Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

স্মার্টফোন কেনার জন্য সুদমুক্ত ঋণ পাবেন ঢাবির সাড়ে ৮ হাজার শিক্ষার্থী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ৮:৩২ পিএম

করোনাভাইরাস মহামারির কারণে উদ্ভূত পরিস্থিতিতে অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ‘স্মার্টফোন’ কেনার জন্য সর্বোচ্চ আট হাজার টাকার সুদমুক্ত ঋণ পাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। এজন্য আগামী ১৫ জুনের মধ্যে নিজ নিজ বিভাগ বা ইন্সটিটিউটের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ঋণের অর্থ সরবরাহ করছে।

বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দফতর থেকে বিভাগ ও ইন্সটিটিউটগুলোতে পাঠানো গত বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত অসচ্ছল শিক্ষার্থী যাদের নাম ‘শিক্ষার্থীদের সফট-লোন’ তালিকায় অন্তর্ভুক্ত আছে, কেবলমাত্র তারাই (এ ঋণের জন্য) আবেদন করতে পারবেন। এই টাকা ব্যাংকের মাধ্যমে প্রদান করা হবে। এজন্য শিক্ষার্থীদের সোনালী/জনতা/ অগ্রণী ব্যাংকে নিজ নামে অ্যাকাউন্ট খুলতে হবে।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন এককালীন অথবা সমান চার কিস্তিতে ঋণের টাকা পরিশোধ করতে পারবেন ঋণ গ্রহীতারা । ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক/মূল সনদপত্র ইস্যু করা হবে না। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত হিসাব পরিচালক মো. ইলিয়াছ হোসেন জানান, মঞ্জুরি কমিশন মোট আট হাজার ৫৫৬ জন শিক্ষার্থীর প্রত্যেকের নামে আট হাজার টাকা করে স্মার্টফোন বা ডিজিটাল ডিভাইস কেনার জন্য ঋণ বরাদ্দ করেছে। এই টাকা দেওয়া হবে ব্যাংকের মাধ্যমে। এই ঋণ পরিশোধ না করলে সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে ট্রান্সক্রিপ্ট ও সনদপত্র ইস্যু করা হবে না বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ