Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

রোমানিয়াকে হারাতে ৫১ বছর লাগল ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০৪ এএম

ইউরোকে সামনে রেখে প্রস্তুতি পর্বটা বেশ ভালোমতোই সেরে নিয়েছে ফেভারিটরা। সবশেষ প্রস্তুতি ম্যাচে জর্জিয়াকে গতপরশু ৩-০ ব্যবধানে হারিয়েছে নেদারল্যান্ড। ১৯৮৮ সালের ইউরো চ্যাম্পিয়নরা এবার যে আদা পানি খেয়ে মাঠে নেমেছে ৩২ বছর পর আবারও ইউরোপ সেরা হতে। অবশ্য ২০১৬ সালে ইউরোর মূল পর্বে খেলতে না পারা দলটি অন্যদিকে বেশ সতর্ক। কোনভাবেই হোঁচট খেতে চায়না টোটাল ফুটবলের এই দেশটি।
অন্যদিকে ডাচদের মতোই প্রস্তুতিটা জয়ে রাঙিয়েছে বেলজিয়াম। ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটির জয়ের রাতে হাসি ছিল ইংল্যান্ড শিবিরেও। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে রানার্সআপ হওয়া ক্রোয়েশিয়াকে ১-০ ব্যবধানে হারিয়েছে বেলজিয়াম। একই ব্যবধানে রোমানিয়াকে হারিয়েছে ফুটবলের জনক দেশ ইংল্যান্ড।
দে গ্রলস্ক ভিস্তে স্টেডিয়ামে জর্জিয়ার বিপক্ষে একচ্ছত্র দাপট দেখিয়ে ম্যাচ জিতে নিয়েছে ডাচরা। ম্যাচের দশম মিনিটে মেমফিস দিপাইয়ের সফল স্পটকিকে এগিয়ে যায় স্বাগতিকরা। বাকি গোল দুটি হয় দ্বিতীয়ার্ধে। ৫৫তম মিনিটে ব্যবধান বাড়ান উট ওয়েঘর্স্ট। এরপর ৭৬তম মিনিটে শেষ পেরেকটি ঠুকে দেন বদলি খেলোয়াড় রায়ান গ্রাভেনবার্গ।
ইয়ানিক কারাস্কো ম্যাচের ৩৫তম মিনিটে লিড নেওয়ার সুযোগ আসে বেলজিয়ামের। তবে ডি-বক্সের ঠিক বাইরে থেকে পাওয়া বল বাঁ-পায়ের দুর্দান্ত শট নেন কারাস্কো কিন্তু তা গোলবারে লেগে ফিরে আসলে লিড নেওয়া হয়নি রেড ডেভিলসদের। এরপর ম্যাচের ৩৮তম মিনিটে কর্নার থেকে বল বিপদমুক্ত করতে ব্যর্থ হয় ক্রোইয়েশিয়ান রক্ষণভাগ। সেখান থেকে বল পেয়ে জোরালো শটে জালে জড়ান রোমেলো লুকাকু। লুকাকুর আন্তর্জাতিক ক্যারিয়ারের ৬০তম গোলে ১-০ গোলের ব্যবধানে লিড নেয় রেড ডেভিলসরা। দুই দলই ম্যাচের সমান ৫০ শতাংশ বল নিজেদের দখলে রেখে আক্রমণ করে। তবে গোলের সুযোগ তৈরিতে ক্রোয়েশিয়াকে কিছুটা পেছনে ফেলে দেয় বেলজিয়াম।
২০১৯ সালের নভেম্বরের পর এই প্রথম বেলজিয়ামের জার্সিতে মাঠে নামেন ইডেন হ্যাজার্ড। তবে নিজের ফিটনেস খুঁজে ফিরতে থাকা হ্যাজার্ডের জন্য সুযোগ আসে কেবল ৮ মিনিটেরই। খেলার শেষ দিকে ম্যাচে সমতায় ফেরার সুযোগ আসে ক্রোয়েশিয়ার। তবে বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়ার দুর্দান্ত সেভে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে বেলজিয়াম।
অর্ধশতকের বেশি সময় পর রোমানিয়াকে হারাতে সক্ষম হলো ইংল্যান্ড জাতীয় ফুটবল দল। ১৯৭০ সালের পর রবিবার রাতে মাঠে নামার আগে মোট সাতটি ম্যাচ খেললেও একটিতেও জিততে পারেনি ইংলিশরা। অতপর মিলল জয়ের সুবাস। মার্কোস রাশফোর্ডের পেনাল্টি থেকে করা গোলে রোমানিয়ার বিপক্ষে ১-০ গোল ব্যবধানে জয় পেয়েছে গ্যারেথ সাউদগেটের শিষ্যরা।
বিগত ৫১ বছরে মোট সাতবার রোমানিয়ার বিপক্ষে মাঠে নামলেও কোনো ম্যাচে জিততে পারেনি ইংল্যান্ড। চারটি ম্যাচ ড্র হলেও হেরেছে বাকি তিন ম্যাচে। তাই পরাজয়ের গ্লানি মুছতে জয়ের লক্ষ্যে এদিন মাঠে নামেন ইংলিশ ফুটবলাররা। তবে প্রথম মিনিটেই গোল খেয়েই বসেছিল স্বাগতিকরা। নিচু ক্রসে কাছের পোস্ট দিয়ে একটুর জন্য জালের দেখা পাননি ডেনিস আলিসেস। দশম মিনিটে আবার সুযোগ আসে সফরকারীদের সামনে। ডি-বক্সে বিপজ্জনক জায়গা থেকে গোলরক্ষক বরাবর শট নিয়ে দলকে হতাশ করেন রাজওয়ান মারিন। ম্যাচের ৩৮তম মিনিটে ডি-বক্সের মাথা থেকে জ্যাডন স্যানচোর বাঁকানো শট ব্যর্থ হয় ক্রসবারে লেগে।
প্রথমার্ধের পাত্তাই না পাওয়া ইংল্যান্ড দলই দ্বিতীয়ার্ধে কাক্সিক্ষত গোলের দেখা পায়। ৬৭তম মিনিটে সফল স্পট কিকে ইংল্যান্ডকে এগিয়ে নেন হ্যারি কেইনের অনুপস্থিতিতে এই ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়া র্যাশফোর্ড। জ্যাক গ্রিলিশকে টিবেরিউ কাপুসা ফাউল করায় পেনাল্টি পেয়েছিল তারা। ৭ মিনিট পর সমতা প্রায় ফিরিয়েই ফেলেছিল রোমানিয়া। কর্নার থেকে বল পেয়ে যান অরক্ষিত আলেকসানদ্রু। তার শট ফিরিয়ে দেন মিঙ্গস, কিন্তু কাটেনি বিপদ। ফিরতি বলে আন্দ্রেই ইভানের শট ঝাঁপিয়ে কোনোমতে ঠেকান ইংলিশ গোলরক্ষক। এরপর ম্যাচে আর কোনো গোল হয়নি।
উল্লেখ্য, আগামী শনিবার রাশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বেলজিয়ামের ইউরো অভিযান। পরদিন রোববার ইংল্যান্ডের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। একই দিনে ইউক্রেনের বিপক্ষে মাঠে নামবে নেদারল্যান্ডস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড

১০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন