Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

পুঁজিবাজারে সূচকের পতন

লেনদেন ২ হাজার কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০০ এএম

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে শেয়ারবাজারে বড় পতনের মধ্যেও লেনদেন বেড়েছে। এদিন সব সূচক কমেছে। একই সঙ্গে লেনদেনে অংশ নেয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। সূচক এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমলেও লেনদেন আগের দিনের মতোই দুই হাজার কোটি টাকার বেশি হয়েছে।

গতকাল ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৬২ দশমিক ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৭৫ দশমিক ৮৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯.৮৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৭ দশমিক ৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৮৯ দশমিক ৪২ পয়েন্টে এবং ২ হাজার ১৯৫ দশমিক ১২ পয়েন্টে।

এদিকে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ২ হাজার ৮৩ কোটি ২৮ লাখ টাকা টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫৮৬ কোটি ১০ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৬৬৯ কোটি ৩৮ লাখ টাকার। ডিএসইতে ৩৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৮টির বা ২৬ দশমিক ৭০ শতাংশের, শেয়ার দর কমেছে ২৪২টির বা ৬৫ দশমিক ৯৪ শতাংশের এবং ২৭টির বা ৭ দশমিক ৩৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯১ দশমিক ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩১৫ দশমিক ৭৬ পয়েন্টে। সিএসইতে গতকাল ৩০০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৬টির দর বেড়েছে, কমেছে ১৮৭টির আর ২৭টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৯০ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ