oil rich countries rulers actually felt the importance of Islam and Muslims, all those western nations and Islamophobia would have gone down. But those kings of middle east are probably not Muslims at all as such wrongful acts they don't protest against.
    Total Reply(0) Reply
  • ওমর ফারুক ৮ জুন, ২০২১, ৮:৩৪ এএম says : 0
    জাগো মুসলিম সরকাররা ,ভূমি উদ্বার করতে ।
    Total Reply(0) Reply
  • tariqul islam ৮ জুন, ২০২১, ১০:৪৯ এএম says : 0
    muslims have to wait upto judgement day.
    Total Reply(0) Reply
  • মোঃ সেলিম। ৮ জুন, ২০২১, ১২:২১ পিএম says : 0
    সব মুসলিম দেশ এক হওয়া ছাড়া কোন বিকল্প নাই।
    Total Reply(0) Reply
  • মোঃ সেলিম। ৮ জুন, ২০২১, ১২:২১ পিএম says : 0
    সব মুসলিম দেশ এক হওয়া ছাড়া কোন বিকল্প নাই।
    Total Reply(0) Reply
  • Dadhack ৮ জুন, ২০২১, ১:৩৪ পিএম says : 0
    If you read the history why muslim was defeated by Christian then you will see muslim become extremely corrupted as such kafir conquered spain and portugal. I went to spain and morroco, in spain now morrocan muslim lives but they don't follow Qur'an and Sunnah and also Morocco they are bangladeshi so called muslim, they don't follow Qur'an and sunnah, adultery, fornication is like covid pandemic.
    Total Reply(1) Reply
    • Moinuddin ১২ জুন, ২০২১, ১০:১৪ এএম says : 0
      আমরা তখনই এই বর্বর অমানবিক অবস্থা থেকে মুক্ত হব যখন আমরা সবাই বদর ওহোদ কারবালার আলোকধারায় কলেমাভিত্তিক তথা মুসলিম জাতীয়তায় ঐক্যবদ্ধ হব সঠিক নেতৃত্ব ও দিশায় পৌঁছব ওহাবী গোত্রবাদী ধারাকে উৎখাত করতে পারব। বর্তমান এই পরিস্থিতি থেকে মুসলিম জাতীর মুক্তির দিশা ও উওরণের পথ একমাত্র world sunni movement

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ