Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

অভিবাসনপ্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে যেতে নিষেধ করলেন কমলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৪:১১ পিএম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে যুক্তরাষ্ট্রে যেতে দক্ষিণ আমেরিকার দেশগুলো থেকে যে অভিবাসনপ্রত্যাশীর ঢল নেমেছিল, তার মধ্যে গুয়াতেমালার নাগরিকেরাও ছিলেন। এবার সেখানে সফরে যেয়ে দেশটির নাগরিকদের অবৈধভাবে যুক্তরাষ্ট্রে যেতে নিষেধ করলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, গত জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের পর এই প্রথম বিদেশ সফরে গেছেন কমলা। এ সফরের অংশ হিসেবে গত সোমবার তিনি গুয়াতেমালায় যান। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামত্তেইয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। গুয়াতেমালার নাগরিকদের উদ্দেশে কমলা হ্যারিস বলেন, যুক্তরাষ্ট্রের যাওয়ার যে যাত্রাপথ, তা বিপজ্জনক। এতে মানব পাচারকারীদেরই শুধু লাভ হয়। দেশটির জনগণকে সতর্ক করে তিনি বলেন, অবৈধভাবে সেখানে গেলে সীমান্তে থেকে ফেরত পাঠানো হতে পারে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের যে ভিড়, তা নিয়ন্ত্রণে আনতে কমলা হ্যারিসকে দায়িত্ব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর কমলার এই সফর। কমলা বলেছেন, আর্থিক সংকট, দুর্নীতিসহ সীমান্ত সংকটের মূলে যা রয়েছে, তা খুঁজে বের করা এবং এর সমাধান করা তার দায়িত্ব। তার দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, তথ্য সংগ্রহের জন্য কমলা এ সফরে গেছেন।

এ সফরে গুয়াতেমালার প্রেসিডেন্টের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলন করেছেন কমলা হ্যারিস। এ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে আসবেন না, আসবেন না। আমাদের সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার আইন প্রয়োগ করবে।’ তিনি আরও বলেন, ‘আপনি যদি আমাদের দেশের সীমান্তে যান, তবে আপনাকে ফিরিয়ে দেয়া হবে।’ এ ছাড়া দীর্ঘদিনের এসব সমস্যা সমাধানে গুয়াতেমালার সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন কমলা। সূত্র: বিবিসি।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ৮ জুন, ২০২১, ৪:২১ পিএম says : 0
    মানব জাতী পৃথিবীর সব খানে যাওয়ার অধিকার আছে।এইটা অন্যায় কথা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ