Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কাঁচামাল আমদানিতে শুল্ক-কর হ্রাস চায় স্টিল মিলগুলো

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৬:৫৩ পিএম

২০২১-২২ অর্থ বছরের বাজেট প্রস্তাবে স্টিলের মূল কাঁচামাল ফেরাস ওয়েস্ট অ্যান্ড স্ক্র্যাপ এবং সহযোগী কাঁচামাল স্পঞ্জ আয়রন আমদানির ওপর আরোপিত সিডি ও এআইটি হ্রাসের অনুরোধ করেছিলেন ব্যবসায়ীরা। তবে প্রস্তাবিত বাজেটে এসব কাঁচামালের আগাম কর প্রত্যাহার করা হয়েছে। এখন আবারও শুল্ক-কর হ্রাস চায় স্টিল মিলগুলো।

মঙ্গলবার (৮ জুন) বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিএসএমএ) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এর কারণে স্টিলের কাঁচামাল ফেরাস ওয়েস্ট অ্যান্ড স্ক্র্যাপ দুষ্প্রাপ্য হওয়ায় আন্তর্জাতিকভাবে এর মূল্য মাত্রাতিরিক্তভাবে বৃদ্ধি পেয়েছে। পূর্বে প্রতি মেট্রিক টনের আমদানি মূল্য ছিল ৩০০ ইউএস ডলার। যা বর্তমানে প্রায় ৫৩০ ইউএস ডলারে উঠেছে।

কিন্তু ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে আমদানির ওপর আরোপিত শুল্ক-কর (সিডি ও এআইটি ) হ্রাস করা হয়নি। আগাম কর প্রত্যাহার করা হয়েছে। আমদানিকালে সরকার আগাম কর কর্তন করতো, যা পরবর্তীকালে সমন্বয়/ফেরত দেয়া হয়। ফলে বর্তমানে আগাম কর কর্তন এবং ফেরত প্রাপ্তির ঝামেলা ও টাকা আটকে থাকার সমস্যা হতে মুক্ত হওয়া সম্ভব হয়েছে।

যেহেতু শুল্ক-কর হ্রাস করা হয়নি, এ কারণে উৎপাদন/বিক্রয় পর্যায়ে আরোপিত ভ্যাটও হ্রাস করা হয়নি। তাই রডের মূল্য হ্রাসের জন্য স্টিলের কাঁচামাল আমদানির ওপর আরোপিত শুল্ক-কর হ্রাসের জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে সংগঠনটি। কাঁচামাল আমদানিতে শুল্ক-কর হ্রাস চায় স্টিল মিলগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় বাজেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ