Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাপুলের পক্ষে করা রিট খারিজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১২:০১ এএম

লক্ষèীপুর-২ আসনের সাবেক এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের পদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কামরুল হোসেন মোল্লার ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ রিটটি খারিজ করে দেন। সরকারপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিনউদ্দিন। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ।
পাপুলের বোন নরুন্নাহার বেগম বাদী হয়ে গত এপ্রিলে এ রিট করেন। রিটে বলা হয়, সংবিধানে ২ বছর কারাদণ্ডে দণ্ডিত হওয়ার কথা বলা হলেও কোন দেশের আদালতে দণ্ডিত হতে হবে-তা উল্লেখ করা হয়নি। বাংলাদেশের সীমানার বাইরে কেউ দণ্ডিত হলে সে ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হতে পারে না।
পাপুল কুয়েতের কারাগারে বন্দী রয়েছেন। তার বিরুদ্ধে দেশের বাইরের একটি আদালতে রায় হয়েছে। সেই রায়ের বিরুদ্ধে আপিল এখনও বিচারাধীন। এ কারণে নির্বাচন কমিশন তার আসন শূন্য ঘোষণা করতে পারেন না। উভয়পক্ষের শুনানি শেষে আদালত রিটটি খারিজ করে দেন।
এদিকে একই আসনের উপ-নির্বাচন স্থগিত চেয়ে করা পৃথক রিটের আদেশের তারিখ ধার্য করা হয়েছে ১৪ জুন। রিটের শুনানি শেষে গতকাল একই আদালত এ তারিখ ধার্য করেন। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিনউদ্দিন। বিএনপি নেতা আবুল খায়ের ভুইয়া বাদী হয়ে এ রিট করেন। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামি ২১ জুন শূন্য ঘোষিত আসনটিতে উপ-নির্বাচন হওয়ার কথা রয়েছে।
চলতি বছর ২২ ফেব্রুয়ারি মানব ও অর্থ পাচারের দায়ে কুয়েতের আদালতের রায়ে দণ্ডিত লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের সদস্য পদ বাতিল করা হয়। সংসদ সচিবালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ