Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটিশ কলাম্বিয়ায় আবাসিক স্কুলে পাওয়া ২১৫ শিশুর গণকবরে বিচিত্র শ্রদ্ধা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৫:১৩ পিএম

ব্রিটিশ কলম্বিয়ার একটি প্রাক্তন আবাসিক বিদ্যালয় এলাকায় পাওয়া ২১৫ আদিবাসী শিশুর গণকবরে সন্মানের জন্য গত সপ্তাহে কমলা রংয়ের জামা পরে ওই সম্প্রদায়ের সদস্যরা শোক জানায়। ছোট্ট জোড়া জোড়া রঙিন জুতা তখন তারা এসেলাহাআন-এর (স্কোয়ামিশ নেশন) সম্প্রদায়ের সেন্ট পল ইন্ডিয়ান গির্জার সিঁড়িগুলিতে সাজিয়ে রাখে। –ভেঙ্কোভারীঅসাম.কম

জানা যায়, ওই আবাসিক স্কুলে বেঁচে যাওয়া স্কোয়ামিশ এবং স্যাসিল-ওউথুথ ন্যাশনস উভয়ের সদস্যরা চলন্ত ড্রামিং সার্কেল এবং অনুষ্ঠানের জন্য একত্রিত হয়েছিল, যেখানে তারা আদিবাসী শিশুদের সম্মান দেখানোর জন্য সিঁড়িতে জুতা এবং ফুলের জুড়ি রেখেছিল এবং যাদের দেহাবশেষ একটি চিহ্নহীন সমাধিতে অনাবৃত ছিল। এটি ছিল প্রাক্তন কামলুপ ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুল। গত ২৮ শে মে, ক্যাম্পলোপস টি সিকোপেপেক ফার্স্ট ন্যাশনের প্রধান রোসানি ক্যাসিমির হৃদয়বিদারক এই খবরটি জানিয়েছিলেন যে, স্থলভাগে প্রবেশকারী রাডারটির সাহায্যে ২ শতাধিক বাচ্চার দেহাবশেষ পাওয়া গেছে। কানাডার বৃহত্তম আদিবাসী আবাসিক বিদ্যালয়, যা সারা দেশের বিভিন্ন পরিবার থেকে নেওয়া তিন বছরের কম বয়সী বাচ্চাদের কবর দেওয়া হয়েছিল।

উনিশ শতক থেকে ১৯৭০ এর দশক থেকে প্রথম জাতির দেড় লক্ষেরও বেশি বাচ্চাদের কানাডিয়ান সমাজে অন্তর্ভুক্ত করার একটি প্রোগ্রামের অংশ হিসাবে ফেডারেল অনুদানযুক্ত খ্রিস্টান বিদ্যালয়ে পড়াশোনা করা দরকার ছিল। তারা খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হতে বাধ্য হয়েছিল এবং তাদের নিজস্ব কথা বলতে দেওয়া হয়নি। অনেককে মারধর করা হয়েছিল এবং শারীরিকভাবে নির্যাতন করা হয়েছিল এবং ৬ হাজার শিশু মারা গেছে বলে জানা যায়। ১৯৮৪ সাল পর্যন্ত ব্রিটিশ কলাম্বিয়ায় সমস্ত আবাসিক স্কুল ছিল, শুধু ১৯৯৬ সাল পর্যন্ত বন্ধ ছিল না কানাডার শেষ স্কুলটি।

এজন্য ২০০৮ সালে কানাডিয়ান সরকার দেশটির সংসদে ক্ষমা চেয়েছিল এবং স্বীকার করেছিল যে, বিদ্যালয়ে শারীরিক ও যৌন নির্যাতন ছিল ব্যাপকহারে। ৩১ শে মে সেন্ট পল ইন্ডিয়ান চার্চের সিঁড়িতে আবেগের সাথে কথা বলতে গিয়ে সিসিল-ওউথুথ নেশনের রূবেন জর্জ বললেন, "এটি বলার মতো সুন্দর কোনও উপায় জানা নেই।" তিনি আরও বলেন, আমার পুত্র সিডার যখন পাঁচ বছর বয়সে পরিণত হয়েছিল, তখন আমার সাথে সত্যই এরকম অমানবিক ঘটনা ঘটে, আপনার সন্তানকে নিয়ে যাওয়া ... এবং এই সমস্ত ভয়াবহ ঘটনা ঘটানো এবং এটি সম্পর্কে মিথ্যা বলা কতটা কঠিন বলে তিনি প্রশ্ন রাখেন।

"ধর্ষণ, অনাহার এবং হত্যার কথা এখন আমরা জানি। আমরা সবসময় জানতাম। তারা বলেছে যে, সেখানে মাত্র ৫০ জন ছাত্র মারা গেছে। এখন এটি ২১৫ এ চলে গেছে এবং সম্ভবত এর চেয়ে অনেক বেশি হবে। তবুও এটি একটি স্কুল।"



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ