Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

চ্যালেঞ্জ করে রিটের আদেশ আজ

পাপুলের এমপি পদ শূন্য ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০১ এএম

লক্ষ্মীপুর-২ আসনের সাবেক এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের এমপি পদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিটের শুনানি হয়েছে। ওই আসনের ভোটার, পাপুলের বোন নূরুন্নাহার বেগম বাদী হয়ে গত এপ্রিলে রিটটি করেন। গতকাল সোমবার বিচারপতি মো.মুজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল ডিভিশন বেঞ্চে রিটের ওপর শুনানি হয়। আ্জ (মঙ্গলবার) এ বিষয়ে আদেশ হওয়ার কথা রয়েছে। রিটে লক্ষ্মীপুর-২ আসন শূণ্য ঘোষণা করে জারিকৃত প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। ওই আসনে উপ-নির্বাচন প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ চাওয়া হয়েছে। সেই সঙ্গে আসন শূন্য ঘোষণা করা কেন বেআইনি ঘোষণা করা হবে না-এই মর্মে রুল চাওয়া হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো.রাসেল চৌধুরী।
কুয়েতের আদালতে দন্ডিত হয়ে পাপুল বর্তমানে সে দেশের কারাগারে রয়েছেন। ২ বছরের বেশি সময়ের জন্য দন্ডিত হওয়ায় গত ২২ ফেব্রæয়ারি নির্বাচন কমিশন পাপুলের আসন শূন্য ঘোষণা করে। গত ২৮ জানুয়ারি দন্ডিত হওয়ার দিন থেকে শূন্য ঘোষণা করা হয়। এ পরিপ্রেক্ষিতে গত ৩ মার্চ ওই আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষিত হয়। ঘোষিত তফসিল অনুযায়ী গত ১১ এপ্রিল উপ-নির্বাচন হওয়ার কথা ছিলো। কিন্তু করোনা পরিস্থিতি বিবেচনায় ল²ীপুরসহ শূণ্য ঘোষিত ৪টি আসনে উপ-নির্বাচন প্রক্রিয়া স্থগিত ছিলো। তবে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধ্যকতা থাকায় আগামি ২৬ জুলাইয়ের মধ্যে নির্বাচন হওয়ার কথা রয়েছে। রিটের শুনানিতে ডিএজি নওরোজ রাসেল বলেন, বাংলাদেশের সংবিধানের ৬৬(২)(ঘ) অনুচ্ছেদ অনুযায়ী, কোনো আইনপ্রণেতা নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারি অপরাধে ২ বছরের কারাদন্ডে দন্ডিত হলে এমপি পদে থাকার যোগ্য হবে না। মুক্তি পাওয়ার পর পাঁচ বছর পর্যন্ত তিনি আর এমপি হওয়ার যোগ্য বিবেচিত হবেন না। লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত এমপি কাজী মোহাম্মদ শহিদ ইসলাম কুয়েতের ফৌজদারি আদালতে ৪ বছর সশ্রম কারাদন্ডে দন্ডিত হয়েছেন। এ কারণে সংবিধানের ৭(১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ থেকে তার আসন (২৫ লক্ষ্মীপুর-২) শূন্য হয়েছে। জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ১৭৮(৪) বিধি অনুযায়ী লক্ষ্মীপুর-২ থেকে নির্বাচিত এমপি’র আসন শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
রিটে বলা হয়, সংবিধানে ২ বছর কারাদন্ডে দন্ডিত হওয়ার কথা বলা হলেও কোন দেশের আদালতে দন্ডিত হতে হবে-তা উল্লেখ করা হয়নি। বাংলাদেশের সীমানার বাইরে কেউ দন্ডিত হলে সে ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হতে পারে না। পাপুল কুয়েতের কারাগারে বন্দী রয়েছেন। তার বিরুদ্ধে দেশের বাইরের একটি আদালতে রায় হয়েছে। সেই রায়ের বিরুদ্ধে আপিল এখনও বিচারাধীন। এ কারণে নির্বাচন কমিশন তার আসন শূন্য ঘোষণা করতে পারেন না। উভয়পক্ষের শুনানি শেষে আদালত আদেশের তারিখ ধার্য করেন।
প্রসঙ্গত: ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে কাজী শহিদ ইসলাম পাপুল লক্ষ্মীপুর-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ